১৪  আশ্বিন  ১৪২৯  মঙ্গলবার ৪ অক্টোবর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

নয়া পালক শশী থারুরের মুকুটে, লিজিয়ঁ দ্য অনার পাচ্ছেন কংগ্রেস সাংসদ

Published by: Anwesha Adhikary |    Posted: August 11, 2022 6:22 pm|    Updated: August 11, 2022 8:08 pm

Shashi Tharoor awarded with Legion of Honour | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ফ্রান্সের সর্বোচ্চ অসামরিক সম্মান পাচ্ছেন কংগ্রেস সাংসদ শশী থারুর (Shashi Tharoor)। বৃহস্পতিবার জানা গিয়েছে, লিজিয়ঁ দ্য অনার পাচ্ছেন কংগ্রেস নেতা। তাঁর লেখনী এবং বক্তৃতার জন্যই তাঁকে এই পুরস্কারে সম্মানিত করা হয়েছে। স্বভাবতই এমন সম্মান পেয়ে উচ্ছ্বসিত থারুর। এর আগে ২০১০ সালে স্পেনের তরফ থেকেও সেদেশের সর্বোচ্চ অসামরিক সম্মান পেয়েছিলেন কংগ্রেস সাংসদ।

এই পুরস্কার পাওয়ার কথা জানার পরে টুইট করেছেন শশী থারুর। তিনি লিখেছেন, “আমাদের দেশের সঙ্গে ফ্রান্সের সম্পর্ক আমি খুবই পছন্দ করি। সেদেশের ভাষা এবং সংস্কৃতিও আমাকে আকর্ষণ করে। ফ্রান্সের সর্বোচ্চ সম্মান লাভ করে আমি খুবই সম্মানিত বোধ করছি। যাঁরা আমাকে এই পুরস্কার পাওয়ার যোগ্য বলে মনে করেছেন, তাঁদের প্রতি আমার কৃতজ্ঞতা জানাই।”

[আরও পড়ুন: ‘খয়রাতির রাজনীতির শিকার দেশের অর্থনীতি’, নির্বাচনী প্রতিশ্রুতি নিয়ে মন্তব্য সুপ্রিম কোর্টের]

১৮০২ সালে ফরাসি সম্রাট নেপোলিয়ন বোনাপার্ট এই সম্মান দেওয়ার প্রচলন করেছিলেন। দেশের নানা ক্ষেত্রে অসামান্য অবদানকে স্বীকৃতি জানাতেই এই সম্মান দেওয়া হয়। পরবর্তীকালে ফ্রান্সের গণ্ডি ছাড়িয়ে বিদেশি নাগরিকদের এই পুরস্কার দেওয়া শুরু হয়। ভারতীয়দের মধ্যে জামশেদজি টাটা, সত্যজিৎ রায়, পণ্ডিত রবিশংকর-সহ অনেকেই লিজিয়ঁ দ্য অনার (Legion The Honour) সম্মান পেয়েছেন।

তিরুঅনন্তপুরম লোকসভা কেন্দ্র থেকে দু’বার সাংসদ হয়েছেন শশী থারুর। তবে তাঁর পরিচয় শুধু রাজনীতিবিদ নয়। লেখক হিসাবেও যথেষ্ট প্রসিদ্ধ তিনি। সাহিত্য ক্ষেত্রে ফিকশন এবং নন ফিকশন-দুই বিভাগেই সমান দক্ষতার সঙ্গে প্রচুর বই লিখেছেন তিনি। দীর্ঘ ২৩ বছর ধরে রাষ্ট্রসংঘে সক্রিয় ভূমিকা পালন করেছিলেন থারুর। মাঝে মাঝেই টুইটে খুব কঠিন ইংরাজি শব্দ ব্যবহার করেন শশী থারুর। সেই কারণেও নেটিজেনদের মধ্যে বেশ জনপ্রিয় তিনি। ফ্রান্সের সর্বোচ্চ সম্মান পাচ্ছেন শশী থারুর, সেই খবরে খুশি নেটিজেনরাও।

[আরও পড়ুন: বিজেপি বিরোধী জোটে তৃণমূলকে চায় লিবারেশন, বার্তা দীপঙ্কর ভট্টাচার্যর]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে