BREAKING NEWS

৪ আশ্বিন  ১৪২৭  সোমবার ২১ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

উত্তরপ্রদেশে করোনার পরীক্ষা ও চিকিৎসা নিয়ে পরামর্শ, যোগীকে চিঠি প্রিয়াঙ্কা গান্ধীর

Published by: Soumya Mukherjee |    Posted: April 10, 2020 1:34 pm|    Updated: April 10, 2020 1:34 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: করোনাসুরের ভয়ে কাঁপছে গোটা বিশ্ব। শত চেষ্টা সত্ত্বেও থামানো যাচ্ছে না তার অত্যাচার! সবার মনে ভয় ধরানো এই মারণ ভাইরাসের প্রকোপে মৃতের সংখ্যা ইতিমধ্যেই ৯৫ হাজার ছাড়িয়েছে। ভারতেও সরকারের দেওয়া তথ্য অনুযায়ী, শুক্রবার সকাল পর্যন্ত মৃত্যু হয়েছে ১৯৯ জনের। আক্রান্তের সংখ্যা ছাড়িয়েছে ৬ হাজারের গণ্ডি। এই পরিস্থিতিতে উত্তরপ্রদেশে করোনার পরীক্ষা ও চিকিৎসার সুবিধা আরও বাড়ানোর বিষয়ে আবেদন জানিয়ে শুক্রবার মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথকে চিঠি পাঠালেন কংগ্রেস নেত্রী প্রিয়াঙ্কা গান্ধী। দু’পাতার ওই চিঠিতে এই বিষয়ে বেশকিছু পরামর্শও দিয়েছেন তিনি যাতে রাজ্যবাসীকে করোনা নামক এই মারণ ভাইরাসের হাত থেকে রক্ষা করা যায়।

করোনার সংক্রমণ ঠেকাতে বাঁচতে বিশ্বের বিভিন্ন দেশেই লকডাউন বা জরুরি অবস্থা জারি করা হয়েছে। ভারতেও আজ লকডাউনের ১৬ তম দিন। অত্যাবশ্যকীয় পরিষেবা ছাড়া বাকি প্রায় সবকিছু বন্ধ থাকার ফলে সংক্রমণ যেমন অনেকটা ঠেকানো গিয়েছে। তেমনি জ্বলন্ত প্রদীপের নিচে থাকা অন্ধকারের মতো ক্রমশ বাড়ছে বেকারত্ব ও দারিদ্র্য। এই পরিস্থিতিতে কেন্দ্রের পাশাপাশি রাজ্য সরকারগুলি প্রান্তিক শ্রেণীর মানুষদের সামর্থ্য অনুযায়ী পাশে দাঁড়ানোর চেষ্টা করছে। ত্রাণসামগ্রী দিয়ে সাহায্য করার পাশাপাশি কর্মহীন শ্রমিকদের অ্যাকাউন্টে টাকাও দেওয়া হচ্ছে। শুক্রবার সকালেই যেমন উত্তরপ্রদেশের ১১ লক্ষের বেশি শ্রমিকের ব্যাংক অ্যাকাউন্টে এক হাজার টাকা করে দেওয়া হয়েছে বলে ঘোষণা করলেন উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ।

[আরও পড়ুন: লকডাউন কি বাড়বে? জাতির উদ্দেশে ভাষণ দিয়ে জানাতে পারেন প্রধানমন্ত্রী ]

এপ্রসঙ্গে তিনি বলেন, ‘ভয়াবহ এই মহামারির সময় কেন্দ্রের পাশাপাশি রাজ্য সরকারগুলিও সাধারণ মানুষের সঙ্গে রয়েছে। উত্তরপ্রদেশ সরকারও কেন্দ্রের সঙ্গে হাত মিলিয়ে সাধারণ মানুষের সমস্যা যতটা পারা যায় কমানোর চেষ্টা করছে। এর পাশাপাশি আমরা সেই সমস্ত মানুষের পাশে দাঁড়ানোর চেষ্টা করছি করোনা ভাইরাস ও লকডাউনের ফলে যাঁরা চরম ক্ষতিগ্রস্ত হয়েছেন। ইতিমধ্যেই ১১ লক্ষ শ্রমিকের অ্যাকাউন্টে একহাজার টাকা করে দেওয়া হয়েছে। পরে আরও অনেককেই দেওয়া হবে। এছাড়া ৭৭ লক্ষ মানুষকে আগাম পেনশন দেওয়া হয়েছে। জনধন যোজনা অ্যাকাউন্টে আগামী তিনমাস ৫০০ টাকা করে দেওয়া হবে। উজ্বলা যোজনার অন্তর্গত গ্রাহকরা আগামী তিনমাস বিনামূল্যে রান্নার গ্যাস পাবেন। এর পাশাপাশি প্রধানমন্ত্রী গরিব কল্যাণ প্রকল্পের মাধ্যমে ২ কোটি ৩৪ লক্ষ মানুষ আগামী তিনমাস ২ হাজার টাকা করে দেওয়া হবে।’

[আরও পড়ুন: ভারতে মৃত্যু বেড়ে ১৯৯, গত ১২ ঘণ্টায় করোনার বলি ৩০ জন]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement