BREAKING NEWS

১৫ মাঘ  ১৪২৯  সোমবার ৩০ জানুয়ারি ২০২৩ 

READ IN APP

Advertisement

‘বাড়ি ভাঙতে হলে মানতে হবে আইন’, বুলডোজার ইস্যুতে যোগী সরকারকে নোটিস সুপ্রিম কোর্টের

Published by: Anwesha Adhikary |    Posted: June 16, 2022 1:59 pm|    Updated: June 16, 2022 1:59 pm

Supreme Court asks response form Uttar Pradesh on Bulldozer issue | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বুলডোজার চালিয়ে বাড়ি ভেঙে দেওয়ার বিষয়ে উত্তরপ্রদেশ সরকারের কাছে জবাব চাইল সুপ্রিম কোর্ট (Supreme Court)। তিনদিনের মধ্যে শীর্ষ আদালতের কাছে জবাবদিহি করতে হবে যোগী সরকারকে (Uttar Pradesh)। জামিয়াত উলেমা-ই-হিন্দের তরফে সুপ্রিম কোর্টের কাছে আপিল করা হয়েছিল। সেই মামলার প্রেক্ষিতেই বৃহস্পতিবার শুনানি হয় সুপ্রিম কোর্টে। আদালতের তরফে আরও বলা হয়েছে, সঠিক প্রক্রিয়া না মেনে বাড়ি ভাঙা যাবে না। আগামী সপ্তাহে ফের শুনানি হবে এই মামলায়।

বৃহস্পতিবার সুপ্রিম কোর্টের তরফে বলা হয়েছে, সরকার অনেক সময় পাবে অভিযোগ জানানোর জন্য। কিন্তু তার মধ্যে সব নাগরিককে সুরক্ষিত রাখতে হবে। সকল সম্প্রদায়ের মানুষকে নিয়েই সমাজ গড়ে ওঠে। তাই তাঁদের কোনও সমস্যা হলে, তার সমাধান করার চেষ্টা করতে হবে। বাড়ি ভেঙে দেওয়ার মতো কাজ করতে গেলে আইন মেনে করতে হবে।

[আরও পড়ুন: কেন্দ্রের ‘অগ্নিপথ’ প্রকল্পের প্রতিবাদে উত্তাল বিহার, পুলিশকে লক্ষ্য করে পাথর, পালটা কাঁদানে গ্যাস]

তবে উত্তরপ্রদেশ সরকারের তরফে বলা হয়েছে, নিয়মমতোই বাড়ি ভাঙা হয়েছে। অভিযোগকারীরা বলেছিলেন, বাড়ি ভাঙার আগে নোটিস দেওয়া হয়নি। কিন্তু আদালতে সেই দাবি উড়িয়ে দিয়েছে যোগী সরকার। তারা আরও জানিয়েছে, কোনও বিশেষ সম্প্রদায়কে নিশানা করে বাড়ি ভাঙার কাজ করা হয়নি।  

প্রসঙ্গত, উত্তরপ্রদেশের সাম্প্রতিক অবস্থার প্রেক্ষিতে সুপ্রিম কোর্টের হস্তক্ষেপ চেয়ে প্রধান বিচারপতিকে চিঠি দিয়েছিলেন ১২ জন আইনজীবী।  চিঠিতে লেখা হয়েছে, শান্তিপূর্ণ বিক্ষোভ করেছিলেন প্রতিবাদীরা। কিন্তু তাঁদের কথা বলার সুযোগ দিচ্ছে না উত্তরপ্রদেশ সরকার (Uttar Pradesh)। উলটে তাঁদের বিরুদ্ধে হিংসাত্মক পদক্ষেপ করতে উৎসাহ দিচ্ছে রাজ্য সরকার। আধিকারিকদের বিশেষ নির্দেশ দিয়েছেন মুখ্যমন্ত্রী নিজেই। তিনি বলেছেন, দৃষ্টান্তমূলক শাস্তি দিতে হবে দোষীদের, যেন ভবিষ্যতে আর কেউ এই ধরনের কাজ না করে।” এর ফলে মৌলিক অধিকার বিপন্ন হবে বলেই ধারণা বিচারপতিদের। 

[আরও পড়ুন: দশদিনে দ্বিতীয়বার, পরমাণু ক্ষেপণাস্ত্রের সফল উৎক্ষেপণ ভারতের ]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে