BREAKING NEWS

১৫ অগ্রহায়ণ  ১৪২৮  বৃহস্পতিবার ২ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

এই নিয়ম ভাঙলে ডাক্তারদের জরিমানা ১ কোটি টাকা! উত্তরপ্রদেশে জারি কড়া নির্দেশিকা

Published by: Biswadip Dey |    Posted: December 12, 2020 6:54 pm|    Updated: December 12, 2020 6:54 pm

Serve for 10 years in state or pay fine of 1 crore, Yogi govt's new order for PG medical practitioners in UP | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্কউত্তরপ্রদেশে (Uttar Pradesh) চিকিৎসকদের জন্য বড় সিদ্ধান্ত নিল যোগী সরকার। এবার থেকে রাজ্যে স্নাতকোত্তর পাশ করার পর চিকিৎসকদের ১০ বছর সরকারি চাকরি করতেই হবে। তার আগে চাকরি ছেড়ে দিলে দিতে হবে ১ কোটি টাকা জরিমানা! শনিবার রাজ্যের মুখ্য স্বাস্থ্য সচিব অমিত মোহন প্রসাদ জানিয়েছেন এই নয়া নিয়মের কথা।

এর পাশাপাশি জারি করা হয়েছে আরও একটি নিয়ম। অমিত মোহন জানাচ্ছেন, স্নাতকোত্তর ডিগ্রিতে পড়ার মাঝপথে কেউ একবার পড়া ছেড়ে দিলে তিনি পরবর্তী তিন বছর আর স্নাতকোত্তর স্তরে ভরতি হতে পারবেন না। প্রসঙ্গত, অতিমারীর ধাক্কায় রাজ্যে ডাক্তারের সংখ্যা কম থাকায় আগেও এই ধরনের পদক্ষেপ করেছে সরকার। গত আগস্টে সরকারি হাসপাতাল থেকে এমডি, এমএস কিংবা স্নাতকোত্তর ডিগ্রি পাশ করা ডাক্তারদের একটা নির্দিষ্ট সময়ের জন্য সরকারি হাসপাতালে কাজ করা বাধ্যতামূলক করা হয়েছিল।

[আরও পড়ুন: ৬০ কোটি মানুষের কাছে ভ্যাকসিন পৌঁছে দিতে প্রস্তুত সরকার, ইঙ্গিত আধিকারিকের]

নতুন নিয়মে বিশেষ সুযোগ থাকছে এমবিবিএসদের জন্যও। NEET প্রবেশিকায় তাঁদের জন্য থাকছে বিশেষ নম্বরের ব্যবস্থা। সরকারি হাসপাতালে এক বছর চাকরি করলে ১০ নম্বর করে পাবেন তাঁরা। সেই হিসেবে কেউ তিন বছর চাকরি করলে তিনি ৩০ নম্বর পেয়ে যাবেন, যা তাঁকে পরীক্ষায় সফল হতে বিশেষভাবে সাহায্য করবে। এই সব ক’টি পদক্ষেপের পিছনেই রয়েছে সরকারি হাসপাতালে ডাক্তারদের পর্যাপ্ত সংখ্যা ধরে রাখার লক্ষ্য।

করোনা কালে উত্তরপ্রদেশের সরকারি হাসপাতালে ডাক্তারদের সংখ্যা কমে যাচ্ছিল। সেই সময় থেকেই সংখ্যাটা বাড়ানোর লক্ষ্য সামনে রেখে এগোচ্ছিল যোগী সরকার। এবার জারি হল নয়া নিয়ম। প্রসঙ্গত, কয়েকদিন নিজের রাজ্যে করোনা পরিস্থিতির মোকাবিলার কথা তুলে ধরেন নিজেই প্রশংসায় মুখর হয়েছিলেন যোগী আদিত্যনাথ। উত্তরপ্রদেশে করোনায় মৃত্যুহার ১.৪ শতাংশ বলে জানিয়ে তিনি ডাক্তার তথা কোভিড যোদ্ধাদের পাশাপাশি রাজ্যের সামগ্রিক স্বাস্থ্য ব্যবস্থারই ঢালাও প্রশংসা করেন।

[আরও পড়ুন: ‘কৃষি আইন চাষিদের উন্নয়ন করবে’, তীব্র আন্দোলনের মধ্যেও নিজের বক্তব্যে অনড় মোদি]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে