BREAKING NEWS

৯ আশ্বিন  ১৪২৭  রবিবার ২৭ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

ছাপানো বন্ধ দু’হাজার টাকা, দেশজুড়ে বাড়ছে ২০০ ও ৫০০’র জাল নোটের সংখ্যা

Published by: Soumya Mukherjee |    Posted: August 26, 2020 7:59 pm|    Updated: August 26, 2020 7:59 pm

An Images

ফাইল ফটো

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: নোটবন্দির পরে দু’হাজার টাকার নোট ইস্যু করা হলেও  কেন্দ্রীয় সরকার তা তুলে দেবে বলে জল্পনা ছিল। ২০১৯-২০ আর্থিক বর্ষে একটিও ২ হাজারের নোট ছাপানো হয়নি বলে জানিয়ে তা আরও উসকে দিল রিজার্ভ ব্যাংক। এই আর্থিক বর্ষে সরকারের তরফে তাদের ২ হাজারের নোট ছাপানোর বিষয়ে কোনও নির্দেশ দেয়নি বলেও জানানো হয়েছে। সম্প্রতি তাদের তরফে প্রকাশিত বার্ষিক রিপোর্টে এই কথা উল্লেখ করার পাশাপাশি গত তিনটি আর্থিক বর্ষে এই নোটের সরবরাহ ক্রমশ কমেছে বলেও জানিয়েছে তারা।

আরবিআই (RBI) -এর বার্ষিক রিপোর্টে উল্লেখ করা হয়েছে, ২০১৮ সালের মার্চ পর্যন্ত দেশজুড়ে ৩৩ হাজার ৬৩২ লক্ষ ২ হাজারের নোট সরবরাহ করা হয়েছিল। কিন্তু, ২০১৯ সালের মার্চ পর্যন্ত ৩২ হাজার ৯১০ লক্ষ ও ২০২০ সালের মার্চ পর্যন্ত ২৭ হাজার ৩৯৮ লক্ষ সরবরাহ করা হয়। শতাংশের হিসাবে ২০১৮ সালের মার্চ থেকে ২০২০ সালের মার্চ পর্যন্ত প্রায় .৩ শতাংশ সরবরাহ কমেছে। উলটোদিকে গত তিন বছরে ২০০ ও ৫০০ টাকার নোটের সরবরাহ আগের থেকে অনেক বেড়েছে। কিন্তু, এবার লকডাউন (lockdown) ও করোনার কারণে রিজার্ভ ব্যাংকে গত বছরের তুলনায় সমস্ত নোটের সরবরাহ ২৩.৩ শতাংশ কমেছে।

[আরও পড়ুন: ফের চোখ রাঙাচ্ছে চিন, সীমান্তে ইগলা এয়ার ডিফেন্স সিস্টেম মোতায়েন করল ভারত ]

এর পাশাপাশি ওই রিপোর্টে দেশজুড়ে জাল নোটের সংখ্যা উল্লেখযোগ্য ভাবে বেড়েছে বলেও জানানো হয়েছে। তাদের তরফে দেওয়া ২০১৯-২০ আর্থিক বর্ষের পরিসংখ্যান অনুযায়ী, ব্যাংকিং সেক্টরে মোট ২ লক্ষ ৯৬ হাজার ৬৯৫টি জাল নোট উদ্ধার হয়েছে। যার মধ্যে রিজার্ভ ব্যাংকে ৪.৬ শতাংশ ও অন্যান্য ব্যাংকে ৯৫.৪ শতাংশ জমা পড়েছে।

২০১৯-২০ সালে ব্য়াংকিং সেক্টরে যে পরিমাণ জাল নোট উদ্ধার হয়েছে তার ৪.৬ শতাংশের হদিশ মিলেছে রিজার্ভ ব্য়াংকে। বাকি ৯৫.৪ শতাংশ মিলেছে অন্য়ান্য় ব্য়াংক থেকে। এবার মোট ২ লক্ষ ৯৬ হাজার ৬৯৫টি জাল নোট শনাক্ত করা হয়েছে বলে রিপোর্টে উল্লেখ করা হয়েছে।

[আরও পড়ুন: লাগাতার বিরোধিতার মধ্যেই তিন ঘণ্টায় ডাউনলোড হল ৪ লক্ষেরও বেশি NEET অ্যাডমিট কার্ড]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement