BREAKING NEWS

১০  আশ্বিন  ১৪২৯  বুধবার ২৮ সেপ্টেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

অবসর শিবনের, নতুন চেয়ারম্যান পাচ্ছে ISRO

Published by: Subhajit Mandal |    Posted: January 13, 2022 8:59 am|    Updated: January 13, 2022 8:59 am

Rocket scientist S Somnath appointed new Isro chief | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: চন্দ্রযান-২ (Chandrayan-2) মিশনের ব্যর্থতা সঙ্গে নিয়েই ইসরো থেকে বিদায় নিচ্ছেন চেয়ারম্যান কে শিবন (K Shivan)। শুক্রবার শেষ হচ্ছে তাঁর কার্যকালের বর্ধিত মেয়াদও। শিবনের পর ইসরোর নতুন প্রধান হচ্ছেন রকেট সায়েন্সের বিখ্যাত গবেষক এস সোমনাথ (S Somnath)।

২০২০ সালের ডিসেম্বর মাসেই শেষ হয় কে শিবনের চাকরির মেয়াদ। সেসময় চলতি বছরের ১৪ জানুয়ারি পর্যন্ত তাঁর মেয়াদ বাড়ানোর সিদ্ধান্ত নেয় কেন্দ্র। শুক্রবার সেই বর্ধিত মেয়াদও শেষ হচ্ছে। তাঁর পরিবর্তে ইসরোর চেয়ারম্যান, স্পেস কমিশনের চেয়ারম্যান এবং স্পেস সেক্রেটারি পদে আনা হল এস সোমনাথকে। আগামী তিন বছর এই দায়িত্ব সামলাবেন তিনি। দায়িত্ব পেয়েই নতুন নতুন প্রযুক্তির ব্যবহারে জোর দেওয়ার কথা বলেছেন সোমনাথ। সেই সঙ্গে তাঁর ইঙ্গিত আগামী দিনে বিভিন্ন বেসরকারি সংস্থার সঙ্গে হাত মিলিয়েও কাজ করবে ভারতের মহাকাশ গবেষণা সংস্থা (Indian Space Research Organisation)। 

[আরও পড়ুন: ওমিক্রন ও ডেল্টা ভ্যারিয়েন্টের উপর কার্যকর কোভ্যাক্সিন, স্বস্তি দিয়ে জানাল ভারত বায়োটেক]

এস সোমনাথ এই মুহূর্তে দেশের শীর্ষ স্থানীয় রকেট গবেষকদের মধ্যে একজন। এতদিন তিনি সামলাচ্ছিলেন বিক্রম সারাভাই স্পেস সেন্টারের (Vikram Sarabhai Space Centre) ডিরেক্টরের পদ। ২০১৮ সালের ২২ ডিসেম্বর বিক্রম সারাভাই স্পেস সেন্টারের ডিরেক্টরের পদে বসেন তিনি। গত চার বছরে তাঁর সাফল্য দেখেই গোটা ইসরোর দায়িত্ব তাঁকে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্র। সোমনাথ লঞ্চ ভেহিকেল ডিজাইন, সিস্টেম ইঞ্জিনিয়ারিং, স্ট্রাকচালার ডিজাইন, স্ট্রাকচারাল ডাইনামিকস, পাইরথেনিকস, মেকানিজম ডিজাইনিংয়ের মতো বেশ কিছু বিষয়ের বিশেষজ্ঞ। পিএসএলভি নিয়ে গবেষণার জন্য বিশেষ খ্যাতি রয়েছে তাঁর। চন্দ্রযান-২ মিশনের রকেট উৎক্ষেপণের দায়িত্বও ছিল তাঁর কাঁধে।

[আরও পড়ুন: জানুয়ারিতেই বাজারে আসছে LIC’র শেয়ার! দাম মধ্যবিত্তের নাগালের মধ্যেই]

আগামী ৩ বছরে ইসরোর বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ প্রকল্পের কাজ হওয়ার কথা। এর মধ্যে রয়েছে মহাগুরুত্বপূর্ণ মঙ্গলযান (Mangalyan) প্রকল্প। চন্দ্রযান-২’র ল্যান্ডার বিক্রমের অবতরণের ব্যর্থতার পর নতুন করে চন্দ্রাভিযানের সিদ্ধান্ত নিয়েছে ভারতের মহাকাশ গবেষণা সংস্থা। সেই প্রকল্পের কাজও এবার পর্যবেক্ষণ করবেন সোমনাথই।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে