BREAKING NEWS

১২ জ্যৈষ্ঠ  ১৪২৯  শনিবার ২৮ মে ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

সাধারণতন্ত্র দিবসে অমর জওয়ান জ্যোতির ছবি পোস্ট রাহুলের, আবেগ উসকে খোঁচা কেন্দ্রকে

Published by: Kishore Ghosh |    Posted: January 26, 2022 5:46 pm|    Updated: January 26, 2022 5:46 pm

Rahul Gandhi Shares Eternal Flame Photo On Republic Day | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: রাজধানী দিল্লির (Delhi) ইন্ডিয়া গেটের (India Gate) সামনে গত পাঁচ দশক ধরে জ্বলছিল অমর জওয়ান জ্যোতির (Amar Jawan Jyoti) অনির্বাণ শিখা। শুক্রবার সেই শিখাকে মিশিয়ে দেওয়া হয়েছে নিকটস্থ ‘ন্যাশনাল ওয়ার মেমোরিয়াল’ বা ‘জাতীয় যুদ্ধ স্মারক’-এ। ইঙ্গিতবাহী ভাবে সেই অমর জাওয়ান জ্যোতির ছবি দিয়ে টুইটারে দেশবাসীকে ৭৩ তম সাধারণতন্ত্র দিবসের শুভেচ্ছা জানালেন কংগ্রেস নেতা রাহুল গান্ধী (Rahul Gandhi)।

বুধবার রাহুল গান্ধী টুইট করেন, “১৯৫০ সালে সাধারণতন্ত্র দিবসে ভারত দেশ হিসেবে আত্মবিশ্বাসের সঙ্গে যে পদক্ষেপ করেছিল। সত্য ও বৈষম্যহীনতার সেই পদক্ষেপকে কুর্নিশ। সাধারণতন্ত্র দিবসের শুভেচ্ছা। জয় হিন্দ।” এই লেখার সঙ্গেই অমর জ্যোতি জওয়ানের অনির্বাণ শিখার ছবি দেন কংগ্রেস নেতা। মোদি সরকারের সিদ্ধান্তে যে শিখাকে ৪০০ মিটার দূরের ‘জাতীয় যুদ্ধ স্মারক’-এর সঙ্গে মিশিয়ে দেওয়া হয়েছে।

[আরও পড়ুন: অমর জওয়ান জ্যোতির অনির্বাণ শিখা মিশল জাতীয় যুদ্ধ স্মারকের সঙ্গে]

মোদি সরকারের এই সিদ্ধান্তের পর থেকেই দেশজুড়ে সমালোচনা শুরু হয়েছে। কংগ্রেস-সহ অধিকাংশ বিরোধী দল এর নিন্দা করেছে। রাহুল গান্ধী টুইট করে ছিলেন, “অত্যন্ত দুঃখের বিষয় যে আমাদের সাহসী সৈনিকদের জন্য যে অমর শিখা জ্বলছিল তা আজ নিভিয়ে দেওয়া হচ্ছে।” রাহুল আরও লেখেন, “কিছু লোক দেশপ্রেম বা আত্মত্যাগের অর্থ বোঝে না। আমরা আবার আমাদের সৈন্যদের স্মৃতির উদ্দেশে অমর জওয়ান জ্যোতি জ্বালাব।”

২০১৯ সালে ইন্ডিয়া গেটের কাছেই ন্যাশনাল ওয়ার মেমোরিয়ালের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সেখানে গ্রানাইট পাথরের গায়ে সোনালি অক্ষরে খোদাই করা রয়েছে ২৫ হাজার ৯৪২ জন শহিদের নাম। সেখানে ১৯৪৭-৪৮ সাল থেকে শুরু করে গালওয়ানে চিনের সঙ্গে সংঘর্ষে শহিদ জওয়ানদের নামও রয়েছে। জঙ্গি দমন অভিযানে শহিদ হওয়া জওয়ানদের নামও রয়েছে সৌধটিতে। ২০২০-র পর থেকেই সাধারণতন্ত্র দিবসের দিন বদল আসে রীতিতে। বর্তমানে সাধারণতন্ত্র দিবসের সকালে ন্যাশনাল ওয়ার মেমোরিয়ালে শ্রদ্ধাজ্ঞাপন করেন প্রধানমন্ত্রী।

[আরও পড়ুন: খরচ বাঁচাতে পদক্ষেপ! পাঁচ দশক পর নিভছে অমর জওয়ান জ্যোতির অনির্বাণ শিখা]

অমর জওয়ান জ্যোতির মতো ন্যাশনাল ওয়ার মেমোরিয়ালেও অনির্বাণ শিখা জ্বালানো হয়েছে। গত শুক্রবার বিকেলে এক অনুষ্ঠানে সেই আগুনেই মিশে গেল অমর জওয়ান জ্যোতির আগুনে।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে