BREAKING NEWS

১২ আশ্বিন  ১৪২৭  মঙ্গলবার ২৯ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

বন্ধ হল JioPhone-এর উৎপাদন, এবার অ্যান্ড্রয়েড আনছে রিলায়েন্স

Published by: Sangbad Pratidin Digital |    Posted: October 30, 2017 2:52 pm|    Updated: September 26, 2019 2:33 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ভারতীয় টেলিকম অপারেটর রিলায়েন্স জিও তাদের ফোর-জি ফিচার ফোন জিওফোনের উৎপাদন বন্ধ করে দিল। অথচ, এই জিওফোন কিনতে চেয়ে বহু আবেদন ইতিমধ্যেই সংস্থার কাছে জমা পড়েছে। কিন্তু বহু কাঙ্খিত এই ফোনের উৎপাদন স্তব্ধ করল রিলায়েন্স। একটি রিপোর্ট অন্তত এমনটাই জানাচ্ছে।

ফ্যাক্টর ডেইলি জানাচ্ছে, VoLTE ফিচার ফোনের উৎপাদন বন্ধ করে পরিবর্তে অ্যান্ড্রয়েড ফোন আনার পরিকল্পনা করছে সংস্থা। এর কারণ হিসাবে সূত্রটির দাবি, জিওফোন যে KaiOS নির্ভর, সেই অপারেটিং সিস্টেমে বেশ কিছু অ্যাপস সাপোর্ট করে না। যেমন, গুগল ও হোয়াটসঅ্যাপ। তবে জিওফোনে নিজস্ব একটি ব্রাউজার রয়েছে। রয়েছে জিওচ্যাট, জিওমিউজিকের মতো জিও-র নিজস্ব কিছু প্রিলোডেড অ্যাপসও। তবে এছাড়া অন্য অ্যাপস এই ফোনে ব্যবহার করা যায় না। সূত্রের খবর, জিওফোনে আলাদা ফেসবুক ও গুগলের কোনও ভার্সন ব্যবহার করা যায় কি না, সেই বিষয়ে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সঙ্গে কথাবার্তা চালাচ্ছে জিও।

[স্কুলের মধ্যে ঘটছে একের পর এক ‘অলৌকিক কাণ্ড’, ভাইরাল ভিডিও]

তবে কি জিওফোনের উৎপাদন পুরোপুরি বন্ধ হয়ে গেল না ভবিষ্যতে ফের শুরু হওয়ার সম্ভাবনা রয়েছে? এই প্রশ্নের কোনও সন্তোষজনক উত্তর এখনই না মিললেও একটি সূত্রের দাবি, বর্তমানে মোবাইল হ্যান্ডসেট ব্যবহারকারীরা স্বল্প পরিসরে আবদ্ধ থাকতে চান না। নিত্যনতুন সম্ভাবনা হাতেকলমে খতিয়ে দেখতে ভালবাসেন মোবাইল ইউজাররা। তবে প্রতি সপ্তাহে ৫০ লক্ষ জিওফোন নিয়ে আসার যে প্রতিশ্রুতি জিও দিয়েছিল, সেটা হয়তো এখনই পালটাবে না। কিন্তু তারপর আর জিওফোন আনা হবে কি না, সেটা নিশ্চিত নয়।

তার উপর রয়েছে প্রতিযোগীদের অসম্ভব চাপ। রিলায়েন্সের দেখাদেখি এয়ারটেল, ভোডাফোনের মতো টেলিকম সংস্থাও কোনও না কোনও হার্ডওয়্যার সংস্থার সঙ্গে হাত মিলিয়ে নিজস্ব ব্র্যান্ডের স্মার্টফোন নিয়ে এসে বাজার ধরতে চাইছে। যেমন কার্বন-এর সঙ্গে যৌথ উদ্যোগে এয়ারটেল বাজারে এনেছে কার্বন এ৪০। ১৩৯৯ টাকার ‘এফেক্টিভ’ দামে মিলছে এই অ্যান্ড্রয়েড টাচস্ক্রিন হ্যান্ডসেটটি। রয়েছে ডুয়াল সিম। এয়ারটেলের সঙ্গে ১৬৯ টাকার বান্ডল অফারে মিলছে এই নয়া হ্যান্ডসেট।

[Vodafone দিচ্ছে ৮৪ জিবি ডেটা ও আনলিমিটেড ভয়েস কল, খরচ মাত্র…]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement