BREAKING NEWS

১৯ আষাঢ়  ১৪২৭  রবিবার ৫ জুলাই ২০২০ 

Advertisement

সামাজিক দূরত্ব বজায় রাখার বুদ্ধিদীপ্ত কৌশল! ভাইরাল কেরলের এই ছবি

Published by: Subhajit Mandal |    Posted: March 26, 2020 12:39 pm|    Updated: March 26, 2020 12:39 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: করোনাভাইরাস প্রতিরোধের সবচেয়ে সহজ এবং উপযোগী উপায় হলো সামাজিক দূরত্ব বজায় রাখা। কিন্তু নিত্যনৈমিত্তিক কাজের জন্য অনেক সময় তা সম্ভব হচ্ছে না। বিশেষত নিত্য প্রয়োজনীয় জিনিস কিনতে গিয়ে দোকান বাজারের ভিড়ে বহু মানুষের সংস্পর্শে আসতে হয়। এই সংস্পর্শ এড়াতে ইতিমধ্যেই দেশের বিভিন্ন প্রান্তে অভিনব পন্থা শুরু হয়েছে। নির্দিষ্ট দূরত্বে চিহ্নিত জায়গায় দাঁড়িয়ে বাজার করছেন খদ্দেররা। কিন্তু দোকানদারের কি হবে? তাঁকে তো অসংখ্য মানুষের সংস্পর্শে আসতেই হচ্ছে। তাই দোকানদারদের সুরক্ষায় অভিনব পন্থা বের করেছেন কেরলের এক ব্যবসায়ী।

[আরও পড়ুন: করোনা মোকাবিলায় রাজ্যের সব মদের দোকান বন্ধের নির্দেশ কেরলে]

কংগ্রেস সাংসদ শশী থারুরের (Sashi Tharoor) পোস্ট করা একটি ছবিতে দেখা যাচ্ছে, নিজের সঙ্গে খদ্দেরদের দূরত্ব বজায় রাখতে একটি পাইপ ব্যবহার করছেন এক ব্যবসায়ী। খদ্দেরদের প্রয়োজনীয় সামগ্রী ঢেলে দিচ্ছেন ওই পাইপের মধ্যে। উলটো দিক থেকে ওই সামগ্রী সংগ্রহ করছেন খদ্দেররা। ছবিটি পোস্ট করে থারুর লিখছেন, এভাবেই কেরলের মতো করে করোনার বিরুদ্ধে লড়াই করুন। কংগ্রেস সাংসদের পোস্ট করা এই ছবিটি ইতিমধ্যেই সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়ে গিয়েছে। নেটিজেনদের বেশ মনেও ধরেছে ছবিটি। অনেকেই এই ছবি শেয়ার করে, ব্যবসায়ীদের এই পন্থা অবলম্বন করার পরামর্শ দিচ্ছেন।

[আরও পড়ুন: সামাজিক দূরত্ব বজায় রাখতে কৌশল, বাজার-দোকানে ‘সুরক্ষারেখা’ টানল পুলিশ]

উল্লেখ্য, করোনা সংক্রমণ এড়াতে মঙ্গলবার দেশজুড়ে ২১ দিনের জন্য লকডাউন ঘোষণা করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। লকডাউন ঘোষণা করে প্রধানমন্ত্রী বলেন, “করোনা থেকে বাঁচতে এই পদক্ষেপ অত্যন্ত জরুরি। এই মহামারি মোকাবিলার একমাত্র উপায় সামাজিক দূরত্ব বজায় রাখা। এই সময় নিজের ঘরে বন্দি থাকুন। এর থেকে ভাল উপায় আর নেই। সংক্রমণ রুখতে এটাই একমাত্র পন্থা। কেউ কেউ ভাবছেন সামাজিক দূরত্ব রোগীদের জন্য দরকার।
কিন্তু তা নয়। এটা সবার জন্য জরুরি। এই সময় এতটুকু ভুল বড় সমস্যায় পড়বেন আপনি, আপনার পরিবার তথা গোটা দেশ। এমন চলতে থাকলে গোটা দেশকে যে কত ভারী মূল্য চোকাতে হবে, তার আন্দাজ করাও মুশকিল।” প্রধানমন্ত্রীর নির্দেশ মেনে সামাজিক দুরত্ব বজায় রেখেই আপাতত ভাইরাল কেরলের ব্যবসায়ী।

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement