BREAKING NEWS

৯ আশ্বিন  ১৪২৭  সোমবার ২৮ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

BSF-এর ডিজি পদে এবার প্রাক্তন সিবিআই কর্তা রাকেশ আস্থানাকে নিয়োগ করল কেন্দ্র

Published by: Abhisek Rakshit |    Posted: August 17, 2020 10:03 pm|    Updated: August 17, 2020 10:03 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক:‌ ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী বিএসএফ–এর ডিজি পদে নিয়োগ করা হল‌ গুজরাট ক্যাডারের আইপিএস অফিসার রাকেশ আস্থানাকে (Rakesh Asthana)। সোমবার আনুষ্ঠানিকভাবে ওই পদের জন্য কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থার প্রাক্তন স্পেশ্যাল ডিরেক্টরের নাম ঘোষণা করা হল। বর্তমানে তিনি ব্যুরো অফ সিভিল অ্যাভিয়েশন সিকিওরিটি (BCAS)–র ডিরেক্টর জেনারেল পদে দিল্লিতে নিযুক্ত রয়েছেন।

[আরও পড়ুন: করোনা কালে ভারতের পাশে থাকায় ধন্যবাদ, আরব আমিরশাহীকে বন্ধুত্বের বার্তা বিদেশমন্ত্রীর]

এর আগে ২০১৮ সালে সিবিআই–এর দুই উচ্চপদস্থ আধিকারিকের মামলা ঘিরে গোটা দেশ উত্তাল হয়েছিল। ওই মামলার কেন্দ্রীয় চরিত্রে ছিলেন রাকেশ আস্থানা এবং সিবিআই–এর প্রধান অলোক বর্মা। আস্থানার বিরুদ্ধে সরাসরি ঘুষ নেওয়ার অভিযোগ এনেছিলেন তিনি। সতীশ সানা নামে হায়দরাবাদের এক ব্যবসায়ীর থেকে ঘুষ নেওয়া নিয়ে আস্থানা বনাম বর্মা মামলার পারদ চড়তে থাকে। পাল্টা অলোক বর্মার বিরুদ্ধে মামলা দায়ের করেন আস্থানাও। আর এই সবের পরেই দু’‌জনকেই তাঁদের পদ থেকে সরিয়ে দেওয়া হয়। সেই রাকেশ আস্থানাই এবার বিএসএফ–এর ডিজি পদে আসীন হলেন। সূত্রের খবর, ২০২১ সালের ৩১ জুলাই পর্যন্ত তিনি এই পদে থাকবেন এবং এই পদে থেকেই আগামী বছর তিনি অবসর নেবেন।

[আরও পড়ুন: মধ্যপ্রাচ্যে বাড়ছে ভারতের গুরুত্ব, ইজরায়েল নিয়ে নয়াদিল্লির সঙ্গে আলোচনা আবু ধাবির]

প্রসঙ্গত, আস্থানা ১৯৮৪ ব্যাচের আইপিএস অফিসার। নারকোটিকস কন্ট্রোল ব্যুরো বা NCB–র ডিজি হিসেবে অতিরিক্ত দায়িত্বেও তিনি রয়েছেন। ২০০২ সালে গোধরায় সবরমতী এক্সপ্রেসে অগ্নিকাণ্ডের মতো বেশি কয়েকটি হাই-প্রোফাইল মামলার দায়িত্বে ছিলেন আস্থানা। এছাড়া ১৯৯৭ সালে পশুখাদ্য কেলেঙ্কারিতে বিহারের প্রাক্তন মুখ্যমন্ত্রী লালুপ্রসাদ যাদবকে গ্রেপ্তারও করেছিলেন। 

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement