BREAKING NEWS

২০ অগ্রহায়ণ  ১৪২৯  বুধবার ৭ ডিসেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

ভাঙনের মুখে মহা বিকাশ আগাড়ি? দ্রৌপদীকে সমর্থন করায় উদ্ধবকে তোপ কংগ্রেসের

Published by: Anwesha Adhikary |    Posted: July 13, 2022 3:28 pm|    Updated: July 13, 2022 3:37 pm

Shiv Sena supports NDA candidate Draupadi Murmu, Congress leader criticise | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দলের সাংসদদের চাপে পড়ে রাষ্ট্রপতি নির্বাচনে দ্রৌপদী মুর্মুকে (Draupadi Murmu) সমর্থন করতে বাধ্য হয়েছেন শিব সেনা সুপ্রিমো উদ্ধব ঠাকরে। তারপরেই মহা বিকাশ আগাড়ির ভবিষ্যৎ নিয়ে প্রশ্ন উঠেছিল। বুধবার সেই জল্পনা উসকে দিয়েছেন মহারাষ্ট্র কংগ্রেসের (Congress) নেতা বালাসাহেব থোরাট। রাজনৈতিক আদর্শগত দিক থেকে শিব সেনার এহেন অবস্থান প্রসঙ্গে ক্ষোভ উগরে দিয়েছেন তিনি।

টুইট করে বালাসাহেব লিখেছেন, “রাষ্ট্রপতি নির্বাচন (Presidential Election) আসলে দুই আদর্শের মধ্যে লড়াই। নারী-পুরুষের বিরোধ নয়, আদিবাসী বা নন ট্রাইবাল প্রতিনিধির দ্বন্দ্বও নয়। কিন্তু ভারতের গণতন্ত্র এবং সংবিধানকে বাঁচিয়ে রাখার লড়াই হবে আগামী রাষ্ট্রপতি নির্বাচনে।” এরপরেই সরাসরি শিব সেনাকে আক্রমণ করে তিনি বলেছেন, “যারা ভারতের সংবিধানকে বাঁচিয়ে রাখতে চায়, সকলেই যশবন্ত সিনহাকে সমর্থন করছে।”

[আরও পড়ুন: ‘জনসংখ্যা বৃদ্ধি গোটা দেশের সমস্যা, নির্দিষ্ট কোনও ধর্মের নয়’, দাবি নকভির]

এখানেই শেষ নয়। আরও আক্রমণাত্মক হয়ে তিনি বলেছেন, “কেন দ্রৌপদী মুর্মুকে সমর্থন করছে শিব সেনা (Shiv Sena)? দলের তরফে বেশ কিছু কারণ জানানো হয়েছে। কিন্তু তাদের আসল উদ্দেশ্য সম্পর্কে আমি কিছু বলতে চাই না। শিব সেনা একটি স্বতন্ত্র রাজনৈতিক দল, নিজেদের সিদ্ধান্ত নিজেরাই নিতে পারে।” মহারাষ্ট্র সরকারের পতন নিয়েও শিব সেনাকে কটাক্ষ করেছেন তিনি। থোরাট বলেছেন, “অগণতান্ত্রিক পদ্ধতিতে রাজ্যের সরকার ফেলে দেওয়া হল। শিব সেনার অস্তিত্ব নিয়েই প্রশ্ন উঠে গিয়েছিল। সেই সময় শিব সেনার কার্যকলাপ কিছুই আমার বোধগম্য হয়নি। মহা বিকাশ আগাড়ির অংশ শিব সেনা। কিন্তু রাষ্ট্রপতি নির্বাচন নিয়ে আমাদের সঙ্গে কোনও আলোচনা করেনি শিব সেনা নেতৃত্ব।”

বিশেষজ্ঞরা মনে করছেন, ভবিষ্যতে হয়তো দলীয় নেতারা উদ্ধবকে চাপ দিয়ে বিজেপি শিবিরের সঙ্গে হাত মেলাতে বাধ্য করবেন। তখন মহা বিকাশ আগাড়ির অস্তিত্বই থাকবে না। তবে কংগ্রেসের তরফে বলা হয়েছে, নিজের দল বাঁচাতে চেষ্টা করছেন উদ্ধব। অতীতে বিজেপির সঙ্গে থেকেও রাষ্ট্রপতি নির্বাচনে ইউপিএ প্রার্থী প্রতিভা পাতিলকে সমর্থন করেছে শিব সেনা। তবে এনসিপি শিবির থেকে জানিয়ে দেওয়া হয়েছে, নিজেদের অবস্থানে অটল থেকে যশবন্ত সিনহাকে সমর্থন করবে তারা। দলের রাজ্য সভাপতি জয়ন্ত পাতিল জানিয়েছেন, “সব রাজনৈতিক দলের নিজস্ব সিদ্ধান্ত আছে। সেখানে জোটসঙ্গীদের হস্তক্ষেপ করা উচিত নয়। তবে দ্রৌপদী মুর্মুকে সমর্থন করার আগে আলোচনা করেনি শিব সেনা।”

[আরও পড়ুন: মালিয়া, নীরবদের সঙ্গে একসারিতে বিনয় মিশ্র! কয়লা পাচার কাণ্ডে বড় পদক্ষেপ ইডির

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে