৭ অগ্রহায়ণ  ১৪২৭  মঙ্গলবার ২৪ নভেম্বর ২০২০ 

Advertisement

ইচ্ছেমতো দেখানো যাবে না নগ্নতা-অশালীনতা, এবার OTT প্ল্যাটফর্মেও কড়া নজর কেন্দ্রের

Published by: Paramita Paul |    Posted: November 11, 2020 2:56 pm|    Updated: November 11, 2020 3:04 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আর ‘স্বাধীন’ নয় OTT প্ল্যাটফর্ম! এবার থেকে অনলাইন অডিও ভিসুয়াল কনটেন্ট থেকে সংবাদ (Online news), সবেতেই কড়া নজর রাখবে কেন্দ্র সরকার। বুধবার এই মর্মে বিজ্ঞপ্তি জারি করল তাঁরা। অনলাইন প্ল্যাটফর্মকে আইনে বাঁধতেই কেন্দ্রীয় সরকার এই পদক্ষেপ করল বলে মনে করছে ওয়াকিবহাল মহল। 

জল্পনা চলছিল অনেকদিন ধরেই। সম্প্রতি সুপ্রিম কোর্টে এক মামলা চলাকালীনও কেন্দ্র সরকার ডিজিটাল মিডিয়ার জন্য নির্দিষ্ট আইন আনার পক্ষে সওয়াল করেছিল। এবার সেই জল্পনাই সত্যি হল। সরকারের তরফে জারি নির্দেশিকায় বলা হয়েছে, এবার থেকে অনলাইন ফিল্ম এবং নিউজ কন্টেন্ট. সমসাময়িক ঘটনা সম্পর্কিত অনুষ্ঠান তথ্য সম্প্রচার মন্ত্রকের (I&B ministry) আওতাভুক্ত হবে। অর্থাৎ মুদ্রণ, বৈদ্যুতিন মিডিয়ার মতো ওটিটি প্ল্যাটফর্মেও এবার থেকে সরকারের কড়া নজর থাকবে।

[আরও পড়ুন : জঙ্গিযোগে ধৃত বাংলার ছাত্রীকে জেরায় মিলল সূত্র, কর্ণাটক থেকে NIA’র জালে যুবক]

সময়ের সঙ্গে সঙ্গে ওটিটি প্ল্যাটফর্ম ও ডিজিটাল সংবাদ  মাধ্যমের চাহিদা বেড়েছে। ইন্টারনেট আর স্মার্টফোনের দৌলতে দেশের কোণায় কোণায় পৌঁছে গিয়েছে এই মাধ্যম। বিশেষ করে লকডাউনের সময় আট থেকে আশি, সকলের কাছে প্রিয় হয়েছে OTT। সে দিকে নজর রেখে ভারতের বাজার দখল করতে নেমেছে নেটফ্লিক্স, আমাজন প্রাইম, হটস্টারের মতো জনপ্রিয় ওয়েব মাধ্যমগুলি। 

উল্লেখ্য, এতদিন ডিজিটাল কন্টেন্টের উপর কোনও সরকারি নিয়ন্ত্রণ ছিল না। নিউজ পোর্টালগুলির জন্য কোনও বিশেষ আইন ছিল না। ফলে বিভিন্ন ওয়েব সিরিজে যথেচ্ছ যৌনাচার, অশ্লীল ভাষা প্রয়োগ কিংবা হিংসাত্মক ঘটনার দেখানোর অভিযোগ উঠেছে। কখনও কখনও আবার সে সব ওয়েব সিরিজের বিষয়বস্তুও প্রশ্নের মুখে পড়েছে। তেমনই সরকার বিরোধী কোনও ওয়েব সিরিজ তৈরিতেও সমস্যা হত না। আবার নিউজ পোর্টালগুলির বিরুদ্ধেও অনেক সময় বহু ভুল তথ্য প্রচারেরও অভিযোগ উঠেছে। কিন্তু নির্দিষ্ট আইন না থাকায় এগুলি নিয়ন্ত্রণ করা যায়নি। এবার সরকার সেই নিয়্ন্ত্রণের পথে হাঁটছে বলেই মনে করছে ওয়াকিবহাল মহল। তাঁদের কথায়, এবার আইনি মারপ্যাঁচে ওটিটি প্ল্যাটফর্ম ও ডিজিটাল সংবাদ মাধ্যমও স্বাধীনতা হারাতে চলেছে।

[আরও পড়ুন : দিনে ২২ কোটির দান! ২০২০ সালের উদারতম ভারতীয় উইপ্রোর প্রতিষ্ঠাতা আজিম প্রেমজি]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement