BREAKING NEWS

১০  আশ্বিন  ১৪২৯  বৃহস্পতিবার ২৯ সেপ্টেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

অবশেষে মুক্তি, জামিন পেলেন ভীমা-কোরেগাঁও মামলার অন্যতম অভিযুক্ত ভারভারা রাও

Published by: Paramita Paul |    Posted: August 10, 2022 8:21 pm|    Updated: August 10, 2022 8:27 pm

Supreme Court Grants Varavara Rao Permanent Bail on Medical Grounds | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: অবশেষে স্থায়ী জামিন পেলেন তেলেগু কবি তথা মানবাধিকার কর্মী ভারভারা রাও (Varavara Rao)। চিকিৎসার স্বার্থেই তাঁকে জামিন দিল সুপ্রিম কোর্ট (Supreme Court)। শীর্ষ আদালতের বিচারপতি ইউ ইউ ললিতের নেতৃত্বাধীন বেঞ্চ জানিয়েছে, নিজের পছন্দমতো যে কোনও জায়গা থেকে চিকিৎসা সহায়তা নিতে পারবেন তিনি। তবে তা অবশ্যই এনআইএকে জানাতে হবে।

উল্লেখ্য, গত বছর ৬ মার্চ চিকিৎসার স্বার্থে অস্থায়ী জামিনে মুক্তি পেয়েছিলেন ভীমা-কোরেগাঁও মামলার (Bhima Koregaon Case) অন্যতম অভিযুক্ত। এবার সেই চিকিৎসার স্বার্থেই জেল থেকে মুক্ত হলেন তিনি। প্রবীণ মানবাধিকার কর্মীর জামিনের আরজি খারিজ করেছিল বম্বে হাই কোর্ট। এরপরই শীর্ষ আদালতের দ্বারস্থ হন তিনি। সেখানেই জামিন মঞ্জুর হল। তবে জামিন মিলেছে একাধিক শর্তসাপেক্ষে। এদিন সুপ্রিম কোর্টের তিন বিচারপতির বেঞ্চ জানিয়েছে, জামিনে থাকাকালীন সংশ্লিষ্ট নিম্ন আদালতের আওতাধীন এলাকা থেকে অন্যত্র যাওয়া যাবে না। স্বাধীনতার অপব্যবহার করা চলবে না বলেও জানিয়ে দিয়েছে আদালত।

[আরও পড়ুন: নিয়োগ দুর্নীতি মামলায় প্রাক্তন SSC কর্তা এসপি সিনহা এবং অশোক সাহাকে গ্রেপ্তার করল CBI]

প্রসঙ্গত, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে হত্যার ষড়যন্ত্রে যুক্ত থাকা এবং মাওবাদীদের সঙ্গে ঘনিষ্ঠতার অভিযোগে প্রবীণ অধ্যাপক এবং কবি ভারাভারা রাওকে ২০১৮ সালের ২৮ আগস্ট গ্রেপ্তার করে পুণে পুলিশ। ওই মামলার চার্জশিটের দাবি, সে বছরের ১ জানুয়ারি ভীমা কোরেগাঁওতে দলিত বিজয়দিবস অনুষ্ঠানে ব্যাপক গন্ডগোলের পিছনে ভারভারা ছাড়াও আরও ৪ জন সমাজকর্মী জড়িত ছিলেন। এই অভিযোগে প্রায় ৪ বছর জেলের অন্দরে কাটিয়ে ফেলেছেন তিনি। 

২০১৮ সালের আগস্ট মাস থেকে জেলে রয়েছেন অশীতিপর ভারভারা রাও। সেখানেই গুরুতর অসুস্থ হয়ে পড়েন তিনি। দু’বার তাঁকে হাসপাতালে ভরতিও করা হয়। স্বাস্থ্যের অবনতি হওয়ায় জামিন পেয়েছিলেন ভারভারা রাও। তবে তা ছিল অস্থায়ী জামিন। 

[আরও পড়ুন: শুধু তৃণমূল নয়, বিরোধী শিবিরের ৩০ নেতার সম্পত্তিও কলকাতা হাই কোর্টের নজরে]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে