১৭  আষাঢ়  ১৪২৯  রবিবার ৩ জুলাই ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

একটি তলায় পণ্য, অন্য তলায় যাত্রী! অভিনব দোতলা ট্রেন চালানোর পরিকল্পনা রেলের

Published by: Biswadip Dey |    Posted: February 12, 2022 6:25 pm|    Updated: February 12, 2022 6:28 pm

Railways plans double decker trains which can transport cargo and passengers। Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দোতলা ট্রেন (Double decker train)। যার একতলায় থাকবে পণ্য। দ্বিতীয় তলে বসবেন যাত্রীরা। এমনই অভিনব এক পরিকল্পনা করেছে ভারতীয় রেল (Indian Railways)। দ্বিতল ট্রেনের দেখা আগেও মিলেছে। তবে তা সেই ভাবে জনপ্রিয় হয়নি। এদিকে পণ্য পরিবহণের ক্ষেত্রে লাইনজনিত সমস্যায় ভুগতে হয় প্রতিনিয়তই। এই পরিকল্পনা কার্যকর হলে দু’টি সমস্যারই সমাধান হবে বলে মনে করছে ওয়াকিবহাল মহল।

কেবল পরিকল্পনা করাই নয়, রীতিমতো কাজও শুরু হতে চলেছে। জানা যাচ্ছে, তৈরি হবে ২০টি বগি। এই বগিগুলি দিয়ে ২টি দোতলা ট্রেন চালানো হবে। রেলেরই কোনও কারখানায় তৈরি হবে বগিগুলি। বানাতে খরচ পড়বে ১৬০ কোটি টাকা। আপাতত নির্দিষ্ট রুটেই চলাচল করবে দোতলা ট্রেনগুলি।

[আরও পড়ুন: বিজেপি ক্ষমতায় ফিরলেই অভিন্ন দেওয়ানি বিধি, ভোটের আগে বড় ঘোষণা উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রীর]

ঠিক কেমন হবে ট্রেনগুলি? জানা যাচ্ছে, সর্বোচ্চ ৭২ জন যাত্রী বসতে পারবেন তাতে। পণ্য থাকবে সব মিলিয়ে ৪-৫ টন। এই মুহূর্তে দেশে ৬ জোড়া দোতলা ট্রেন চলে। আগে সংখ্যাটা আরও বেশি ছিল। কিন্তু সেই ভাবে জনপ্রিয় না হওয়ায় একে একে তুলে নেওয়া হয়েছে ট্রেনগুলি। নতুন ধরনের এই ট্রেন চালু হলে তা জনপ্রিয়তা পেতে পারে বলে মনে করা হচ্ছে।

গত দু’বছরে রেল মন্ত্রক পণ্য পরিবহণের বিষয়ে আলাদা করে নজর রেখেছে। করোনা কালে বিভিন্ন সময়ে লকডাউন কিংবা কারফিউয়ের ধাক্কায় যাত্রীসংখ্যা কমেছে। সেই জায়গায় রেলকে লাভের মুখ দেখিয়েছে পণ্য পরিবহণই। ২০২২-২৩ সালে ১ হাজার ৪৭৫ মিলিয়ন টন পণ্য পরিবহণের লক্ষ্যমাত্রা রেখেছে রেল। যা বর্তমান অর্থবর্ষের থেকে ৫ শতাংশ বেশি। এর ফলে রেলের রোজগার হতে পারে ১ কোটি ৬৫ লক্ষ কোটি টাকা। পণ্য পরিবহণকে এগিয়ে নিয়ে যেতেই পরিকল্পনা করা হল দোতলা ট্রেনেরও।

[আরও পড়ুন: বাংলাতেও হিজাব নিয়ে ধর্মীয় অশান্তি ছড়ানোর ছক ISI-এর, গোয়েন্দা রিপোর্টে চাঞ্চল্য]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে