Advertisement
Advertisement
Pranab Mukherjee

‘সোনিয়া আমাকে কখনও প্রধানমন্ত্রী করবেন না’, আক্ষেপ করেছিলেন প্রণব মুখোপাধ্যায়

কন্যা শর্মিষ্ঠার লেখা বইয়ে উঠে এসেছে এই প্রসঙ্গ।

'Sonia will not make me the PM', Pranab Mukherjee says in 2004। Sangbad Pratidin
Published by: Biswadip Dey
  • Posted:December 5, 2023 9:27 pm
  • Updated:December 5, 2023 9:27 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ২০০৪ সাল। প্রথম ইউপিএ সরকার গঠিত হবে। সেই সময়ই শর্মিষ্ঠা মুখোপাধ্যায় বাবা প্রণব মুখোপাধ্যায়ের কাছে জানতে চেয়েছিলেন, তাঁর প্রধানমন্ত্রী হওয়ার সম্ভাবনা কতটা। জবাবে প্রণব সটান জানিয়েছিলেন, ”উনি আমাকে কখনও প্রধানমন্ত্রী করবেন না।” লেখাই বাহুল্য, এই ‘উনি’ সোনিয়া গান্ধী। ‘প্রণব, মাই ফাদার: এ ডটার রিমেম্বার্স’ গ্রন্থে এই ঘটনার কথা জানিয়েছেন প্রাক্তন রাষ্ট্রপতির কন্যা। শিগগিরি প্রকাশিত হওয়ার কথা বইটির। তার আগেই আলোচনা শুরু হয়েছে প্রকাশিতব্য বইটি নিয়ে। 

প্রাক্তন কংগ্রেস মুখপাত্র শর্মিষ্ঠা ২০২১ সালে রাজনীতি ছেড়েছিলেন। এবার তিনি লিখেছেন বিখ্যাত বাবাকে নিয়ে এই বই। আর সেই বইয়েই রয়েছে ২০০৪ সালে প্রণবের প্রধানমন্ত্রী হওয়ার সম্ভাবনার প্রসঙ্গ। এই মন্তব্যের কথা ছড়িয়ে পড়ার পর প্রশ্ন উঠেছে, তাহলে কি সোনিয়া কিংবা মনমোহন সিংয়ের বিরুদ্ধে ক্ষোভ ছিল প্রণবের? সেকথাও জানিয়েছেন শর্মিলা। লিখেছেন, তাঁর বাবা পরিষ্কার জানিয়েছিলেন, তাঁকে প্রধানমন্ত্রী না করার কারণে সোনিয়া কিংবা মনমোহন কারও প্রতিই কোনও ক্ষোভ বা অভিমান ছিল না তাঁর। উল্লেখ্য, ১৯৮৪ সালেও প্রণবের প্রধানমন্ত্রী হওয়ার সম্ভাবনা উজ্জ্বল হয়ে উঠেছিল বলে দাবি শর্মিষ্ঠার।

Advertisement

[আরও পড়ুন: সমাবেশের অনুমতি দিল না নির্বাচন কমিশন, বিকল্প কর্মসূচি আওয়ামি লিগের]

প্রণব মুখোপাধ্যায়ের দিনলিপি ও মেয়ের কাছে করা নানা স্মৃতিচারণই বইয়ের তথ্য জুগিয়েছে শর্মিষ্ঠাকে। প্রকাশিত হওয়ার আগেই আলোচনা শুরু হয়েছে বইটি নিয়ে। বইয়ে প্রণবের রঙিন রাজনৈতিক জীবনের কোনও অজানা অধ্যায় উঠে আসে তা জানতে মুখিয়ে রয়েছে ওয়াকিবহাল মহল।

Advertisement

[আরও পড়ুন: ভয় দেখিয়ে মমতার সঙ্গছাড়া করা যাবে না! বিধানসভায় হুঙ্কার ফিরহাদের]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ