BREAKING NEWS

৭ মাঘ  ১৪২৮  শুক্রবার ২১ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

বন্ধ আফগানিস্তানের আকাশপথ, ‘শত্রু’ পাকিস্তানের উপর দিয়েই উড়ল মোদির বিমান

Published by: Subhajit Mandal |    Posted: September 22, 2021 3:41 pm|    Updated: September 22, 2021 4:05 pm

PM Modi's flight to US used Pakistan airspace after permission, avoided Afghanistan

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: জঙ্গি তালিবানের (Taliban) দখলে আফগানিস্তান। এই মুহূর্তে পুরোপুরি বন্ধ আফগান আকাশসীমা। তাই একপ্রকার বাধ্য হয়েই পাকিস্তানের উপর দিয়ে বিমান ওড়াতে হল ভারতকে। আজ আমেরিকা উড়ে গিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi)। মোদির বিশেষ সেই বিমান উড়েছে পাক আকাশপথ দিয়েই।

বুধবারই তিনদিনের মার্কিন সফরে উড়ে গিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। শুক্রবার কোয়াড গোষ্ঠীভুক্ত দেশগুলির বৈঠক। ওই বৈঠকে যোগ দেওয়া ছাড়াও বেশ কিছু কর্মসূচি রয়েছে মোদির। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের (Joe Biden) সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠকও করার কথা প্রধানমন্ত্রীর। বাইডেনের সঙ্গে সাক্ষাৎ ছাড়াও বৃহস্পতিবার মার্কিন উপরাষ্ট্রপতি কমলা হ্যারিসের সঙ্গেও সাক্ষাৎ করবেন তিনি। এছাড়াও ওইদিনই অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসন (Scot Morisson) এবং জাপানের প্রধানমন্ত্রী ইওসিহিদে সুহার সঙ্গেও মোদির সাক্ষাৎ হওয়ার কথা। এবারের সফরে অ্যাপল সংস্থার প্রধান টিম কুকের সঙ্গেও বৈঠক হতে পারে মোদির। এবারের কোয়াড সম্মেলনে আলোচনার প্রধান বিষয় হতে পারে আফগানিস্তান পরিস্থিতি।

[আরও পড়ুন: নজরে চিন-আফগানিস্তান, মার্কিন সফর শুরুর আগে ইঙ্গিতপূর্ণ বার্তা প্রধানমন্ত্রীর]

কিন্তু এই বহু প্রতীক্ষিত সফরের আগে একপ্রকার অপ্রস্তুতে পড়তে হল ভারত সরকারকে। আফগানিস্তানের আকাশসীমা বন্ধ থাকায় পাকিস্তানের কাছে তাঁদের আকাশসীমা (Pakistan Air Space) ব্যবহার করার অনুমতি চাইতে হল ভারতকে। কেন্দ্র সরকারি সূত্রের খবর, ইসলামাবাদের তরফে প্রধানমন্ত্রীর বিমান ওড়ার ছাড়পত্র দেওয়া হয়েছে। তারপরই পাকিস্তানের উপর দিয়ে মোদির বিমান উড়ে গিয়েছে।

[আরও পড়ুন: ভারতীয় বায়ুসেনার পরবর্তী প্রধান হচ্ছেন বিক্রম রাম চৌধুরী, ঘোষণা প্রতিরক্ষামন্ত্রকের]

প্রসঙ্গত, বালাকোট এয়ারস্ট্রাইকের পর নিজেদের আকাশসীমার সব রুট বন্ধ করে দেয় পাকিস্তান। সেটা ছিল ২৬ ফেব্রুয়ারি। তারপর থেকে এখনও বন্ধ পাকিস্তানের অধিকাংশ এয়ার রুট। এর আগে ২০১৯ সালেও প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এবং রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের বিমান ওড়ার অনুমতি চেয়েছিল ভারত সরকার। কিন্তু সেবার অনুমতি দেওয়া হয়নি। এবছর অবশ্য ভারত সরকারের আবেদনের পরই অনুমতি দিয়ে দিয়েছে ইমরান খানের (Imran Khan) সরকার।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে