BREAKING NEWS

২৯ আশ্বিন  ১৪২৮  শনিবার ১৬ অক্টোবর ২০২১ 

READ IN APP

Advertisement

‘দেশের অর্থনীতি সামলাতে এসবিআইয়ের মতো চারটি ব্যাংক দরকার’, মন্তব্য নির্মলার

Published by: Biswadip Dey |    Posted: September 26, 2021 6:07 pm|    Updated: September 26, 2021 6:07 pm

Sitharaman says nation needs more big banks the size of largest lender SBI। Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দ্রুত বদলাচ্ছে দেশের অর্থনীতি। সেই গতির সঙ্গে তাল মিলিয়ে চলতে চাই স্টেট ব্যাংক অফ ইন্ডিয়ার (SBI) মতো অন্তত চারটি বড় ব্যাংক। রবিবার ‘ইন্ডিয়ান ব্যাংকস অ্যাসোসিয়েশন’-এর ৭৪তম বার্ষিক অধিবেশনে এমনটাই জানালেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ (Nirmala Sitharaman)।

এসবিআই দেশের বৃহত্তম ব্যাংক। কেন এই ধরনের আরও ব্যাংক চাইছেন অর্থমন্ত্রী? রবিবার তিনি মনে করিয়ে দেন, করোনার ধাক্কায় আর সব কিছুর মতো ব্যাংক পরিষেবাতেও বদল এসেছে। এবং এই করোনা-পরবর্তী পৃথিবীতে বিশ্বের বহু দেশের ব্যাংকের তুলনায় অনেক দ্রুত ডিজিটাইজেশন পরিকাঠামোকে আপন করে নিতে পেরেছে ভারত। তাঁর কথায়, ”ব্যাংক পরিষেবার বর্তমান ও ভবিষ্যৎ পরিস্থিতির সঙ্গে মানিয়ে চলতে গেলে দেশে এসবিআইয়ের মতো অন্তত চারটি ব্যাংক দরকার।”

[আরও পড়ুন: ‘মোদির নেতৃত্বেই শ্রেষ্ঠত্বের পথে ভারত’, আমেরিকা ফেরত প্রধানমন্ত্রীকে প্রশংসায় ভরালেন নাড্ডা]

এর মধ্যে ডিজিটাল পরিকাঠামোর কথা আলাদা করে উল্লেখ করেন অর্থমন্ত্রী। আগামী দিনে দেশের ব্যাংকগুলিকে আরও নতুন প্রযুক্তির সঙ্গে মানিয়ে নিতে হবে বলেও জানান তিনি।
করোনা আবহে দেশের অর্থনৈতিক পরিস্থিতিকে নতুন চ্যালেঞ্জের মুখে পড়তে হয়েছে। তবুও ঘুরে দাঁড়িয়েছে ভারত। কিন্তু এই পরিস্থিতিতে গ্রামীণ ব্যাংকগুলির পরিষেবায় সমস্যা দেখা দিয়েছে। এই প্রসঙ্গে অর্থমন্ত্রীর মত, এই সব অঞ্চলে আরও ব্যাংকের শাখা প্রয়োজন রয়েছে। কিন্তু তা রাতারাতি সম্ভব না হলেও এটা নিশ্চিত করতে হবে যেন অন্তত ডিজিটাল পদ্ধতিতে লেনদেন বজায় রাখা সম্ভব হয়।

নির্মলা বলেন, ”ওই সব অঞ্চলের ডিজিটাল ম্যাপিং করে খুঁজে দেখতে হবে কোথায় কোথায় ব্যাংক থাকা দরকার। তারপর সেইমতো ওই সব অঞ্চলের গ্রাহকের ডিজিটাল পরিষেবা দিতে হবে।” দেশের দুই তৃতীয়াংশ পঞ্চায়েতেই অপটিক ফাইবারের ইন্টারনেট রয়েছে বলে জানিয়ে অর্থমন্ত্রী আশা প্রকাশ করেন ব্যাংকগুলিকে এটা নিশ্চিত করতে হবে যাতে সেই সব অঞ্চলে ডিজিটাল পরিষেবা নিশ্চিত করা যায়।

[আরও পড়ুন: কোন আইনে মমতাকে রোম যেতে বাধা দেওয়া হল? কেন্দ্রের ভূমিকা নিয়ে প্রশ্ন বিজেপি সাংসদের]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement