BREAKING NEWS

৪ আশ্বিন  ১৪২৭  মঙ্গলবার ২২ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

১৫ আগস্ট লালকেল্লায় খলিস্তানের পতাকা ওড়ালে কোটি টাকার ইনাম, ঘোষণা নিষিদ্ধ শিখ সংগঠনের

Published by: Monishankar Choudhury |    Posted: August 14, 2020 4:02 pm|    Updated: August 14, 2020 4:05 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ভারতের স্বাধীনতা দিবসে লালকেল্লায় খলিস্তানের পতাকা ওড়ালে দেওয়া হবে কোটি টাকার ইনাম। এমনটাই ঘোষণা করেছে নিষিদ্ধ বিচ্ছিন্নতাবাদী শিখ সংগঠন ‘শিখস ফর জাস্টিস’ (SFJ)।

[আরও পড়ুন: নেপালে ঢুকতে গেলে দেখাতে হবে পরিচয়পত্র, ভারতীয়দের জন্য নয়া ফরমান কাঠমাণ্ডুর]

১৫ আগস্ট লালকেল্লায় খলিস্তানের (Khalistan) পতাকা ওড়ালে ১ লক্ষ ২৫ হাজার মার্কিন ডলার (ভারতীয় মুদ্রায় ১ কোটি টাকার কিছু কম) পুরস্কার দেওয়া হবে বলে ঘোষণা করেছে SFJ। এক বিবৃতি যোগে আমেরিকা ভিত্তিক শিখ সংগঠনটি জানায়, ১৫ আগস্ট শিখদের স্বাধীনতা দিবস নয়। কারণ ওই দিন দেশভাগের জন্য তাদের চরম নির্যাতন ও যন্ত্রণা ভোগ করেত হয়েছিল। ভারতকে উসকানি দিয়ে সংগঠনটির তরফে বিবৃতিতে SFJ প্রধান গুরপৎবন্ত সিং পান্নুন বলে, “মাথার উপর শাসক ছাড়া আমাদের জন্য কিছুই বদল হয়নি। ভারতীয় সংবিধানে এখনও আমদের হিন্দু বলেই মান্য করা হয়। পাঞ্জাবের প্রাকৃতিক সম্পদ অন্য রাজ্যগুলির জন্য লুট করা হচ্ছে। এবার সময় এসেছে, আমাদের সত্যিকারের স্বাধীনতা চাই।”

এদিকে, বিচ্ছিন্নতাবাদী সংগঠনটির ঘোষণার জেরে লালকেল্লার আশপাশে নিরাপত্তা ব্যবস্থা আরও মজবুত করে তুলেছে দিল্লি পুলিশ। দেশবিরোধী কাজের জন্য সংগঠনটির প্রধান পান্নুনের বিরুদ্ধে মামলা করা হবে বলেও জানা গিয়েছে। উল্লেখ্য, ১৯৮৪ সালের জুন মাস। তৎকালীন প্রধানমন্ত্রী ইন্দ্রিরা গান্ধীর সময় স্বর্ণমন্দিরে বব্বর খালসা জঙ্গিদের বের করতে ব্লু স্টার অভিযান চালিয়েছিল সেনাবাহিনী৷ ওই অভিযানে ভারতীয় সেনাবাহিনী ও খলিস্তানি জঙ্গিদের মধ্যে চলে তুমুল গুলির লড়াই৷ সেনার গুলিতে মৃত্যু হয় বহু জঙ্গির৷ ‘অপারেশন ব্লু স্টার’-এর সেই ভয়াবহ দিন আজও তাড়া করে ফেরে শিখ সম্প্রদায়কে৷ আর এতে লাগাতার ইন্ধন জুগিয়ে চলেছে পাক গুপ্তচর সংস্থা আইএসআই।

তবে, দাগ মিলিয়ে গেলেও ক্ষত আজও টাটকা। আজও ভারত সরকারের প্রতি ক্ষোভ রয়েছে কানাডার শিখ সম্প্রদায়ের মনে। ক্ষোভে এতটাই, কানাডার ওন্টারিও প্রদেশের ১৪টি গুরুদ্বারে আজও ঢুকতে পারেন না কেন্দ্রীয় সরকারের আধিকারিকরা৷ মনে করা হয়, খলিস্তানি আন্দোলনের শিকড় রয়েছে কানাডাতেই৷ সম্প্রতি পাঞ্জাবে ফের মাথা চাড়া দিয়ে উঠছে খলিস্তানি আন্দোলন। পুলিশের জালে পড়েছে ‘বব্বর খালসা’ জঙ্গি সংগঠনের একাধিক সদস্য। অভিযোগ, তাদের অর্থের জোগান আসছিল কানাডা থেকেই। এই পরিস্থিতিকেই নজরে রেখে ওই দেশের শিখ সম্প্রদায়ের সঙ্গে সম্পর্ক মজবুত করতে উঠেপড়ে লেগেছে কেন্দ্র।

[আরও পড়ুন: আরব দুনিয়ায় পরিবর্তনের ইঙ্গিত, মার্কিন পৌরহিত্যে ঐতিহাসিক শান্তিচুক্তি ইজরায়েল-আমিরশাহীর]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement