BREAKING NEWS

১২ আশ্বিন  ১৪২৭  মঙ্গলবার ২৯ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

সঠিকভাবে করোনায় মৃতদের দেহ সৎকার হচ্ছে না বাংলায়! কেন্দ্রের অভিযোগ ওড়াল শীর্ষ আদালত

Published by: Tiyasha Sarkar |    Posted: June 21, 2020 8:52 am|    Updated: June 21, 2020 8:58 am

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: গড়িয়া শ্মশানকাণ্ডের পর প্রশ্ন উঠতে শুরু করেছিল বাংলায় করোনায় (Corona Virus) মৃতদের দেহ সৎকার নিয়ে। যথাযথ সৎকার হচ্ছে না, এই অভিযোগ তুলে সুপ্রিম কোর্টের (Supreme court) দ্বারস্থ হয়েছিল কেন্দ্র। কিন্তু বিচারপতির অশোক ভূষণের বেঞ্চ কেন্দ্রের সেই অভিযোগে মান্যতাই দিল না৷

সব রাজ্যের করোনা চিকিৎসা নিয়ে দায়ের মামলার শুনানিতে শুক্রবার গড়িয়া শ্মশানকাণ্ড প্রসঙ্গে কেন্দ্রের তরফে আইনজীবী তুষার মেহতা বলেন, বাংলার বিভিন্ন জায়গায় করোনায় মৃতদের দেহের সঙ্গে নির্মম আচরণ করা হচ্ছে। দাবি জানান নোটিশ জারি করে রাজ্যের জবাব তলবের। পালটা রাজ্যের স্ট্যান্ডিং কাউন্সেল সুহান মুখোপাধ্যায় জানান, ইতিমধ্যেই হলফনামা দিয়েছে রাজ্য। সেখানে করোনায় মৃতদের দেহ সৎকারের ক্ষেত্রে রাজ্যের অবস্থান অবস্থান স্পষ্টভাবে বলা হয়েছে বলেও জানান তিনি। পাশাপাশি, করোনায় মৃতদের বিষয়ে রাজ্যের নরম মনোভাব তুলে ধরেন। এরপরই কেন্দ্রের অভিযোগকে মান্যতা না দিয়ে প্রসঙ্গ পরিবর্তন করেন বিচারপতি।

[আরও পড়ুন: করোনাতঙ্কে ছুঁয়েও দেখল না কেউ, তেহট্টের রাস্তায় পড়ে কাতরালেন দুর্ঘটনায় জখম ব্যক্তি

প্রসঙ্গত, কিছুদিন আগেই দেহ দাহ নিয়ে উত্তপ্ত হয়ে উঠেছিল গড়িয়া শ্মশান। করোনা আক্রান্তের দেহ পোড়ানো হচ্ছে এই অনুমান করে সৎকারে বাধা দেয় স্থানীয়রা। রণক্ষেত্র চেহারা নেয় এলাকা। এরপরই প্রকাশ্যে আসে কয়েকটি ভিডিও। সেখানে দেখা যায় অগোচরে মৃতদেহ টেনে নিয়ে যাওয়ার করুণ ছবি। এতেই দেহগুলি করোনা আক্রান্তদের বলে বদ্ধমূল ধারণা তৈরি হয় সকলের মধ্যে। ঘটনার প্রতিবাদে সরব হয় সব মহল। পুরসভা অনুমোদিত যে সংস্থাকে দেহগুলি টেনে নিয়ে যেতে দেখা গিয়েছিল তাঁর মালিকের বিরুদ্ধে আদালতের দ্বারস্থ হয় পুরসভা। সেই মামলাও খারিজ করে দিয়েছে পুর-আদালত। কারণ হিসেবে আদালতের তরফে বলা হয়েছে যে, মামলা অসংগতিপূর্ণ। মামলাকারী স্বাস্থ্য আধিকারিকের বিরুদ্ধে তথ্য গোপনের অভিযোগও করেছেন বিচারক। পুলিশে না জানিয়ে কেন আদালতের দ্বারস্থ হল পুরসভা, তা নিয়ে প্রশ্ন তুলেছেন তিনি। পাশাপাশি, স্বাস্থ্য আধিকারিকের বিরুদ্ধে পুর-কমিশনারকে তদন্তেরও নির্দেশ দিয়েছেন বিচারক। 

[আরও পড়ুন: শহিদ বিপুলের পরিবারের হাতে ৫ লক্ষ টাকার চেক তুলে দিলেন বিধায়ক, আশ্বাস পাশে থাকার]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement