Advertisement
Advertisement
Rail Minister-Chief Minister

বঙ্গে জমি জটে আটকে রেলের একাধিক প্রকল্প, মুখ্যমন্ত্রীকে চিঠি রেলমন্ত্রীর

রেলের মোট ৬১ টি প্রকল্প চলছে রাজ্যে।

Rail Minister Ashwini Baishnav writes letter to CM Mamata Banerjee regarding land problem to progress railway works | Sangbad Pratidin
Published by: Sucheta Sengupta
  • Posted:September 7, 2023 9:14 pm
  • Updated:September 7, 2023 9:14 pm

সুব্রত বিশ্বাস: জমি জটে এ রাজ্যে আটকে রেলের বহু প্রকল্প। তা নিয়ে বৃহস্পতিবার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে (CM Mamata Banerjee) চিঠি পাঠালেন রেলমন্ত্রী অশ্বিণী বৈষ্ণব। চিঠিতে তাঁর স্পষ্ট বক্তব্য, জমি জটে আটকে রেলের অন্তত ৬১টি প্রকল্প। যার ফলে নির্দিষ্ট সময়ে কাজ শেষ করা যাচ্ছে না। মুখ্যমন্ত্রী যেন দ্রুত এই সমাধান করে কাজের অনুকূল পরিস্থিতি গড়ে তুলতে সাহায্য করেন, সেই আবেদন জানানো হয়েছে চিঠিতে।

Advertisement

রেল সূত্রে খবর, রেলের মোট ৬১ টি প্রকল্প (Rail Projects) বাংলায় নির্মীয়মাণ। তার মধ্যে উল্লেখযোগ্য তারকেশ্বর-ধনেখালি, আরামবাগ-চাঁপাডাঙা, তারকেশ্বর-মগরা, কাটোয়া-মন্তেশ্বর, ডানকুনি-ফুরফুরা শরিফ, আমতা-বাগনান, কাঁথি-এগরা, বাঁকুড়া-মুকুটমণিপুর রেললাইন। মুখ্যমন্ত্রীকে দেওয়া চিঠিতে রেলমন্ত্রী লিখেছেন, পশ্চিমবঙ্গে রেল পরিকাঠামো উন্নয়নে ৫০,৯১৫ কোটি টাকা ব্যয়ে প্রকল্পের কাজ চলছে। চলতি আর্থিক বছর তথা ২০২৩-২৪ আর্থিক বছরে পশ্চিমবঙ্গের জন্য বাজেটে ১১৯৭০ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে, যা এখনও পর্যন্ত সর্বাধিক।

Advertisement

[আরও পড়ুন: চিনা বাঁধে বন্যার মুখে অরুণাচল প্রদেশ, পালটা দিতে ব্যারেজ তৈরির পরিকল্পনা কেন্দ্রের]

বাস্তবে দেখা যাচ্ছে, অনুমোদিত রেল প্রকল্পের মধ্যে বহু কাজ আটকে রয়েছে শুধুমাত্র জমি জটের কারণে। অর্থাৎ জমি অধিগ্রহণ না হওয়ার কারণে সেই কাজ হচ্ছে না। রেলমন্ত্রক তার জন্য তদ্বির করছে। এ ব্যাপারে রাজ্য সরকার সহযোগিতা না করলে কাজ পুরোপুরি আটকে যাবে বলে চিঠিতে উল্লেখ করেছেন রেলমন্ত্রী অশ্বিণী বৈষ্ণব। উল্লেখ্য, যে প্রকল্পগুলির কথা রেলমন্ত্রী উল্লেখ করেছেন, তার অধিকাংশই মমতা বন্দ্যোপাধ্যায় রেলমন্ত্রী থাকাকালীন ঘোষিত প্রকল্প। তাহলে সেসবের কাজ শেষ হয়নি কেন? এই প্রশ্নও উঠেছে। এ বিষয়ে যদিও এখনও পর্যন্ত রাজ্য সরকারের তরফে কোনও প্রতিক্রিয়া মেলেনি।

[আরও পড়ুন: পরীক্ষা দিতে যাওয়ার পথে দুর্ঘটনা, ট্রেনে ওঠার সময় পড়ে দুই পা কাটা গেল ছাত্রীর]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ