BREAKING NEWS

১৪ কার্তিক  ১৪২৭  রবিবার ১ নভেম্বর ২০২০ 

Advertisement

অগ্নিবর্ষণে তৈরি ‘অর্জুন’, ট্যাংক থেকে গাইডেড মিসাইলের সফল উৎক্ষেপণ করল ভারত

Published by: Monishankar Choudhury |    Posted: September 24, 2020 4:42 pm|    Updated: September 24, 2020 4:42 pm

An Images

প্রতীকী

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: চিনের সঙ্গে ক্রমেই বাড়ছে সীমান্ত বিবাদ। ১৯৬২ সালের পুনরাবৃত্তি যে হবে না, আলোচনা চললেও তা জোর দিয়ে বলা যায় না। তাই লাগাতার শক্তিবৃদ্ধি করছে ভারতীয় ফৌজ। এহেন সময়ে সেনাবাহিনীর ‘অর্জুন’ ট্যাংক থেকে লেজার গাইডেড মিসাইলের সফল উৎক্ষেপণ করল প্রতিরক্ষা গবেষণা ও উন্নয়ন সংস্থা (DRDO)।

[আরও পড়ুন: এখনও চুক্তির বহু শর্ত পূরণ করেনি রাফালের নির্মাণকারী সংস্থা! চাঞ্চল্যকর রিপোর্ট CAG’র]

DRDO জানিয়েছে, বুধবার মহারাষ্ট্রের আহমেদনগরে অবস্থিত কে কে রেঞ্জে অর্জুন ট্যাংক থেকে একটি লেজার গাইডেড অ্যান্টি ট্যাংক মিসাইল ছোঁড়া হয়। শত্রুপক্ষের ট্যাংকের অত্যাধুনিক বর্ম ভেদ করার জন্য এই ক্ষপণাস্ত্রে রয়েছে ‘HEAT warhead’ বা প্রচণ্ড শক্তিধর একটি বিশেষ ধরনের বিস্ফোরক। যে কোনও চলন্ত যান, এমনকি জমি থেকে স্বল্প উচ্চতায় থাকা হেলিকপ্টার পর্যন্ত খুঁজে বের করার জন্য এই মিসাইলটির মাথায় রয়েছে একটি নেভিগেশন সিস্টেম। এদিকে, এই সফল পরীক্ষার জন্য DRDO-কে অভিনন্দন জানিয়েছেন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং।

উল্লেখ্য, ভারতীয় সেনার অন্যতম গুরুত্বপূর্ণ অংশ হচ্ছে ট্যাংক বাহিনী। বর্তমানে এই বাহিনীতে রয়েছে রাশিয়ায় নির্মিত টি-৯০ ভীষ্ম, টি-৭২ অজয় ও অর্জুন ট্যাংকের মতো অত্যাধুনিক যান। পূর্ব লাদাখে চিনা ফৌজের আগ্রাসন রুখতে ও লালফৌজকে কড়া জবাব দিতে ইতিমধ্যেই টি-৯০ ট্যাংক মোতায়েন করেছে ভারত। এহেন পরিস্থিতিতে এই মিসাইল উৎক্ষেপণ এক বড় পদক্ষেপ বলেই মনে করছেন বিশ্লেষকরা।

এদিকে, সদ্য নয়াদিল্লি ও বেজিংয়ের মধ্যে ষষ্ঠ দফার সামরিক বৈঠক শেষ হলেও লাদাখে (Ladakh) পরিস্থিতি স্বাভাবিক হওয়ার কোনও লক্ষণ দেখা যাচ্ছে না। ভারতীয় জমি থেকে হঠতে চাইছে না চিনা হানাদার বাহিনী। তাই যে কোনও পরিস্থিতির জন্য প্রস্তুত থাকার ও যে কোনও মূল্যে রক্ষা করার নির্দেশ দেওয়া হয়েছে সেনাকে। সীমান্তের সুরক্ষায় লাদাখে মোতায়েন কমান্ডারদের স্পষ্ট নির্দেশ দিয়েছে ভারতীয় সেনা (Indian Army)। আসলে, দিন দিন লাদাখে নিজেদের শক্তি বাড়িয়ে নিচ্ছে চিন। সেই সঙ্গে মাঝে মাঝেই চলছে ভারতীয় ভূখণ্ডে অনুপ্রবেশের চেষ্টা। তাই স্থানীয় কমান্ডারদের সবরকমভাবে প্রস্তুত থাকার নির্দেশ দিয়েছে সেনা হাই কমান্ড।

[আরও পড়ুন: লকডাউনেও পরিচ্ছন্ন হয়নি গঙ্গার জল, অতীত জল্পনা উড়িয়ে জানাল কেন্দ্রীয় দূষণ নিয়ন্ত্রণ বোর্ড]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement