BREAKING NEWS

১২ জ্যৈষ্ঠ  ১৪২৭  মঙ্গলবার ২৬ মে ২০২০ 

Advertisement

‘এতদিন কোথায় ছিলেন?’, দিল্লির উপদ্রুত এলাকা পরিদর্শন নিয়ে রাহুলকে তোপ বিজেপির

Published by: Sucheta Chakrabarty |    Posted: March 4, 2020 6:32 pm|    Updated: March 4, 2020 8:08 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দিল্লির হিংসায় ক্ষতিগ্রস্ত এলাকা পরিদর্শনে গেলেন কংগ্রেস নেতা রাহুল গান্ধী। ইটালি থেকে ফিরে বুধবার সে কথাই টুইট করে জানিয়েছিলেন তিনি। দিল্লি হিংসায় ক্ষতিগ্রস্ত হয় দিল্লির উত্তর-পূর্ব প্রান্ত। আধাসেনা মোতায়েন করে, আর্মি বহাল রেখে, ১৪৪ ধারা জারি করে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনেন স্বরাষ্ট্রমন্ত্রক ও জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভাল। তবে হিংসাশ্রয়ী আন্দোলনের পর একবারও ঘটনাস্থল পরিদর্শনে যাননি স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। এমনকি তিনি সংসদে উপস্থিত থেকে এই বিষয়ে কোনও আলোচনাও করেননি। সংশোধিত নাগরিকত্ব আইনের সমর্থক ও বিরোধীদের ‘হত্যালীলা’ নিয়ে মুখে কুলুপ আঁটায় বারবার বিরোধী শিবিরের তোপের মুখে পড়ছে গেরুয়া শিবির। এরপরই এদিন এলাকা পরিদর্শনে সাংসদ-বিধায়কদের নিয়ে যান রাহুল গান্ধী।

দিল্লি হিংসা নিয়ে আলোচনা চেয়ে চলতি সপ্তাহের শুরু থেকেই উত্তপ্ত হচ্ছে সংসদের দুই কক্ষ। হইহট্টগোলে বারবার স্তব্ধ হয়ে যায় সংসদের আলোচনা। আজও বিক্ষোভের মুখে পড়ে দফায় দফায় মুলতুবি হয়ে যায় সংসদ। তবে তাতেও নির্বাক সরকার পক্ষ। বিরোধীদের ক্ষোভের মুখে প্রশমন হিসেবে আলোচনার প্রসঙ্গ তোলার আশ্বাস দেন স্পিকার ওম বিড়লা। তিনি জানান, হোলির পরেই এই বিষয়ে আলোকপাত করা হবে সংসদে। তবে অমিত শাহ বা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির তরফ থেকে এখনও কোনও সদুত্তর মেলেনি। অন্যদিকে, ইটালি থেকে ফেরত এসে দিল্লির হিংসা কবলিত এলাকা পরিদর্শন করতে যান কংগ্রেস নেতা রাহুল গান্ধী। রাহুল গান্ধীর নেতৃত্বে কংগ্রেসের শীর্ষ নেতৃত্বের একটি দল যায় পরিদর্শনে। সেই দলে ছিলেন কংগ্রেসের দলনেতা অধীর চৌধুরিও। এদিকে, রাহুলের দিল্লি পরিদর্শন নিয়ে তোপ দেগেছে বিজেপি। এতদিন কোথা ছিলেন? প্রশ্ন তুলেছে গেরুয়া শিবিরের নেতারা।

সংসদের উচ্চ কক্ষ ও নিম্ন কক্ষে দিল্লির হিংসা নিয়ে আলোচনার জন্যও তারা বারবার দাবি করবে বলে জানায় কংগ্রেস। এমনকি যতদিন না সংসদে এই বিষয়ে আলোচনা করা হবে ততদিন পর্যন্ত তারা সংসদের বাইরে বিক্ষোভ প্রদর্শন করবেন বলে দাবি করেন অধীর চৌধুরি। তবে কংগ্রেস নেতা রাহুল গান্ধীর ইটালি থেকে ফিরে হিংসা কবলিত এলাকা পরিদর্শনের কটাক্ষ করেন বিজেপি সাংসদ রমেশ বিধুরি। তিনি রাহুল গান্ধীকে প্রশ্ন করেন, ‘মাত্র ছয়দিন আগে ইটালি থেকে ফিরে আপনি কি বিমানবন্দরে করোনা ভাইরাসের স্ক্রিনিং টেস্ট করিয়েছিলেন? নাকি এলাকা পরিদর্শনের নাম করে আপনি করোনা ভাইরাস ছড়িয়ে দেওয়ার মতলব করছেন?’

[আরও পড়ুন: খারিজ রিজার্ভ ব্যাংকের নিষেধাজ্ঞা, ক্রিপ্টোকারেন্সির লেনদেনে ছাড়পত্র সুপ্রিম কোর্টের]

দিল্লি হিংসার (Delhi violence) ঘটনায় “ন্যায়বিচারের স্বার্থে” দিল্লি হাই কোর্টকে (Delhi High Court) শুক্রবার সমস্ত আরজি গ্রহণ করতে বলল সুপ্রিম কোর্ট (Supreme Court)। কেন্দ্র দিল্লি হিংসা সম্পর্কিত মামলার বিষয়ে আরও কিছুদিন সময় চেয়েছিল। সেই আবেদন খারিজ করে দিয়ে শীর্ষ আদালত জানায়, বিজেপি নেতাদের বিদ্বেষমূলক বক্তব্যের বিরুদ্ধে করা আবেদন-সহ দিল্লিতে সহিংসতা সম্পর্কিত সমস্ত মামলার আবেদনের পরিপ্রেক্ষিতে ওই দিনই দিল্লির আদালতে শুনানি হওয়া উচিত। প্রধান বিচারপতি এসএ বোবদে বুধবার বলেন, “আমরা বিচারের স্বার্থে এই মামলাগুলি শুক্রবার দিল্লি হাই কোর্টের প্রধান বিচারপতির অধীনে মামলার তালিকাভুক্ত করার কথা বলছি। আমাদের অনুরোধ, হাই কোর্ট এই মামলাগুলির যতটা সম্ভব দ্রুততার সঙ্গে সমাধান করুক।”

[আরও পড়ুন: করোনা ভাইরাস কী এবং কীভাবে ছড়ায়? গুজব না ছড়িয়ে জানুন সত্যতা]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement