BREAKING NEWS

৮ মাঘ  ১৪২৮  শনিবার ২২ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

চিন থেকে সরে ভারতে স্যামসংয়ের কারখানা! নয়ডায় ইউনিট খুলতে সাড়়ে ৪ হাজার কোটি বিনিয়োগ

Published by: Paramita Paul |    Posted: December 12, 2020 2:44 pm|    Updated: December 12, 2020 2:49 pm

Bengali news: Samsung to invest Rs 4,825 crore in India, to move key production unit from China to Noida | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: চিনের বদলে ভারতে বিনিয়োগে আগ্রহ বাড়ছে বিদেশি সংস্থাগুলির। বিভিন্ন মহল থেকে বারবার এহেন দাবি করা হচ্ছিল। এবার তার হাতেগরম প্রমাণ মিলল। চিন ছেড়ে ভারতের উত্তরপ্রদেশে বিনিয়োগ করতে চলেছে দক্ষিণ কোরিয়ার টেক জায়ান্ট স্যামসং (Samsung)।

যোগীর রাজ্যের সরকারি আধিকারিকের দেওয়া তথ্য অনুযায়ী, স্যা্মসং তাঁদের মোবাইল ও ডিসপ্লে তৈরির কারখানা চিন (China) থেকে সরিয়ে নিতে আগ্রহী। বদলে নয়ডায় (Noida) সেই ইউনিট চালু করতে চলেছে ওই সংস্থা। তারা সেই রাজ্যে প্রায় ৪ হাজার ৮২৫ কোটি টাকা বিনিয়োগ (Invest) করবে বলে খবর। এর ফলে সে রাজ্যে প্রত্যক্ষ ও পরোক্ষ কর্মসংস্থানের সুযোগ অনেকটাই বাড়বে বলে আশা। সে কথা মাথায় রেখেই এই বিদেশি সংস্থাকে বিশেষ সুযোগ-সুবিধা দিতে চলেছে যোগী সরকার।

[আরও পড়ুন : ‘কৃষি আইন চাষিদের উন্নয়ন করবে’, তীব্র আন্দোলনের মধ্যেও নিজের বক্তব্যে অনড় মোদি]

উত্তরপ্রদেশ সরকারের মুখপাত্র আরও জানিয়েছেন, অত্যাধুনিক মানের হতে চলেছে এই ইউনিটটি। নয়ডার আগে এই ধরণের ইউনিট বিশ্বে মাত্র দুটি জায়গায় রয়েছে। তিনি আরও জানিয়েছেন, এই কারখানায় সরাসরি ৫০১ জনের কর্মসংস্থান হবে। পরোক্ষে আরও বহু মানুষের চাকরি হবে। উল্লেখ্য, নয়ডায় স্যামসংয়ের আরও একটি ইউনিট রয়েছে। ২০১৮ সালে ওই ম্যানুফ্যাকচারিং ইউনিটের উদ্বোধন করেছিলেন খোদ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

এই সংস্থার শাখা চালু হলে বিশ্ব বাণিজ্যের মানচিত্রে উত্তরপ্রদেশকে এক অনন্য স্থান দেবে বলে আশাপ্রকাশ করেছেন যোগী রাজ্যের সরকারি আমলারা। তাঁরা জানিয়ছেন, শুক্রবারের মন্ত্রিসভার বৈঠকে দক্ষিণ কোরিয়ার এই সংস্থাকে বিশেষ সুযোগ-সুবিধা দেওয়ার প্রস্তাব পাশ হয়েছে। কেন্দ্রীর তরফে বেশকিছু সুবিধা পাবে ওই সংস্থা। যোগীর রাজ্যের সরকারি কর্তারা জানাচ্ছেন, উত্তরপ্রদেশে বিনিয়োগ টানতে একাধিক পদক্ষেপ করা হচ্ছিল। এই সংস্থা তাঁদের ম্যানুফ্যাকচারিং ইউনিট চালু করলে, সেই উদ্যোগ সফল হবে।

[আরও পড়ুন : এবার সিবিআই হেফাজত থেকেই ‘উধাও’ ১০৩ কেজি সোনা! CID তদন্তের নির্দেশ আদালতের]

শুধু স্যামসং নয়। দক্ষিণ কোরিয়ার গেমিং জায়ান্ট পাবজি কর্পোরেশনও ভারতের বিনিয়োগে আগ্রহী। তাঁরা এ দেশে ফিরতে চাওয়ার পাশাপাশি অফিসও খুলতে আগ্রহী বলে খবর। ফলে এ দেশে আরও কর্মসংস্থান বাড়বে বলে আশা করা হচ্ছে। 

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে