২৮ আশ্বিন  ১৪২৭  সোমবার ২৬ অক্টোবর ২০২০ 

Advertisement

নয়া নজির, দেশের প্রথম মহিলা পাইলট হিসেবে রাফালে ওড়াবেন বারাণসীর শিবাঙ্গী

Published by: Monishankar Choudhury |    Posted: September 24, 2020 5:25 pm|    Updated: September 24, 2020 5:26 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: অদম্য ইচ্ছাশক্তির বলে এক নয়া পথ দেখিয়েছিলেন ‘কার্গিল গার্ল’ গুঞ্জন সাক্সেনা, এবার আরেক কন‌্যা আকাশের বুকে সোনার অক্ষরে লিখলেন নিজের নাম। রাফালে নিয়ে প্রথম আকাশে উড়ছেন ‘সোনালী কন‌্যা’ ফ্লাইট লেফটেন‌্যান্ট শিবাঙ্গী সিং। মহিলা ফাইটার পাইলটদের দ্বিতীয় ব‌্যাচের পাইলট শিবাঙ্গী ২০১৭ সালে কমিশনড হয়েছেন বায়ুসেনায়। বারাণসীর বাসিন্দা শিবাঙ্গী এখন আম্বালার গোল্ডেন অ‌্যারো-র ১৭ নম্বর স্কোয়াড্রনের সদস‌্য।

[আরও পড়ুন: অগ্নিবর্ষণে তৈরি ‘অর্জুন’, ট্যাংক থেকে গাইডেড মিসাইলের সফল উৎক্ষেপণ করল ভারত]

সোমবারই প্রথম জানা যায় রাফালের পাইলটের তালিকায় একজন মহিলা পাইলটের নামও রয়েছে। বায়ুসেনার এক মহিলা পাইলটকে রাফালের দায়িত্বে নিয়ে আসা হচ্ছে। নানা ভূমিকার এই উড়ানে এবার কাজ করবেন তিনি। ২০১৭ সালে যবে থেকে কমিশনড হয়েছেন ফ্লাইট লেফটেন‌্যান্ট শিবাঙ্গী, তিনি মিগ ২১ বাইসনের দায়িত্বে ছিলেন। আম্বালায় আসার আগে রাজস্থানে বেশ কিছুদিন নিযুক্ত ছিলেন শিবাঙ্গী। পাকিস্তান সীমান্ত পার হয়ে যাওয়া উইং কম‌্যান্ডার অভিনন্দন বর্তমানের সঙ্গেও কাজ করেছেন তিনি।

ছোট বেলা থেকেই আকাশে ওড়ার স্বপ্ন দেখতেন শিবাঙ্গী। যেমনটা দেখতেন কার্গিল গার্ল গুঞ্জন। তবে গুঞ্জন যে পথ দেখিয়ে গিয়েছেন সেই পথে নয়া নজির গড়তে চলেছেন শিবাঙ্গীকে। তবে তাঁর সফরে যে বিষয়টা সবচেয়ে আশ্চর্যজনক হচ্ছে তা হল সবচেয়ে পুরনো মিগ থেকে সবচেয়ে আধুনিক রাফালে বিমানে বদল ঘটছে তাঁর। তাঁরই ব‌্যাচের আরেক সখি ফ্লাইট লেফটেন‌্যান্ট প্রতিভা এই মুহূর্তে এসইউ-৩০ এমকেআই উড়ানের দায়িত্বে। শিগগিরই গোল্ডেন অ‌্যারোর দায়িত্বে শিবাঙ্গী আসছেন। কারণ ‘সোনার তির’ আকাশে ছুটতে আর দেরি নেই বিশেষ।

উল্লেখ্য, গত জুলাইয়ের শেষদিকে ভারতে (India) আসার পর ১০ সেপ্টেম্বর আনুষ্ঠানিকভাবে বায়ুসেনায় (Indian Air Force) যুক্ত হয় পাঁচটি রাফালে (Rafale) যুদ্ধবিমান।বর্তমানে সেগুলির ঠিকানা আম্বালা এয়ারবেস। রাফালে ছাড়াও আম্বালায় রয়েছে সুখোইয়ের মতো অত্যাধুনিক ফাইটার জেট। অম্বালায় ভারতীয় বায়ুসেনার ঘাঁটি ঘিরে রয়েছে ধুলকোট, বলদেব নগর, গার্নালা ও পঞ্জোখারা গ্রাম। একপাশ দিয়ে চলে গিয়েছে ১-এ নম্বর জাতীয় সড়ক। কেউ যাতে এই ঘাঁটিতে অতর্কিতে হামলা চালাতে না পারে, তার জন্য বিশেষ সতর্কতা অবলম্বন করা হচ্ছে। এছাড়া, আম্বালা বিমানঘাঁটির কাছেই রয়েছে আর্মির ২ কোরের সদরদপ্তর। ফলে নিরাপত্তার দিকটিও এখানে যথেষ্ট মজবুত। তাই আপাতত উদ্বেগের তেমন কারণ নেই বলেই মনে করছে প্রশাসন।

[আরও পড়ুন: দিল্লি হিংসাতেও আল কায়দার মদত? ধৃত ৯ জঙ্গিকে টানা জেরায় উত্তর খুঁজছে NIA]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement