Advertisement
Advertisement
লাদাখ

সীমান্তে তুঙ্গে উত্তেজনার পারদ, লাদাখ যাচ্ছেন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং

তাঁর সঙ্গে থাকবেন ভারতের সেনাপ্রধান মনোজ মুকুন্দ নারাভানে।

Rajnath Singh and Army Chief to visit Ladakh on Friday
Published by: Monishankar Choudhury
  • Posted:July 1, 2020 7:58 pm
  • Updated:July 1, 2020 7:58 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সীমান্তে পরিস্থিতি খতিয়ে দেখতে লাদাখ (Ladakh)  যাচ্ছেন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং। তাঁর সঙ্গে থাকবেন ভারতের সেনাপ্রধান জেনারেল মনোজ মুকুন্দ নারাভানে।

[আরও পড়ুন: পূর্ব লাদাখে LAC বরাবর মোতায়েন ২০ হাজার চিনা সেনা, উদ্বিগ্ন নয়াদিল্লি]

জানা গিয়েছে, আগামী শুক্রবার একদিনের সফরে লাদাখ যাবেন প্রতিরক্ষামন্ত্রী ও সেনাপ্রধান। লাদাখে গিয়ে চিন সীমান্তে মোতায়েন সেনা জওয়ান এবং অফিসারদের সঙ্গে কথা বলবেন প্রতিরক্ষামন্ত্রী৷ প্রকৃত নিয়ন্ত্রণরেখা বরাবর চিনের (China) সঙ্গে সংঘর্ষের আবহে পরিস্থিতি ও ফৌজের প্রস্তুতিও খতিয়ে দেখবেন রাজনাথ। সেনাপ্রধান নারাভানে অবশ্য এক সপ্তাহের মধ্যে এই নিয়ে দ্বিতীয়বার লাদাখ যাচ্ছেন৷ প্রতিরক্ষা বিশ্লেষকদের মতে রাজনাথের লাদাখ সফরের উদ্দেশ্য চিনকে প্রচ্ছন্ন হুমকি দেওয়া। দেশের সীমানা নিয়ে নয়াদিল্লি যে আপোস করবে না তা বেজিংয়ে স্পষ্ট বুঝিয়ে দিতে চাইছে কেন্দ্র। এভাবেই অরুণাচল প্রদেশেও লাগাতার কেন্দ্রীয় মন্ত্রীদের সফর পরোক্ষে চিনকে বার্তা দিতেই আয়োজিত হয়।

উল্লেখ্য, মঙ্গলবার বা গতকাল ভারতের দিকে চুশুল বর্ডার পয়েন্টে বৈঠকে বসেন ভারতের XIV Corp কমান্ডার লেফটেন্যান্ট জেনারেল হরিন্দর সিং ও চিনা ফৌজের জিনজিয়াং মিলিটারি রিজিয়নের কমান্ডার মেজর জেনারেল লিউ লিন। তবে দীর্ঘ আলোচনা শেষে মেলেনি কোন সমাধান সূত্র। বিগত সাত সপ্তাহ ধরেই গালওয়ান উপত্যকা বা পাংগং লেকের ফিঙ্গার পয়েন্ট থেকে সরেনি চিনা ফৌজ। শুধু তাই নয়, ফিঙ্গার ৪ থেকে আর ভারতীয় জওয়ানদের টহল দিতে দিচ্ছে না চিনারা। বর্তমানে ওই ফিঙ্গার ৪-ই কার্যত সীমান্ত হয়ে দাঁড়িয়েছে। আরও তাৎপর্যপূর্ণ যে, ফিঙ্গার ৪ পর্যন্ত এসে নির্মাণ কাজও শুরু করেছে চিনের ‘পিপল‌স লিবারেশন আর্মি’ (পিএলএ)। তাই কোনও ঝুঁকি না নিয়ে যুদ্ধের প্রস্তুতি সেরে রাখছে নয়াদিল্লি।

[আরও পড়ুন: টিকটক নিষিদ্ধ হওয়ায় অনিশ্চিত দু’হাজার কর্মীর ভবিষ্যৎ, কী বার্তা দিলেন সংস্থার CEO]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ