Advertisement
Advertisement
NewsClick

ভিত্তিহীন অভিযোগে গ্রেপ্তারি, নিউজক্লিকের প্রতিষ্ঠাতা প্রবীর পুরকায়স্থকে মুক্তির নির্দেশ সুপ্রিম কোর্টের

চিনের হয়ে প্রোপাগান্ডা ছড়ানোর অভিযোগে ইউএপিএ ধারায় গ্রেপ্তার করা হয়েছিল তাঁকে।

SC orders release of NewsClick founder in UAPA case

ফাইল ছবি।

Published by: Biswadip Dey
  • Posted:May 15, 2024 11:01 am
  • Updated:May 15, 2024 11:19 am

সোমনাথ রায়, নয়াদিল্লি: বড়সড় স্বস্তিতে নিউজক্লিক সংস্থার এডিটর প্রবীর পুরকায়স্থ। বুধবার অবিলম্বে তাঁর মুক্তির নির্দেশ দিল সুপ্রিম কোর্ট। শীর্ষ আদালত জানিয়েছে, যে তাঁকে গ্রেপ্তারির পিছনে যে অভিযোগ তা ভিত্তিহীন। গত বছরের ৩ অক্টোবর চিনের হয়ে প্রোপাগান্ডা ছড়ানোর অভিযোগে ইউএপিএ ধারায় গ্রেপ্তার করা হয় প্রবীরকে। পাশাপাশি বেআইনি কার্যকলাপ (প্রতিরোধ) আইনেও অভিযুক্ত করা হয়েছিল তাঁকে। গ্রেপ্তার করা হয় সংস্থার এইচআর অমিত চক্রবর্তীকেও। তিহাড় জেলে বন্দি ছিলেন তাঁরা।

এদিন শুনানির পরে বিচারপতি বি আর গাভাই ও বিচারপতি সন্দীপ মেহতার বেঞ্চ বলে, এখনও রিমান্ড কপি দেওয়া হয়নি। যা প্রবীরের গ্রেপ্তারিকে অযৌক্তিক করে তুলেছে। বিচারপতি মেহতা বলেন, ”এবিষয়ে আদালতের মনে কোনও সংশয়ই নেই যে, গ্রেপ্তারির পিছনে কোনও ভিত্তি নেই। যার ফলে গ্রেপ্তারি ভিত্তিহীন হয়ে গিয়েছে। রিমান্ডারের নির্দেশ বাতিল। ট্রায়াল কোর্টের সন্তুষ্টির ভিত্তিতে আবেদনকারীকে মুক্তি দেওয়া যেতে পারে। আবেদনে সম্মতি দেওয়া হল।”

Advertisement

[আরও পড়ুন: ‘আমি হিন্দু বা মুসলিম বলিনি, বলেছি…’, বিতর্কের মাঝেই সাফাই মোদির!]

প্রসঙ্গত, এই মাসের শুরুতেই আদালতে ৮০০ পাতার চার্জশিট জমা দিয়েছিল দিল্লি পুলিশ। সেখানে আরও অভিযোগ করা হয়, টাকা নিয়ে চিনের হয়ে প্রোপাগান্ডা চালাত এই সংবাদমাধ্যম। অভিযুক্তদের বিরুদ্ধে একের পর এক গুরুতর অভিযোগ-সহ চার্জশিট পেশ করে পুলিশের তরফে জানানো হয়েছিল, প্রবীর পুরকায়স্থ সন্ত্রাসবাদী কার্যকলাপের জন্য টাকা সংগ্রহ করতেন। জঙ্গি সংস্থা লস্কর-ই-তইবার সঙ্গে সরাসরি যুক্ত ছিলেন তিনি। এই ক্রিয়াকলাপের জন্য নিউজক্লিকের মাধ্যমে ৯১ কোটি টাকা পাঠানো হয়েছিল বলেও দাবি ছিল পুলিশের। শুধু তাই নয়, মাওবাদীদেরও অর্থ সাহায্যের অভিযোগ তোলা হয়েছিল চার্জশিটে। গত বছর  নিউজক্লিকের দপ্তর ও প্রায় ৩০ জন সাংবাদিকের বাড়িতে তল্লাশি চালায় ইডি।  এর পর রাতে গ্রেপ্তার করা হয় প্রবীর ও অমিতকে।  

Advertisement

[আরও পড়ুন: ইতিহাসে প্রথম! আবগারি দুর্নীতিতে অভিযুক্ত গোটা AAP, আদালতে বলল ইডি]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ