BREAKING NEWS

৫ কার্তিক  ১৪২৮  শনিবার ২৩ অক্টোবর ২০২১ 

READ IN APP

Advertisement

করোনায় মৃতদের পরিবারকে ৫০ হাজার টাকা ক্ষতিপূরণ দেবে রাজ্য সরকার, সুপ্রিম কোর্টে জানাল কেন্দ্র

Published by: Subhajit Mandal |    Posted: September 22, 2021 7:44 pm|    Updated: September 22, 2021 8:03 pm

States to provide rupees 50,000 compensation for each Covid death says Centre | Sangbad Pratidin

সোমনাথ রায়, নয়াদিল্লি: কেন্দ্র নয়। করোনায় (Coronavirus) মৃতদের পরিবারকে অনুদান দেবে রাজ্য সরকারগুলি। অনুদানের অর্থ দেওয়া হবে রাজ্য সরকারের বিপর্যয় মোকাবিলা তহবিল থেকে। সুপ্রিম কোর্টে (Supreme Court) দেওয়া এক হলফনামায় এমনটাই জানাল কেন্দ্র।

States to provide rupees 50,000 compensation for each Covid death says Centre

এই মুহূর্তে করোনা অতিমারীর দাপটে বিধ্বস্ত গোটা দেশ। দ্বিতীয় ঢেউ আছড়ে পড়ার পর থেকেই লাফিয়ে বেড়েছে করোনা (COVID-19) আক্রান্ত ও মৃতের সংখ্যা। ভাইরাসটি ভোল বদলে আরও প্রাণঘাতী হয়ে ওঠায় প্রথম ঢেউয়ের তুলনায় এবার মৃত্যুর হারও খানিকটা বেড়েছে। এরই মধ্যে আবার শীঘ্রই তৃতীয় ঢেউ আছড়ে পড়ার আশঙ্কা প্রকাশ করেছেন বিশেষজ্ঞরা।

[আরও পড়ুন: বন্ধ আফগানিস্তানের আকাশপথ, ‘শত্রু’ পাকিস্তানের উপর দিয়েই উড়ল মোদির বিমান]

এহেন পরিস্থিতিতে করোনায় মৃতদের পরিবারকে আর্থিক সাহায্য এবং সঠিক পলিসি মেনে ডেথ সার্টিফিকেট ইস্যু নিয়ে সুপ্রিম কোর্টে দু’টি পৃথক মামলা করা হয়েছিল শীর্ষ আদালতে (Supreme Court)। সেই মামলার প্রেক্ষিতে গত জুন মাসেই শীর্ষ আদালত কেন্দ্রকে সাফ জানিয়ে দেয়, করোনায় মৃতদের পরিবারকে আর্থিক সাহায্য দিতেই হবে। এই মর্মে কেন্দ্রীয় সরকারকে গাইডলাইন তৈরি করার আদেশও দেয় শীর্ষ আদালত। করোনায় মৃতদের ক্ষেত্রে ঠিক কত পরিমাণ ক্ষতিপূরণ, কোন পদ্ধতিতে তা দেওয়া হবে, সবটাই হলফনামা আকারে জানানোর নির্দেশ দেয় শীর্ষ আদালত।

[আরও পড়ুন: নাগা জঙ্গিদের সঙ্গে প্রথমবার বৈঠকে হিমন্ত বিশ্বশর্মা, শান্তি ফিরবে নাগাল্যান্ডে?]

বুধবার কেন্দ্র সেই হলফনামা জমা দিয়েছে। যাতে জানানো হয়েছে, ২০২০’র জানুয়ারি মাস থেকে এখনও পর্যন্ত দেশে করোনায় মৃত্যু হয়েছে প্রায় সাড়ে ৪ লক্ষ মানুষের মৃত্যু হয়েছে। মৃতদের পরিবারকে রাজ্যগুলির বিপর্যয় মোকাবিলা তহবিল থেকে দেওয়া হবে ক্ষতিপূরণের টাকা। শুধু এতদিন যাঁদের মৃত্যু হয়েছে, তাঁদের পরিবারই নয়। এরপরে কারও করোনায় মৃত্যু হলে, তাঁদের পরিবারও পাবে ক্ষতিপূরণ। সংশ্লিষ্ট জেলা প্রশাসনের বিপর্যয় মোকাবিলা তহবিলের (NDRF) মাধ্যমে এই টাকা দেওয়া হবে। তবে, সেজন্য ডেথ সার্টিফিকেট প্রয়োজন হবে। আর সেই টাকাটা দিতে হবে রাজ্য সরকারকে।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement