১৪  আশ্বিন  ১৪২৯  বৃহস্পতিবার ৬ অক্টোবর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

ঋণ আদায়ে দুর্ব্যবহার নয়, রাতে করা যাবে না ফোন, ব্যাংকগুলিকে কড়া হুঁশিয়ারি আরবিআইয়ের

Published by: Biswadip Dey |    Posted: August 13, 2022 6:24 pm|    Updated: August 13, 2022 6:24 pm

RBI directs loan recovery agents not to intimidate borrowers। Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ঋণের কিস্তি (EMI) বকেয়া হলে লোন (Loan) আদায়কারী এজেন্টরা অভব্য আচরণ করেন গ্রাহকদের সঙ্গে, এই অভিযোগ বহুদিনের। এবার এই বিষয়ে কড়া নির্দেশিকা জারি করল রিজার্ভ ব্যাংক (RBI)। কেন্দ্রীয় ব্যাংকের তরফে জারি করা ওই নির্দেশিকায় বলা হয়েছে, এবার থেকে যখন তখন আর ফোন করে ঋণ মেটানোর জন্য চাপ দেওয়া যাবে না। সকাল ৮টা থেকে সন্ধে ৭টার মধ্যেই ফোন করতে হবে। এছাড়া ওই নির্দেশিকায় পরিষ্কার করে দেওয়া হয়েছে, যেন কোনও রকম দুর্ব্যবহার না করা হয় ঋণগ্রহীতাদের সঙ্গে।

ব্যাংক ও অন্যান্য ঋণদাতা সংস্থাগুলির উদ্দেশে ওই নির্দেশ দেওয়া হয়েছে। বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, ”সংস্থাগুলিকে পরামর্শ দেওয়া হচ্ছে তারা যেন এটা নিশ্চিত করে যে তাদের এজেন্ট বা সংস্থার তরফে কোনও ঋণগ্রহীতাকেই কোনও ভাবে বিরক্ত না করা হয়। ঋণ আদায়ের জন্য মৌখিক কিংবা শারীরিক, কোনও ধরনের হেনস্তা যেন না করা হয়।” ভবিষ্যতে এই ধরনের অভিযোগ পাওয়া গেলে কড়া পদক্ষেপ করার কথাও জানানো হয়েছে।

[আরও পড়ুন: বিরোধীদের সমালোচনার জবাব! স্বাধীনতা দিবসের আগে তেরঙ্গা আরএসএসের প্রোফাইল ছবিতে]

আরবিআই জানাচ্ছে, মোবাইল অথবা সোশ্যাল মিডিয়ায় মেসেজ পাঠানো, এমনকী পরিচয় লুকিয়ে ফোনও করা হচ্ছে। মধ্যরাতেও ফোন পাচ্ছেন ঋণগ্রহীতারা। এই ধরনের কাজ না করে গ্রাহক পরিষেবার দিকে নজর দিতে বলা হয়েছে ব্যাংক ও অন্য ঋণদাতা সংস্থাগুলিকে। জানানো হয়েছে, সম্প্রতি বারবার লোন আদায়কারী এজেন্টদের বিরুদ্ধে অভিযোগ উঠেছে ঋণগ্রহীতাদের সঙ্গে নানা ভাবে দুর্ব্যবহার করার।

আরবিআইয়ের নির্দেশিকায় পরিষ্কার করে দেওয়া হয়েছে, কেবল সমস্ত ধরনের বাণিজ্যিক ব্যাংকই নয়, কোঅপারেটিভ ব্যাংক, নন-ব্যাংকিং আর্থিক সংস্থা, সম্পত্তি পুনর্গঠন সংস্থা থেকে শুরু করে দেশের সমস্ত আর্থিক সংস্থার জন্য়ই এই নির্দেশ জারি রইল।

[আরও পড়ুন: গোয়ার পঞ্চায়েত নির্বাচনে খাতা খুলল তৃণমূল, বেশিরভাগ আসনে জয় বিজেপির]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে