১৫ অগ্রহায়ণ  ১৪২৮  বৃহস্পতিবার ২ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

বাড়ি-গাড়ি কিনতে নেওয়া ঋণের সুদে মিলবে দারুণ সুবিধা, বড় ঘোষণা SBI-এর

Published by: Paramita Paul |    Posted: September 6, 2020 5:34 pm|    Updated: September 6, 2020 6:02 pm

SBI changes MCLR-linked loan's interest reset frequency to six months

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মহামারী আবহে কমছে ঋণের চাহিদা। এবার ঋণগ্রহীতাদের টানতে নয়া উদ্যোগ নিল স্টেট ব্যাংক অফ ইন্ডিয়া (SBI)। বাড়ি ও গাড়ির ঋণের সুদ নিয়ে বড় ঘোষণা করল ব্যাংক কর্তৃপক্ষ।

SBI-এর নয়া ঘোষণা অনুযায়ী, বছরে একবার নয়, এবার থেকে প্রতি ছ’মাস অন্তর ঋণের সুদ (Interest Rate) নির্ধারণ করা হবে। বর্তমানে বছরে এক‌বার মার্জিনাল কস্ট অফ ফান্ডস বেসড লেন্ডিং রেট (MCLR) ঠিক করা হয়। নয়া ঘোষণা অনুযায়ী, এবার থেকে এটা বছরে দু’বার করা হবে অর্থাৎ, সুদ বৃদ্ধির পাশাপাশি কমার সুবিধাও পাবেন গ্রাহকরা। স্টেট ব্যাংক অফ ইন্ডিয়া জানিয়েছে, বাড়ি, বাড়ি বা ব্যক্তিগত ঋণ সব ক্ষেত্রেই এই সুবিধা পাওয়া যাবে।

[আরও পড়ুন : বিহারে সুশান্তের মৃত্যুকে হাতিয়ার করে ভোটপ্রচার বিজেপির! পোস্টার ঘিরে বিতর্ক]

ব্যাংকের তরফে জানানো হয়, এই সুবিধা মূলত পাবেন যাঁরা ব্যাংক থেকে ফ্লোটিং রেট অনুসারে ঋণ নেন। এই ক্ষেত্রে ঋণের উপরে সুদের হার বাড়ার পাশাপাশি কমারও সুবিধা থাকছে। সেক্ষেত্রে সুবিধা পান গ্রাহকের। রিজার্ভ ব্যাংক রেপো রেট কমালে সুদ কমায় ব্যাংকগুলি। এবার থেকে সেই সুবিধা গ্রাহক বছরে দু’বার পাবেন। কারণ, এতদিন বছরে একবারই সুদের হার নির্ণয় করা হত। এখন সুদের হার কমার সঙ্গে সঙ্গেই সেই সুবিধা পাবেন গ্রাহকরা।

[আরও পড়ুন : নেপাল সীমান্ত দিয়ে জঙ্গি অনুপ্রবেশের চেষ্টা চালাচ্ছে ISI, সতর্কবার্তা গোয়েন্দাদের]

এর আগে মহামারী আবহে জোড়া ঘোষণা করেছিল এসবিআই। যার জেরে সুবিধা স্বস্তি পেয়েছে ৪৪ কোটি গ্রাহক। ব্যাংকের সেভিংস অ্যাকাউন্টের ন্যূনতম ব্যালেন্স (Minimum Balance) না রাখলে আর জরিমানা গুনতে হবে না। একইসঙ্গে মাসে-মাসে এসএমএসের (SMS) জন্যও চার্জ দিতে হবে না। এনিয়ে ব্যাংকের তরফে টুইট করা হয়েছে। তাতে বলা হয়েছে, “এসবিআই-তে সেভিংস অ্যাকাউন্টের গ্রাহকদের জন্য সুখবর। এখন থেকে আর এসএমএস পরিষেবার জন্য কোনও চার্জ দিতে হবে না। ন্যূনতম মাসিক গড় ব্যালেন্স না রাখতে পারার জন্যও জরিমানা দিতে হবে না।”

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে