BREAKING NEWS

১২ জ্যৈষ্ঠ  ১৪২৯  শুক্রবার ২৭ মে ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

প্রশাসনিক নীতি নির্ধারণে অভিজ্ঞতার সুফল, দেশের নতুন মুখ্য নির্বাচন কমিশনার রাজীব কুমার

Published by: Sucheta Sengupta |    Posted: May 12, 2022 3:47 pm|    Updated: May 12, 2022 3:55 pm

Rajiv Kumar has been appointed as the Chief Election Commissioner of India | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কাজের মেয়াদ শেষ হচ্ছে মুখ্য নির্বাচন কমিশনার সুনীল চন্দ্রের। দেশের নতুন মুখ্য নির্বাচন কমিশনারের (CEC) পদে বসছেন আইএএস রাজীব কুমার। ১৫ মে থেকে তিনি দায়িত্ব নেবেন। বৃহস্পতিবার কেন্দ্রের তরফে তাঁকেই নির্বাচিত করা হয়েছে। তাতে সিলমোহর দিয়েছেন রাষ্ট্রপতি। এদিন কেন্দ্রীয় আইনমন্ত্রী কিরেন রিজেজু (Kiren Rijiju) টুইটে এই খবর জানিয়েছেন। নতুন মুখ্য নির্বাচন কমিশনারকে অভিনন্দন জানিয়েছেন তিনি।

দেশের মুখ্য নির্বাচন কমিশনার হিসেবে রাজীব কুমারকে (Rajiv Kumar) পদে বসানোর সিদ্ধান্ত অনেকাংশেই তাৎপর্যপূর্ণ। ১৯৮৪ সালের ব্যাচের ক্যাডার ঝাড়খণ্ডের এই ব্যক্তিত্ব। প্রশাসনিক কাজ সামলানো ও নীতি নির্ধারণে তিন দশকের অভিজ্ঞতা আছে তাঁর। এর আগে অর্থমন্ত্রকের সচিবের দায়িত্বও পালন করেছেন রাজীব কুমার। রাষ্ট্রায়ত্ত ব্যাংকের সংযুক্তিকরণ তাঁরই মস্তিষ্কপ্রসূত। ১০ ব্যাংকের সংযুক্তিকরণ করে চারটি বড় ব্যাংক গঠন করেন। 

[আরও পড়ুন: রুটিন চেক আপ করাতে ফের হাসপাতালে অনুব্রত মণ্ডল]

২০২০ সালে তাঁকে নির্বাচন কমিশনার হিসেবে নিয়োগ করা হয়। আর ২০২২ সালে তিনিই হলেন দেশের মুখ্য নির্বাচন কমিশনার। ১৪ মে সুনীল চন্দ্রর কাজের মেয়াদ শেষ। তারপর ১৫ মে থেকে নতুন দায়িত্বে আসবেন রাজীব কুমার। পুজোর পর গুজরাট-সহ দেশের ৫ রাজ্যে বিধানসভা নির্বাচন। রাজীব কুমার দায়িত্ব নেওয়ার পর সেটাই প্রথম বড় নির্বাচন হবে তাঁর নেতৃত্বে। রাজীব কুমারকে সকলে অভিনন্দন জানিয়েছেন।

[আরও পড়ুন: ‘বউবাজারে মেট্রো প্রকল্পের নকশা বদলে দিয়েছে তৃণমূল’, বিস্ফোরক দিলীপ ঘোষ, পালটা জবাব শান্তনুর]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে