২১ অগ্রহায়ণ  ১৪২৮  বুধবার ৮ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

দুঃসময়ের ‘বন্ধু’ রেল, লক্ষাধিক মানুষকে খাবার বিলি IRCTC`র

Published by: Sucheta Chakrabarty |    Posted: April 12, 2020 3:31 pm|    Updated: May 17, 2020 7:53 am

Railway distribute one million food plates to needy daily

খাবার বিতরণের পাশাপাশি নজর রাখা হচ্ছে পরিচ্ছন্নতার দিকেও।

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: করোনা মোকাবিলায় সরকারের সঙ্গে তাল মিলিয়ে দেশবাসীকে সাহায্য করতে এগিয়ে ভারতীয় রেল (Indian Railway)। প্রতিদিন প্রায় এক লক্ষ মানুষের মুখে খাবার তুলে দেওয়ার দায়িত্বও নিয়েছে তারা। তাই করোনা ভাইরাসের মোকাবিলায় যখন স্তব্ধ দেশ, তখন গরিবদের খাবারের দায়িত্ব নিতে এগিয়ে এল ভারতীয় রেল।

লকডাউনের জেরে বন্ধ রেল। ফলে অনাহারেই দিন কাটছিল স্টেশন চত্বরে শুয়ে থাকা মানুষগুলোর। দুবেলা ভিক্ষে করেই দিন গুজরান করা যাদের রোজনামচা লকডাউনে তাঁরাই পড়লেন বিপত্তিতে। সমস্যায় পড়লেন স্টেশন চত্বরে থাকা হকার, কুলিরাও। নিত্যযাত্রী না থাকায় ভাটা পড়ল তাঁদের জীবনের ছন্দেও। ফলে মুশকিল আসান করতে এগিয়ে আসে ভারতীয় রেল। ২৮ মার্চ থেকে আইআরসিটিসি-র (IRCTC) তরফে এই গরিব মানুষগুলোর মুখে অন্ন তুলে দেওয়ার ব্যবস্থা করা হয়। প্রতিদিন দুপুরে বিপুল পরিমাণে খাবার রান্না করা হয়। তারপর তা কাগজের প্লেটে করে জনসাধারণের মধ্যে বিলিয়ে দেওয়া হয়। রাতে আইআরসিটিসি-র তরফ থেকে ফুড প্যাকেট বানিয়েও বিলি করা হয় স্টেশন চত্বরে থাকা ভবঘুরে-সহ গরিবদের মধ্যে। দীর্ঘদিন ধরে ভারতীয় রেলের খাবারের দায়িত্ব আইআরসিটিসি-ই পালন করে আসছে। তাই করোনা মোকাবিলায় রেল সাহায্যে হাত বাড়ালে আইআরসিটিসি-র কর্মীরা দিন-রাত এক করে দিলেন সকলের অন্ন জোগান দিতে। গ্রাম ও শহরের বেশ কিছু সংযোগস্থলকে তারা বেছে নিলেন রোজ বিনামূল্যে খাবার বিতরণের জন্য।

[ আরও পড়ুন:করোনার উপসর্গ শুনেই অ্যাম্বুল্যান্স দিতে অস্বীকার হাসপাতালের! বিনা চিকিৎসায় মৃত্যু রেলকর্মীর]

শনিবার ভারতীয় রেলমন্ত্রকের তরফ থেকে ঘোষণা করা হয়, শিশু, গরীব মানুষ, স্টেশনের কুলি, পরিযায়ী শ্রমিক ও যাঁরা অনাহারে রয়েছেন তাঁদের সকলকে বিনামূল্যে খাবার বিতরণ করা হবে। তবে খাবার বিতরণের সময়েও যাতে সামাজিক দূরত্ব বজায় থাকে সেদিকে খেয়াল রাখা হবে। পাশাপাশি খাবার বিতরণের আগে প্রত্যেকের হ্যান্ড স্যানিটাইজ করার দিকেও খেয়াল রাখছে রেল মন্ত্রক। ১০ এপ্রিলের মধ্যে আইআরসিটিসি মোট ১০ লক্ষ মানুষকে খাবার বিতরণ করেছে। বিভিন্ন জোনে ভাগ করে রেলের তরফ থেকে খাবার বিতরণ করা হচ্ছে। করোনা মোকাবিলায় এর আগে রেলমন্ত্রী পীযূষ গোয়েল রেলের কর্মীদের পিএম কেয়ারে অর্থ অনুদানের আবেদন জানায়। আইআরসিটিসি-র কর্মীরা সেই ডাকে সাড়া দিয়ে প্রায় ২০ কোটি টাকা অনুদান তুলে দেয় প্রধানমন্ত্রীর এই ত্রাণ তহবিলে।

[ আরও পড়ুন:‘হাতে নেই টাকা’, লকডাউন উপেক্ষা করে প্রতিবাদে রাস্তায় কয়েকশো ঠিকা শ্রমিক]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে