১২ আশ্বিন  ১৪২৭  মঙ্গলবার ২৯ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

শেষ রক্ষা হল না! করোনামুক্ত সিকিমেও খোঁজ মিলল প্রথম আক্রান্তের

Published by: Sucheta Chakrabarty |    Posted: May 24, 2020 1:46 pm|    Updated: May 24, 2020 1:46 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: শেষ রক্ষা হল না। পাহাড়ি রাজ্য সিকিমেও করোনার থাবা। দেশের প্রায় সর্বত্র যখন করোনা জ্বরে বিধ্বস্ত তখন একা জয়ের ধ্বজা উড়িয়ে করোনা মুক্ত রাজ্য হিসেবে নিজেকে ঘোষণা করেছিল সিকিম (Sikkim)। কিন্তু সেখানেও ধরা পড়ল করোনার সংক্রমণ। লকডাউনের চতুর্থ পর্বে গিয়ে সংক্রমণ রোখার প্রতিজ্ঞা ভঙ্গ হল ছোট্ট রাজ্যটির।

শেষ পর্যন্ত করোনা মুক্ত পাহাড়ি রাজ্য সিকিমেও দেখা দিল মারণ ভাইরাসের সংক্রমণ। শনিবার খোঁজ মিলল রাজ্যের প্রথম করোনা আক্রান্তের। জানা যায়, আক্রান্ত যুবক দক্ষিণ সিকিমের বাসিন্দা। তিনি সদ্য দিল্লি থেকে রাজ্যে ফিরেছেন। আক্রান্তের লালারস পরীক্ষার জন্য নমুনা উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজে পাঠানো হয়েছিল। শনিবার ব্যক্তির করোনার পরীক্ষার রিপোর্ট পজিটিভ আসে। তারপর থেকেই চিন্তার ভাঁজ পড়ে রাজ্য সরকারের কপালে। রাজ্যের স্বাস্থ্যসচিব পিটি ভূটিয়া (Dr PT Bhutia) সাংবাদিক সম্মেলনে জানান, “আক্রান্ত যুবক দক্ষিণ সিকিমের বাসিন্দা। ১৭ মে রাজ্যে ফেরেন তিনি। তাঁকে জেএনভি-র রাভাংলায় (JNV Ravangla) কোয়ারেন্টাইনে রাখা হয়েছিল। সম্প্রতি তাঁর শরীরে ভাইরাসের সন্ধান পাওয়া যায়। এরপর তাঁকে কোভিড হাসপাতাল এসটিএনএম-এ (STNM) স্থানান্তরিত করা হয়।”

[আরও পড়ুন:বাংলাদেশে করোনায় আক্রান্ত এক হাজারের বেশি সেনাকর্মী, মৃত ১০]

দেশের প্রতিটি রাজ্যে করোনা সংক্রমণ দেখা দিলেও একা সৈনিক হয়ে গড় রক্ষার দায়িত্ব পালন করে আসছিল ছোট্ট পাহাড়ি রাজ্য সিকিম। মারণ ভাইরাস রুখতে উল্লেখযোগ্য পদক্ষেপও পালন করেছিল রাজ্য সরকারও। কেরল প্রথম আক্রন্তের খোঁজ মেলার পর থেকেই চূড়ান্ত সাবধানতা অবলম্বন করতে শুরু করে তারা। অক্টোবর মাস থেকেই রাজ্যের সীমান্ত বন্ধ করে দেওয়া হয়। পর্যটকদের প্রবেশে নিষেধাজ্ঞা জারি করা হয়। তাই দীর্ঘ সময়ে করোনার সংক্রমণ থেকে মুক্ত ছিল রাজ্যটি। তবে এবার আর গ্রিন জোনের মধ্যে থাকল না সিকিম। সেই তকমা হারাল পাহাড়ি রাজ্যটি।

[আরও পড়ুন:‘মুসলিম বিদ্বেষ এবং অসহিষ্ণুতা রুখতে আমরা বদ্ধপরিকর’, ঘোষণা রাষ্ট্রসংঘের মহাসচিবের]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement