Advertisement
Advertisement

Breaking News

Ram Navami

রামনবমীতে সম্পন্ন রামলালার দিব্য অভিষেক, ভক্তের ঢল অযোধ্যায়

রামলালার কপাল উজ্জ্বল হবে সূর্য তিলকে। ইতিমধ্যেই সম্পন্ন হয়েছে রামলালার দিব্য অভিষেক। রামমন্দিরে রামলালার প্রাণপ্রতিষ্ঠার পর এটাই প্রথম রামনবমী। তাই গোটা দেশের চোখ অযোধ্যার দিকে।

Ram Lalla's big Surya Namaskar: First Ram Navami at Ayodhya temple
Published by: Biswadip Dey
  • Posted:April 17, 2024 10:56 am
  • Updated:April 17, 2024 11:10 am

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: রামনবমী প্রতি বছরই পালিত হয়। কিন্তু এবারের রামনবমী যেন একেবারেই অন্যরকম। আসলে মাসকয়েক আগে রামমন্দিরে রামলালার প্রাণপ্রতিষ্ঠার পর এটাই প্রথম রামনবমী (Ram Navami)। তাই গোটা দেশের চোখ অযোধ্যার দিকে। নেমেছে ভক্তের ঢল। ইতিমধ্যেই সম্পন্ন হয়েছে রামলালার দিব্য অভিষেক। সকাল ১১টা ৫৮ থেকে ১২টা ৩ মিনিট পর্যন্ত রামলালার (Ram Lala) কপাল উজ্জ্বল হবে সূর্য তিলকে।

ইতিমধ্যেই সূর্য তিলকের প্রস্তুতি সম্পূর্ণ হয়েছে। আইআইটি রুরকির বিজ্ঞানীরা সূর্য তিলকের জন্য একটি বিশেষ অপটো-মেকানিক্যাল সিস্টেম তৈরি করেছেন। দুপুর ১২টার একটু আগে মন্দিরের উপরের তলায় ইনস্টল করা একটি আয়নায় সূর্যের আলো পড়লে তা ঠিক ৯০ ডিগ্রিতে একটি পাইপের মাধ্যমে প্রতিফলিত হয়ে এসে রামলালার কপালে এসে পড়বে। নলের অন্য প্রান্তে দ্বিতীয় আয়না রাখা হবে। এই আয়না ব্যবহার করে সূর্যের রশ্মিকে আবার প্রতিফলিত করানো হবে। এর পরে এটি পিতলের নলের সাহায্যে আবার ৯০ ডিগ্রিতে প্রতিফলিত করানো হবে। এই সূর্য তিলকের মাপ হবে ৭৫ মিমি। শ্রী রামচন্দ্র সূর্যবংশে জন্ম নেন। পরবর্তীকালে রাজা রঘুর নামানুসারে রঘুবংশ নামেও পরিচিত ছিলেন দশরথের বংশধরেররা। আর সেই কারণেই রামনবমীতে রামলালার কপালে শোভা পাবে বিশেষ সূর্য তিলক।

Advertisement
 
 
 
 
 
View this post on Instagram
 
 
 
 
 
 
 
 
 
 
 

A post shared by Shri Ram Janmbhoomi Teerth (@shriramteerthkshetra)

Advertisement

[আরও পড়ুন: মমতার উত্তরসূরি কি অভিষেক? মুখ খুললেন তৃণমূল সুপ্রিমো]

 ৫০০ বছর পর এই প্রথমবার রাম মন্দিরে রাম চন্দ্রের জন্মোৎসব পালন করা হচ্ছে। স্বাভাবিক ভাবেই ভক্তদের উৎসাহ-উদ্দীপনা তুঙ্গে রয়েছে। মঙ্গলবার সাড়ে তিনটে নাগাদ ব্রাহ্মমুহূর্তে শুরু হয় রামনবমীর উদযাপনের প্রক্রিয়া। সকাল ১১টা পর্যন্ত ভক্তদের জন্য খোলা থাকবে মন্দিরের দরজা। ভিড় নিয়ন্ত্রণ করার জন্য ১৯ এপ্রিল পর্যন্ত ভিআইপিদের প্রবেশ নিষিদ্ধ করা হয়েছে। বড় পর্দায় চলবে লাইভ স্ক্রিনিং। বন্ধ করে দেওয়া হয়েছে স্পেশাল পাস দেওয়াও। কোনওভাবেই যাতে ভিড় নিয়ন্ত্রণের বাইরে না চলে যায়, তাই এই পদক্ষেপ করা হয়েছে।

[আরও পড়ুন: গোয়া নির্বাচনে ছিলেন আপের আর্থিক দায়িত্বে, লোকসভা ভোটের আগে ইডির হাতে গ্রেপ্তার সেই চনপ্রীত]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ