BREAKING NEWS

২ আশ্বিন  ১৪২৭  রবিবার ২০ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

কংগ্রেসের দ্বিগুণ আসনে জয়, রাজ্যসভায় আরও সুবিধাজনক জায়গায় বিজেপি

Published by: Subhajit Mandal |    Posted: June 20, 2020 8:52 am|    Updated: June 20, 2020 9:02 am

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বহু নাটক শেষে গুজরাটের রাজ্যসভা নির্বাচনের ফলাফলেও চওড়া হাসি গেরুয়া শিবিরের নেতাদের মুখে। অপ্রত্যাশিতভাবে গুজরাটে দুই আসনের জায়গায় তিন আসনে জয়ী হল বিজেপি (BJP)। ফলে রাজ্যসভায় (Rajya Sabha) সংখ্যাগরিষ্ঠতার দিকে আরও খানিকটা এগিয়ে গেল গেরুয়া শিবির।

Rajya Sabha

গুজরাট রাজ্যসভা নির্বাচন নিয়ে নাটক শুরু সেই মার্চ মাসে। ভোট ঘোষণার আগে পর্যন্ত একপ্রকার ঠিক ছিল চার আসনের মধ্যে দুটি যাবে কংগ্রেস (Congres) শিবিরের দখলে, দুটি যাবে গেরুয়া শিবিরের দখলে। কিন্তু ভোট ঘোষণার পর দেখা গেল একের পর এক কংগ্রেস বিধায়ক পদত্যাগ করে বিজেপিতে শামিল হচ্ছেন। ফলে ৭৩ থেকে কংগ্রেসের বিধায়ক সংখ্যা কমে দাঁড়ায় ৬৫-তে। শেষবেলায় ঘর বাঁচাতে এই ৬৫ জন বিধায়ককে আলাদা আলাদা করে রাজস্থানের রিসর্টে নিয়ে যাওয়া হয়। কংগ্রেসের এক বিধায়ক করোনা আক্রান্ত হওয়ায় PPE কিট পরে ভোট দিতে আসেন। কংগ্রেস ভারতীয় ট্রাইবাল পার্টির দুই বিধায়ককে নিজেদের শিবিরে ভেড়ানোর চেষ্টা করে। এমনকি বেআইনিভাবে ভোট দেওয়ার অভিযোগে বিজেপির দুই বিধায়কের ভোট বাতিলের দাবি জানায়। কিন্তু কিছুতেই কিছু হয়নি। শেষপর্যন্ত তাঁদের আবেদন খারিজ হয়। কংগ্রেসের দ্বিতীয় প্রার্থী পরাজিত হন। বিজেপির তৃতীয় প্রার্থী জয়লাভ করেন। ফলে গুজরাটে বড়সড় ধাক্কা খেতে হল হাতশিবিরকে। একইভাবে মণিপুরেও ধাক্কা খেয়েছে কংগ্রেস। সেখানে কংগ্রেস সংখ্যাগরিষ্ঠ বিধায়কের সমর্থন দাবি করলেও একমাত্র আসনের নির্বাচনে জিতেছে বিজেপিই। যদিও সেই নির্বাচনে স্পিকারের বিরুদ্ধে পক্ষপাতিত্বের অভিযোগ আছে।

[আরও পড়ুন: রাজ্যসভা নির্বাচনে রাজস্থানে ব্যাকফুটে বিজেপি, মণিপুরে একমাত্র আসনে জয়ী গেরুয়া শিবির]

এর আগে মধ্যপ্রদেশে রাজ্যসভার দুটি আসনে জয়লাভ করে বিজেপি। যেখানে কংগ্রেসের দখলে আসে একটি আসন। তবে রাজস্থানে বিজেপিকে ব্যাকফুটে ফেলে দুটি আসনে জেতে কংগ্রেস। ঝাড়খণ্ডে একটি আসনে যেতে জেএমএম, আরেক আসনে যেতে বিজেপি। এখানেও কংগ্রেস প্রার্থী পরাস্ত হয়েছেন। সব মিলিয়ে ১৯ আসনের নির্বাচনে বিজেপি যেতে ৮টি আসন, কংগ্রেস জেতে ৪টি আসন। বিজেপির জোটসঙ্গীরা জেতে ২টি আসনে, কংগ্রেসের জোট সঙ্গীরা জেতে একটি আসনে। অর্থাৎ এনডিএ (NDA) জোট জিতল ১০টি আসন। ইউপিএ (UPA) জোট জিতল ৫টি আসন। এই জয়ের ফলে ২৪৫ আসনের রাজ্যসভায় বিজেপির একার দখলে চলে এল ৮৫টি আসন। এনডিএ জোটের আসনসংখ্যা পেরিয়ে গেল ১১০। সেই সঙ্গে আছেন ৪ জন মনোনীত সদস্য। অন্যদিকে কংগ্রেসের একার দখলে রইল মাত্র ৪০টি আসন। ইউপিএ জোটের দখলে রইল ৬১টি আসন। বাকিদের দখলে বাকি ৬৫টি আসন। দুটি আসনের ফলাফল এখনও সরকারিভাবে ঘোষণা করেনি নির্বাচন কমিশন। একটি আসন এখনও ফাঁকা পড়ে রয়েছে। রাজ্যসভায় এখনও সংখ্যাগরিষ্ঠ না হলেও এনডিএ এখন বেশ সুবিধাজনক জায়গায় চলে এসেছে। বিজেডি, ওয়াইএসআর কংগ্রেসের মতো দলের সমর্থনে এখন যে কোনও বিল পাস করানোর মতো জায়গায় গেরুয়া শিবির।

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement