BREAKING NEWS

৪ আশ্বিন  ১৪২৮  মঙ্গলবার ২১ সেপ্টেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

রাতারাতি ২৫ শতাংশ পড়ল শেয়ারের মূল্য! আম্বানির প্রতিপক্ষ হওয়ার পথে বড় ধাক্কা আদানি গোষ্ঠীর

Published by: Biswadip Dey |    Posted: June 16, 2021 5:04 pm|    Updated: June 16, 2021 5:04 pm

Shares of Adani Group companies plunged up to 25 per cent | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আচমকাই অস্বস্তিতে এশিয়ার দ্বিতীয় ধনী ব্যক্তি গৌতম আদানি (Gautam Adani)। গত সোমবারই আদানি গ্রুপের (Adani Group) শেয়ার রাতারাতি ২৫ শতাংশ পড়ে যায়। জানা গিয়েছে, আদানির সংস্থায় বিনিয়োগ করা তিনটি বিদেশি সংস্থার অ্যাকাউন্ট ফ্রিজ করে দিয়েছে ‘ন্যাশনাল সিকিউরিটিজ ডিপোজেটরি লিমিটেড’। আর সেই ধাক্কাতেই শেয়ার বাজারে এমন পতন আদানি গ্রুপের। জানা যাচ্ছে, সংস্থার শেয়ারের দর কমে গিয়েছে ৫১ হাজার কোটি টাকার বেশি।

তবে আদানি গ্রুপের দাবি, অ্যাকাউন্টগুলি ফ্রিজ করা হয়নি। এখনও সেগুলি অ্যাকটিভই রয়েছে। যার ফলে কিছুটা হলেও শেয়ার বাজারে উন্নতি হয়েছে সংস্থার। কিন্তু প্রশ্ন উঠছে, সংস্থার পরিকাঠামো, সেখানে বিনিয়োগকারী ও তাদের সঙ্গে হওয়া সংস্থার চুক্তির ধরন নিয়ে। এর আগে পর্যবেক্ষকরা জানিয়েছিলেন, বিদেশি বিনিয়োগকারীরা আদানির সংস্থায় ব্যাপক হারে বিনিয়োগ করায় দেশীয় বিনিয়োগকারীরা এখানে বিনিয়োগের বিষয়টি এড়িয়ে চলছেন। ফলে এই বিনিয়োগের পরিণতি নিয়ে একটা আশঙ্কা তৈরি হচ্ছি‌ল। তার মধ্যেই তিনটি বিনিয়োগকারী সংস্থার অ্যাকাউন্ট ঘিরে শুরু হয় গুঞ্জন।

[আরও পড়ুন: ফের গুলির লড়াইয়ে কাঁপল কাশ্মীর, সংঘর্ষে নিকেশ ১ জেহাদি]

আদানি গ্রুপের সিএফও যুগেসিন্দর সিং জানিয়েছেন, ‘‘বিনিয়োগকারীদের সম্পর্কে তথ্য জানানোর ব্যাপারে আমরা দায়বদ্ধ। আমরা সেটা করেছিও। ভারতে উন্নয়নের ধারা বেশ মজবুত। এবং আমরা কাজ করেছি উন্নতি করারই লক্ষ্যে।’’ সেই সঙ্গে তিনি এও জানিয়েছেন, শেয়ার বাজারে যে সব সংস্থা রয়েছে তাদের তুলনায় আদানি গ্রুপের তথ্য প্রকাশে কোনও খামতি থেকে থাকলে তাহলে তাঁরা তা শুধরেও নিতে পারেন।

গত মাসের শেষদিকে প্রকাশিত ব্লুমবার্গ বিলিয়নেয়ার্স ইনডেক্স অনুযায়ী, চিনা ধনকুবের জং শানশানকে টপকে এশিয়ার দ্বিতীয় ধনী ব্যক্তি হয়েছেন গৌতম আদানি। তাঁর সামনে কেবল মুকেশ আম্বানি (Mukesh Ambani)। সেই পরিসংখ্যানেই দেখা গিয়েছে, আপাতত পিছনে থাকলেও মোট সম্পত্তির পরিমাণে তিনি কিন্তু খুব কাছাকাছি পৌছে গিয়েছেন রিলায়েন্স কর্ণধারের। ওয়াকিবহাল মহলের ধারণা, যে গতিতে তাঁর সম্পদ বেড়েছে তাতে অচিরেই আম্বানিকে টপকে এশিয়ার ধনীতম ব্যক্তি হয়ে উঠতে পারেন আদানি। এই পরিস্থিতিতে হঠাৎই শেয়ার পড়ে যাওয়ায় অস্বস্তির মুখে আদানি।

[আরও পড়ুন: মুম্বইয়ে প্রায় ৪০০ জনকে ‘ভুয়ো’ টিকাকরণ! আম্বানির হাসপাতালের প্রতিনিধি সেজে প্রতারণা]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

×