BREAKING NEWS

১৫ অগ্রহায়ণ  ১৪২৮  বৃহস্পতিবার ২ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

Assam পথ আটকে দেওয়ায় মিলছে না Corona কিট, বিস্ফোরক অভিযোগ মিজোরামের

Published by: Monishankar Choudhury |    Posted: August 7, 2021 9:17 am|    Updated: August 7, 2021 9:17 am

Shortage of corona kit due to road blockade by Assam residents, alleges Mizoram minister | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: অসম-মিজোরাম সংঘাতে নয়া মোড়। সীমান্তে পথ অবরুদ্ধ থাকায় করোনা টেস্ট কিট ও জীবনদায়ী ওষুধের জোগান বন্ধ হয়ে গিয়েছে বলে অভিযোগ করলেন মিজোরামের (Mizoram) মন্ত্রী লালরুয়াতকিমা।

[আরও পড়ুন: মিজোরামের সঙ্গে তুঙ্গে সীমানা সংঘাত, নিহত অসম পুলিশের ৬ জওয়ান]

সংবাদ সংস্থা এএনআইয়ের প্রশ্নের উত্তরে মিজোরামের মন্ত্রী বলেন, “৩০৬ নম্বর জাতীয় সড়ক অবরুদ্ধ থাকায় অসম-মিজোরাম সীমান্তে আটকে রয়েছে ওষুধ নিয়ে আসা পণ্যবাহী যান। ফলে রাজ্যে কোভিড টেস্ট কিট ও ওষুধের চরম অভাব দেখা দিয়েছে। তাই করোনা পরীক্ষায় রাশ টানতে হয়েছে। এটা খুবই দুর্ভাগ্যের বিষয়।” বলে রাখা ভাল, অসম ও মিজোরামকে যুক্ত করে ৩০৬ নম্বর জাতীয় সড়ক। মিজোরামে পণ্যের জোগান অব্যাহত রাখতে এই সড়ক অত্যন্ত গুরুত্বপূর্ণ। কিন্তু সীমান্ত সংঘাতের জেরে অসমের (Assam) কাছাড় জেলার লায়লাপুরে মিজোরামের (Mizoram) বিরুদ্ধে অনির্দিষ্ট কালের আর্থিক অবরোধ চলছে। ওই পথেই ট্রাকের মাধ্যমে মিজোরামে জরুরি পণ্য পৌঁছায়। তাই পড়শি রাজ্যকে ‘শিক্ষা দিতে’ দুই রাজ্যের সংযোগকারী জাতীয় সড়কে পণ্যবাহী ট্রাক আটকে দিয়েছেন লায়লাপুরের বাসিন্দারা। প্রায় দশদিন ধরে চলা অবরোধের জেরে বিপাকে পড়েছে মিজোরাম।

উল্লেখ্য, গত জুলাই মাসের শেষের দিকে সীমান্ত নিয়ে লায়লাপুরের কাছে খণ্ডযুদ্ধ বেধে যায় অসম ও মিজোরাম পুলিশের মধ্যে। ভয়াবহ গুলির লড়াইয়ে প্রাণ হারান অসমের ছয় পুলিশকর্মী। মিজোরামের স্বরাষ্ট্রমন্ত্রী অভিযোগ করেন যে, তাঁদের সীমানায় অন্তত ২০০ জনের অসম পুলিশের একটি বাহিনী ঢুকে পড়ে। তারাই আগে গুলি চালায়। পালটা জবাব দেয় মিজোরামের পুলিশ। মিজোরামের কলাসিব জেলার ভাইরাংটে গ্রাম ও অসমের কাছাড় জেলার লায়লাপুর এলাকায় গত বছরও ভয়াবহ সংঘর্ষ হয় দুই রাজ্যের মানুষের মধ্যে। অবশেষে পরিস্থিতি সামাল দিতে আসরে নামেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। তারপরই সুর নরম করে আলোচনার পথে হাঁটতে শুরু করেছে দুই রাজ্য। এহেন সময়ে মিজোরামের মন্ত্রীর অভিযোগে পরিস্থিতি আর ও ঘোরাল হয়ে উঠল।

[আরও পড়ুন: Kashmir: কাশ্মীরে ফের সেনা-জঙ্গি গুলির লড়াই, এনকাউন্টারে নিকেশ জেহাদি]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে