Advertisement
Advertisement
Mohan Bhagwat

‘মণিপুরে হিংসা থামাতে হবে’, মন্ত্রক বন্টনের দিনই কেন্দ্রকে বার্তা RSS প্রধানের

এই প্রথম উত্তর-পূর্বের রাজ্যে শান্তি ফেরানোর বার্তা দিল আরএসএস।

RSS Chief Mohan Bhagwat said Manipur should be given priority
Published by: Paramita Paul
  • Posted:June 10, 2024 11:46 pm
  • Updated:June 11, 2024 1:26 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: তৃতীয়বার ক্ষমতায় আসা মোদি সরকারের মন্ত্রক বন্টনের দিনই আরএসএস প্রধানের তাৎপর্যপূর্ণ বার্তা। রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘের প্রধান মোহন ভাগবতের স্পষ্ট বার্তা, এবার হিংসা বিদীর্ণ মণিপুরকে শান্ত করতে হবে। অগ্রাধিকার দিতে হবে। গত ১ বছর ধরে অশান্ত উত্তর-পূর্বের রাজ্যটি। এই প্রথম সেই রাজ্যে শান্তি ফেরানোর বার্তা দিল আরএসএস।

সোমবার নাগপুরে এক সভায় ভাগবত বলেন, “মণিপুর এক বছর ধরে শান্তি ফেরার অপেক্ষা করছে। এবার তাকে অগ্রাধিকার দিতে হবে। শান্তি ফেরাতে হবে।” কেন্দ্রে মোদি সরকারের ক্ষমতায় ফেরার পর মন্ত্রক বন্টনের দিনই আরএসএস প্রধানের এহেন বার্তা বেশ তাৎপর্যপূর্ণ বলেই মনে করছে ওয়াকিবহাল মহল। কেউ কেউ আবার গোধরা হিংসার সময় গুজরাটের তৎকালীন মুখ্যমন্ত্রী নরেন্দ্র মোদিকে দেওয়া সেই সময়ের প্রধানমন্ত্রী অটলবিহারী বাজপেয়ীর ‘রাজধর্ম পালন’ বার্তার সঙ্গে ভাগবতের এই মন্তব্য়ের মিল পাচ্ছেন।

Advertisement

[আরও পড়ুন: ফের স্বরাষ্ট্রমন্ত্রী শাহ, রেল পেলেন না নীতীশ! নতুন সরকারে কোন পদে কে?]

এদিন নির্বাচনী প্রচারে ‘বিভেদমূলক’ মন্তব্যের সমালোচনা করেছেন ভাগবত। দুপক্ষই কুরুচিকর আক্রমণ শানিয়েছেন বলেই মত তাঁর। আরএসএস প্রধানের আক্ষেপ, “ভোটপ্রচারের সময় যে ধরনের মন্তব্য করা হয়েছে, তার প্রভাব কী পড়বে, সেটা কেউ ভেবে দেখেনি। ওই মন্তব্য সামাজিক বিভেদ তৈরি করছে, তা কেউ ভাবেনি।”

Advertisement

প্রসঙ্গত, সোমবারই মণিপুরের কাংপোকপি জেলায় সকাল সাড়ে দশটা নাগাদ সশস্ত্র জঙ্গিদের অতর্কিত হামলায় মুখ্যমন্ত্রী এন বিরেন সিংয়ের নভয়ে হামলাহয়। নিরাপত্তা কর্মীদের মধ্যে একজন আহত হয়েছেন। গত কয়েকদিনে নতুন করে অশান্ত হয়েছে মণিপুর (Manipur)। এই অবস্থায় মুখ্যমন্ত্রীর পরিকল্পনা ছিল জিরিবাম জেলায় গিয়ে পরিস্থিতি খতিয়ে দেখা। গত ৬ জুন সেখানে একজনের মাথা কেটে খুনের ঘটনা ঘটেছে। এর পরই জ্বালিয়ে দেওয়া হয় অন্তত সত্তরটি বাড়ি। এমন পরিস্থিতিতে আরএসএস প্রধান শান্তি ফেরানোর কথা বলে সরাসরি কেন্দ্রীয় সরকারকে বার্তা দিলেন বলেই মত ওয়াকিবহাল মহলের। 

[আরও পড়ুন: কাশ্মীরে তীর্থযাত্রীদের বাসে হামলায় বাড়ল মৃতের সংখ্যা, শুরু NIA তদন্ত, জঙ্গিদের তল্লাশিতে সেনা]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ