BREAKING NEWS

১৪  আশ্বিন  ১৪২৯  সোমবার ৩ অক্টোবর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

ফের সুদের হার বাড়াল SBI, বাড়বে ইএমআই

Published by: Biswadip Dey |    Posted: September 15, 2022 2:52 pm|    Updated: September 15, 2022 2:54 pm

SBI raises benchmark prime lending rate। Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: একে মূল্যবৃদ্ধির ধাক্কায় নাজেহাল আমজনতা। এর মধ্যেই এবার সুদের হার বাড়াল SBI। যার ফলে দেশের সবচেয়ে বড় রাষ্ট্রায়ত্ত ব্যাংকের গ্রাহকদের অস্বস্তি আরও বাড়ল। কেবল নতুন গ্রাহকরাই নন, এর ফলে বাড়তি বোঝা চাপল পুরনো গ্রাহকদের উপরেও।

বেঞ্চমার্ক প্রাইম লেন্ডিং রেট তথা BPLR ৭০ বেসিস পয়েন্ট বাড়িয়েছে স্টেট ব্যাংক অফ ইন্ডিয়া। যার ফলে নতুন সংশোধিত হার ১২.৭৫ শতাংশ থেকে বেড়ে দাঁড়াল ১৩.৪৫ শতাংশ। এই হার আজ, বৃহস্পতিবার থেকেই প্রযোজ্য হবে। এর আগে জুনেও এই হার সংশোধন করা হয়েছিল। এবার ফের বাড়ল হার। এরই পাশাপাশি বেস রেটও বাড়িয়ে ৮.৭ শতাংশ করা হয়েছে। এটিও বৃহস্পতিবার থেকেই কার্যকর হবে।

[আরও পড়ুন: জেলে চন্দ্রশেখরের সঙ্গে দেখা করতে যেতেন লাস্যময়ীরা, পেতেন কোটি কোটি টাকা!]

এর ফলে খরচ কীভাবে বাড়বে ব্যাংকের গ্রাহকদের? BPLR বাড়ার অর্থই হল এই হারে ঋণ নেওয়া নতুন বা পুরনো সব গ্রাহকেরই ইএমআই বাড়বে। পাশাপাশি বেস রেটে ঋণ গ্রহণকারীদের ক্ষেত্রেও ইএমআই বেড়ে যাচ্ছে।

উল্লেখ্য, ত্রৈমাসিক ভিত্তিতে বিপিএলআর ও বেস রেট, দুইয়েরই সংশোধন করে এসবিআই। জুনে হার বাড়ার পর এবারও আশঙ্কা ছিল তা বাড়ার। শেষ পর্যন্ত তাই সত্যি হল। এদিকে এই মাসের শেষে ২৮ থেকে ৩০ সেপ্টেম্বর আর্থিক নীতি সংক্রান্ত আরবিআইয়ের বৈঠক হবে। ওই বৈঠকে মুদ্রাস্ফীতির মোকাবিলা করতে ফের সুদের হার বাড়াতে পারে আরবিআই। সেক্ষেত্রে এসবিআই গ্রাহকদের ইএমআই আরও বাড়তে পারে। সেই সঙ্গে এও মনে করা হচ্ছে, এসবিআই বিপিএলআর ও বেস রেট বাড়ানোর পরে অন্য ব্যাংকগুলিও সেই পথে হাঁটতে পারে। শেষ পর্যন্ত তারাও এই ধরনের পদক্ষেপ করে কিনা সেটাই এখন দেখার।

[আরও পড়ুন: ‘পুরুষ দেহরক্ষীকে যৌননিগ্রহ, জানাজানির ভয়ে খুন’, নাম না করে ফের শুভেন্দুকে নিশানা তৃণমূলের]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে