BREAKING NEWS

১২ অগ্রহায়ণ  ১৪২৮  সোমবার ২৯ নভেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

ফের কংগ্রেস সভাপতি হতে পারেন Rahul Gandhi, ওয়ার্কিং কমিটির বৈঠকে মিলল ইঙ্গিত

Published by: Paramita Paul |    Posted: October 16, 2021 9:44 pm|    Updated: October 16, 2021 9:45 pm

Rahul Gandhi may become Congress Chief again | Sangbad Pratidin

সোমনাথ রায়, নয়াদিল্লি: কংগ্রেসের সর্বভারতীয় সভাপতি পদে ফিরতে পারেন রাহুল গান্ধী (Rahul Gandhi)। কংগ্রেসের ওয়ার্কিং কমিটির বৈঠকে শনিবার তেমনই ইঙ্গিত দিলেন তিনি। এদিনের বৈঠকে দলের সভাপতি পদে তাঁর নাম প্রস্তাব করেছিলেন একাধিক বর্ষীয়ান নেতা। তা নিয়ে তিনি ভাবনাচিন্তা করবেন বলে জানান রাহুল।

২০১৯ সালের লোকসভা নির্বাচনে কংগ্রেসের ভরাডুবির দায় নিয়ে সভাপতি পদ ছেড়েছিলেন রাহুল। তার পর থেকে দলের অন্তর্বর্তী সভানেত্রীর দায়িত্ব সামলাচ্ছেন সোনিয়া (Sonia Gandhi)। যতবারই ওই পদে তাঁর নাম প্রস্তাবিত হয়েছে ততবারই খারিজ করে দিয়েছেন খোদ রাহুলই। কিন্তু এবার প্রস্তাব ভেবে দেখার কথা জানিয়েছেন তিনি।

[আরও পড়ুন: বাংলাদেশে সাম্প্রদায়িক অশান্তির নিন্দা বামেদের, হাই কমিশনারের সঙ্গে কথা বললেন বিপ্লব দেব]

কংগ্রেসের (Congress) সংগঠনকে ঢেলে সাজানোর পরিকল্পনা নিয়েছে শীর্ষ নেতৃত্ব। বাছাই হবে দলের নতুন সভাপতিও। সংবাদ সংস্থা এএনআই সূত্রে খবর, ২০২২ সালের সেপ্টেম্বর মাসে কংগ্রেসের সভাপতি নির্বাচন অনুষ্ঠিত হবে। এমনই সিদ্ধান্ত হয়েছে শনিবারের বৈঠকে। এবার সভাপতি হিসেবে রাহুলের নামই প্রস্তাব করেছেন পাঞ্জাবের মুখ্যমন্ত্রী চরণজিৎ সিং চান্নি, রাজস্থানের মুখ্যমন্ত্রী অশোক গেহলট, ছত্তিশগড়ের মুখ্যমন্ত্রী ভূপেশ বাঘেল এবং প্রাক্তন কেন্দ্রীয় প্রতিরক্ষামন্ত্রী একে অ্যান্টনি-র মতো নেতারা। তাঁদের প্রস্তাব ভেবে দেখার আশ্বাস দিয়েছেন রাহুল।

 

শুধু সভাপতি নির্বাচন নয়। দেশজুড়ে সদস্য সংগ্রহ অভিযানও শুরু করতে চলেছে শতাব্দিপ্রাচীন দলটি। ২০২১ সালে ১ নভেম্বর থেকে ২০২২ সালের ১ মার্চ পর্যন্ত কংগ্রেসের নয়া সদস্যপদ নে্ওয়া যাবে। সদস্যপদ গ্রহণ করার জন্য দিতে হবে ৫ টাকা। জেলাস্তরের কমিটিগুলিতেও হবে নির্বাচন। এর পর প্রদেশ কংগ্রেসেও নয়া সভাপতি নির্বাচন হবে। তার পর সর্বভারতীয়স্তরের সভাপতি বা কংগ্রেসের পরবর্তী কাণ্ডারী বেছ নেওয়া হবে। এবার দলে তরুণ প্রজন্মকে প্রাধান্য দেওয়া হবে বলে খবর কংগ্রেস সূত্রে। আর ২০২৪ সালের লোকসভা ভোটের আগে সেই তরুণ তুর্কিদের নেতৃত্ব দেওয়ার জন্য কংগ্রেসে ফের একবার রাহুলের উত্থানের সম্ভাবনা প্রবল বলেই মনে করছে ওয়াকিবহাল মহল।

[আরও পড়ুন: বাংলাদেশে সাম্প্রদায়িক অশান্তির নিন্দা বামেদের, হাই কমিশনারের সঙ্গে কথা বললেন বিপ্লব দেব]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে