BREAKING NEWS

১৩ অগ্রহায়ণ  ১৪২৮  মঙ্গলবার ৩০ নভেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

মোদির বিরুদ্ধে বারাণসীতে প্রার্থী হতে পারেন প্রিয়াঙ্কা

Published by: Monishankar Choudhury |    Posted: January 24, 2019 12:50 pm|    Updated: January 24, 2019 12:50 pm

Priyanka Gandhi may face Modi in Varanasi

হেমন্ত মৈথিল, লখনউ: প্রিয়াঙ্কা গান্ধী সক্রিয় রাজনীতিতে এলেন। এটা ছিল বুধবার কংগ্রেসের প্রথম চমক। এর কয়েক ঘণ্টা পরেই এল দ্বিতীয় চমক। যখন প্রদেশের কংগ্রেসের শীর্ষ দুই নেতা জোর গলায় দাবি করলেন, এবার বারাণসীতে নরেন্দ্র মোদির বিরুদ্ধে প্রিয়াঙ্কা গান্ধীর প্রার্থী হওয়ার সম্ভাবনা প্রবল। সে ব্যাপারে নাকি পরিকল্পনাও সেরে ফেলেছে কংগ্রেস হাইকমান্ড।

[ভারতের শক্তি দেখবে দুনিয়া, কুচকাওয়াজে থাকছে ঘাতক এম-৭৭৭, কে-৯ বজ্র]

নাম প্রকাশে অনিচ্ছুক ওই দুই নেতার দাবি, উত্তরপ্রদেশে নানা কারণে এখন বিজেপি বিরোধী তথা প্রতিষ্ঠান বিরোধী হাওয়া প্রবল। প্রিয়াঙ্কা যদি কোনওভাবে মোদিকে হারিয়ে দিতে পারেন তাহলে ইতিহাসের পাতায় জায়গা পাবেন ‘জায়ান্ট কিলার’ হিসাবে। তাঁকে আর পিছনে ফিরে তাকাতে হবে না। আর যদি হেরে যান (স্বল্প বা বড় ব্যবধানে) তাহলেও কংগ্রেস বা গান্ধী পরিবারের হারানোর কিছু নেই। সবাই বলবেন ‘রাজনৈতিক অনভিজ্ঞতার’ কারণে ‘লড়াই করে’ হেরে গিয়েছেন ‘হেভিওয়েট’ মোদির কাছে। এতে প্রিয়াঙ্কার রাজনৈতিক কেরিয়ারে তেমন কোনও ক্ষতি হবে না। কারণ সংসদীয় রাজনীতিতে হার-জিত আছেই। তাছাড়া প্রিয়াঙ্কার হারটাই হবে স্বাভাবিক ঘটনা। জিতলে হবে বিরাট অঘটন। তাই অঙ্ক কষেই জুয়া খেলতে চাইছে কংগ্রেস। এমনটাই দাবি ওই দুই কংগ্রেস নেতার। এই প্রসঙ্গে যোগাযোগ করা হলে বহুজন সমাজ পার্টি ও সমাজবাদী পার্টি জানিয়েছে, তেমনটা হলে যাতে একের বিরুদ্ধে একের লড়াই হয় সেজন্য তাঁরা বারাণসীতে কোনও প্রার্থী দেবে না। মোদির বিরুদ্ধে বিজেপি বিরোধী ভোট যাতে ভাগাভাগি না হয় সেটা নিশ্চিত করতেই এই সিদ্ধান্ত নেবে দুই দল।

তবে প্রিয়াঙ্কার ভোটে দাঁড়ানো নিয়ে কংগ্রেস সরকারিভাবে কোনও ঘোষণা করেনি। কিন্তু ঘরের মেয়ে প্রার্থী হচ্ছেন এটা ধরে নিয়েই প্রিয়াঙ্কার নামে জয়ধ্বনি শুরু হয়ে গিয়েছে রায়বরেলি ও আমেঠিতে। তবে বসপা এবং সপা নেতারা এদিন কবুল করেছেন, সোনিয়া গান্ধী মাস্টার স্ট্রোক দিয়েছেন। এতদিন উত্তরপ্রদেশে ভোটযুদ্ধের ত্রিসীমানাতেই ছিল না কংগ্রেস। সাধারণ মানুষ চর্চা করছিলেন বিজেপিকে হারিয়ে কতগুলি আসন পাবে সপা-বসপা জোট? কিন্তু প্রিয়াঙ্কা গান্ধী আসতেই হাওয়া পুরো ঘুরে গিয়েছে। এখন কংগ্রেস দ্বিগুণ শক্তি নিয়ে রাজ্যে ঝাঁপাবে। দিনভর রাজনৈতিক দলগুলির প্রিয়াঙ্কা-চর্চা এটাই প্রমাণ করছে, রাজীব তনয়া এবার উত্তরপ্রদেশে বহু আসনে ‘ডিসাইডিং ফ্যাক্টর’ হয়ে উঠতে চলেছেন। রাতের ঘুম কেড়েছেন বিজেপিরও। প্রদেশ কংগ্রেস মুখপাত্র অশোক সিং বলেছেন, সপা-বসপা-কংগ্রেসকে নিয়ে মহাজোট হলে উত্তরপ্রদেশে দুটো আসনেও জিততে পারবে না বিজেপি।

[ফেসবুক কাড়ছে ভোটের বিজ্ঞাপন, প্রচারে দলগুলির খরচ ১২ হাজার কোটি টাকা]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে