৫ বৈশাখ  ১৪২৮  সোমবার ১৯ এপ্রিল ২০২১ 

READ IN APP

Advertisement

ভূমিকম্পেও কোনও ক্ষতি হবে না, অযোধ্যার রাম মন্দির টিকে থাকবে ১০০০ বছর!

Published by: Subhamay Mandal |    Posted: August 8, 2020 6:10 pm|    Updated: August 8, 2020 7:28 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সনাতন ধর্মের উপর যুগে যুগে বহু ঝড়ঝাপটা এলেও, প্রাকৃতিক দুর্যোগ অনেক সময় মাথা নত করেছে হিন্দু মন্দিরের সামনে। আবার অনেক সময় প্রকৃতির রুদ্ররোষের কাছে হার মেনেছে প্রতিরোধ। কিন্তু এসব কিছুই টলাতে পারবে না অযোধ্যার ঐতিহাসিক রাম মন্দিরকে। এমনটাই দাবি রাম জন্মভূমি ট্রাস্টের সাধারণ সম্পাদক চম্পত রাইয়ের। তিনি জানিয়েছেন, রাম মন্দিরকে এমনভাবে ডিজাইন করা হয়েছে। তাতে খুব শক্তপোক্ত হবে পবিত্র নির্মাণ। যার ফলে কোনও বড় ধরনের ভূমিকম্পও অনায়াসে সহ্য করে নিতে পারবে বলে দাবি তাঁর।

আগামী অন্তত ১০০০ বছরে এই মন্দিরের কোনও ক্ষতি হবে না বলে জানিয়েছেন চম্পত রাই। যে কোনও প্রাকৃতিক বিপর্যয় আগামী ১০০০ বছর সামলে নিতে পারবে রাম মন্দির বলে তাঁর দাবি। তিনি বলেন, “পুনর্নির্মাণের জন্য এই মন্দির ও তার সংলগ্ন এলাকা খোঁড়া হয়েছিল। সেই সময় পুরনো মন্দিরের অনেক নিদর্শন পাওয়া গিয়েছে। কয়েকশো বছরের পুরনো অনেক নিদর্শনই আমাদের হাতে এসেছে। সেগুলি নতুন মন্দিরে প্রদর্শনের জন্য রাখা থাকবে।’ তিনি আরও জানিয়েছেন, “নদীর উপরে ব্রিজ তৈরির জন্য যে শক্তপোক্ত পিলার মাটির গভীরে বসানো হয়। রাম মন্দিরের ক্ষেত্রেও এমনই শক্তিশালী পিলার তৈরি করা হবে। রাম মন্দিরের কাঠামো এই শক্তিশালী পিলারগুলির উপর ভর করে থাকবে।” শক্তিশালী পিলারের জন্যই বড়সড় ভূমিকম্পেও কোনও ক্ষতি হবে না মন্দিরের।

[আরও পড়ুন: এবার দেশে তৈরি হবে হনুমানের ২১৫ ফুট উঁচু মূর্তি, খরচ পড়বে ১২০০ কোটি টাকা]

এদিকে, রাই জানিয়েছেন, “মন্দির নির্মাণের জন্য ট্রাস্টের কাছে অ্যাকাউন্টে বর্তমানে ৪২ কোটি টাকা রয়েছে। এক টাকা থেকে শুরু করে এক কোটি টাকা পর্যন্ত অনুদান পেয়েছে ট্রাস্ট। সেই অনুদানের টাকাই জমে ৪২ কোটি টাকা হয়েছে। আরও অনুদান আসবে আগামিদিনে।” তিনি আরও বলেছেন, “মন্দির নির্মাণের দায়িত্বে থাকা নির্মাণ সংস্থা লারসেন এন্ড টিউবরোর আধিকারিকরা গত বৃহস্পতিবার আমার সঙ্গে দেখা করেছেন। মন্দিরের নকশা চূড়ান্ত পর্যায়ে পৌঁছে গিয়েছে বলে জানিয়েছেন তাঁরা।”

[আরও পড়ুন: ভূমিপুজোর পর প্রধান পুরোহিত প্রধানমন্ত্রীর কাছে দক্ষিণায় কী চেয়েছিলেন জানেন?]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement