BREAKING NEWS

০৯  আষাঢ়  ১৪২৯  শনিবার ২৫ জুন ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

বন্ধ ১০০ দিনের কাজ, শ্রমিকদের জন্য একুশ দিনের আগাম মজুরির দাবি কংগ্রেসের

Published by: Subhajit Mandal |    Posted: April 1, 2020 5:13 pm|    Updated: April 1, 2020 5:13 pm

Sonia Gandhi writes to Prime minister Narendra Modi

সোমনাথ রায়, নয়াদিল্লি: দেশজুড়ে লকডাউন। বন্ধ ১০০ দিনের কাজ। ফলে একপ্রকার রোজগারহীনভাবে দিন কাটছে গ্রামীণ এলাকার বহু শ্রমিকের। এবার তাঁদের হয়ে সরকারের কাছে অগ্রিম বেতনের দাবি জানাল কংগ্রেস। দলের সভানেত্রী সোনিয়া গান্ধী প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে (Narendra Modi) চিঠি লিখে ১০০ দিনের কাজের সঙ্গে যুক্ত শ্রমিকদের আগাম ২১ দিনের বেতন দেওয়ার দাবি জানালেন।

Sonia letter
সোনিয়ার লেখা চিঠি

করোনা রুখতে আগেই সরকারকে সবরকম সাহায্যের আশ্বাস দিয়েছিল কংগ্রেস। এর আগে সোনিয়াই মোদিকে চিঠি লিখে তাঁর পাশে দাঁড়ানোর প্রতিশ্রুতি দিয়েছিলেন। দলের তরফে প্রধানমন্ত্রীর কাছে ৮ দফা দাবিও পেশ করেন কংগ্রেস সভানেত্রী। সেই সঙ্গে বুধবার আরও এক দফা দাবি জানালেন সোনিয়া (Sonia Gandhi)। প্রধানমন্ত্রীকে লেখা চিঠিতে সোনিয়া বলছেন, “মহত্মা গান্ধী গ্রামীণ রোজগার যোজনা (National Rural Employment Guarantee Act) গ্রামের দরিদ্র মানুষের জন্য লাইফ-লাইন। বিশেষ করে এই আর্থিক সংকটের সময়। এই গুরুত্বপূর্ণ চাষের মরশুমে লক্ষ লক্ষ কৃষক বেকার হয়ে বসে আছেন। অন্য কোনও কাজ না থাকায় বহু গ্রামের মানুষ ১০০ দিনের কাজের দাবি জানাতে পারেন। কিন্তু সামাজিক দূরত্ব বজায় রাখার প্রয়োজনে সবরকম কাজের সুযোগ বন্ধ। এই পরিস্থিতিতে হয়তো MGNREGA শ্রমিকদের বেতন পাওয়ার জন্য এক মাসেরও বেশি সময় অপেক্ষা করতে হবে।”

[আরও পড়ুন: লকডাউনের জেরে প্রভূত ক্ষতি, কেন্দ্রের কাছে অর্থ সাহায্য চেয়ে মোদিকে চিঠি মমতার]

সোনিয়ার দাবি এই পরিস্থিতিতে অগ্রিম বেতন দেওয়া ছাড়া আর কোনও বিকল্প নেই। সরকারের উদ্দ্যেশে তাঁর পরামর্শ, “এই পরিস্থিতিতে গ্রামের মানুষকে আর্থিক সাহায্যের গুরুত্ব বুঝে আমার পরামর্শ, গ্রামীণ শ্রমিকদের ২১ দিনের আগাম পারিশ্রমিক দান করুন। পরে শ্রমিকরা কাজ করে এই খরচের টাকা শোধ করে দিতে পারবেন।” উল্লেখ্য, লকডাউনের সিদ্ধান্ত ঘোষণার পর পরই অর্থমন্ত্রী নির্মলা সীতারমন ১০০ দিনের শ্রমিকদের বেতন ১৮২ টাকা থেকে বাড়িয়ে ২০২ টাকা করার সিদ্ধান্ত নিয়েছেন। এবার কংগ্রেসের এই দাবিতে সরকার আমল দেয় কিনা সেটাই দেখার।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে