BREAKING NEWS

৭ আশ্বিন  ১৪২৭  বুধবার ২৩ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

বিদেশে আটকে পড়ে ভারতীদের উদ্ধারে তোড়জোড়, একযোগে রওনা দিল বিমান-রণতরী

Published by: Sucheta Chakrabarty |    Posted: May 5, 2020 1:55 pm|    Updated: May 5, 2020 1:55 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: লকডাউনের জেরে বিদেশে আটকে থাকা ভারতীয়দের উদ্ধারের কাজে নামান হল বিমান ও নৌ বাহিনীকে। ভারতীয় মন্ত্রকের তরফ থেকে বিদেশে আটকে থাকা ভারতীয়দের তালিকা তৈরি করা হয়েছে। ভারতীয়দের উদ্ধারে ৬৪ টি বিমানের ব্যবস্থা করা হয়েছে। 

লকডাউনের জেরে বন্ধ হয়ে গেছে বিমান পরিবহন। ফলে বিদেশে আটকে বহু মানুষ এবার তাঁদের উদ্ধারের কাজে নামানো হল বিমান। বিদেশ মন্ত্রকের তরফ থেকে ১৩টি দেশে আটকে থাকা ১৪ হাজার ভারতীয়দের তালিকা তৈরি করা হয়েছে। এক সপ্তাহের মধ্যে তাদের ফিরিয়ে আনতে প্রায় ৬৪ টি বিমানের ব্যবস্থাও করা হয়েছে কেন্দ্রের তরফ থেকে। ৭ মে থেকে শুরু হবে আটকে থাকা ভারতীদের ফিরিয় আনার কাজ। বিদেশ মন্ত্রক জানায়, “৩ টি দেশ মিলিয়ে মোট ১৪ হাজার আটশো লোক আটকে রয়েছেন। এই দেশগুলির মধ্যে হল ফিলিপাই, সিঙ্গাপুর, বাংলাদেশ, সৌদি আরব, কাতার, ওমান, বাহারাইন-সহ অনেকগুলি দেশে আটকে রয়েছেন তাঁরা। প্রথম দিনে ১০টি বিমানে করে মোট ২৩ শো ভারতীয়দের ফিরিয়ে আনা হবে। পরের দিনও প্রায় ২ হাজারের মত ভারতীয়দের ফিরিয়ে আনা হবে।” জানা যায় মধ্যপ্রাচ্যে বেশ কয়েকটি দেশে আটকে রয়েছেন প্রচুর ভারতীয়। তবে বিদেশে আটকে থাকা ভারতীয়দের উদ্ধারে কেন্দ্র উদ্যোগ নিলেও দেশের অভ্যন্তরে আটকে থাকা পরিযায়ী শ্রমিকদের উদ্ধারে কেন্দ্র এক উদ্বেগ না দেখানোয় সমালোচনা শুরু হয়েছে ।

[আরও পড়ুন:লকডাউনের কোপে পরিচারিকারা, কাজ হারিয়ে রেশনের ভরসায় দিনযাপন তাঁদের]

উপসাগরীয় দেশগুলিতে আটকে পড়া ভারতীয়দের উদ্ধারের তোড়জোড় শুরু করে দিল নৌবাহিনী। এই কাজে সামিল হয়েছে নৌবাহিনীর দ্বিতীয় বৃহত্তম ট্যাঙ্কবাহী জাহাজ আইএনএস জলাশ্বও। মলদ্বীপ, আরবে আটকে থাকা ভারতীয়দের উদ্ধারের জন্য সোমবার রাতেই রওনা দিয়েছে নৌসেনার তিন রণতরী আইএনএস জলাশ্ব, আইএনএস মগর ও আইএনএস শার্দুল। মুম্বইয়ের উপকূল থেকে রওনা দিয়েএই দুই রণতরী যাবে মলদ্বীপে। অন্যদিকে, বিশাখাপত্তনমের উপকূল থেকে রওনা দিয়েছে আইএনএস শার্দুল। এই রণতরী দুবাইতে আটকে পড়া ভারতীয়দের ফিরিয়ে আনবে। নৌসেনা সূত্রে খবর, উপসাগরীয় দেশগুলিতে আটকে পড়া ভারতীয়দের ফিরিয়ে আনতে প্রস্তুত রাখা হয়েছে ১৪টি রণতরীকে। তবে তাদের সকলকে ফিরিয়ে আনার পর প্রথমে তাঁদের স্বাস্থ্য পরীক্ষা করা হবে ১৪ দিন কোয়ারেন্টাইনে রাখা হবে। এরপর তাঁরা সুস্থ প্রমাণিত হলে বাড়ি ফেরার অনুমতি দেওয়া হবে।

[আরও পড়ুন:১ লক্ষ ছাড়াতে পারে আমেরিকায় মৃতের সংখ্যা, ঘুম উড়েছে ট্রাম্পের]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement