২২  শ্রাবণ  ১৪২৯  সোমবার ৮ আগস্ট ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

৭ বছরের প্রতিবন্ধী নাবালিকাকে ধর্ষণ করে খুন, দোষীর মৃত্যুদণ্ডের নির্দেশ বহাল সুপ্রিম কোর্টেও

Published by: Anwesha Adhikary |    Posted: June 24, 2022 7:40 pm|    Updated: June 24, 2022 7:40 pm

Supreme Court orders death penalty to minor rape and murder accused | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সাড়ে সাত বছর বয়সি এক নাবালিকাকে ধর্ষণ করে খুনের অপরাধে মৃত্যুদণ্ডের আদেশ দিল সুপ্রিম কোর্ট (Supreme Court)। এই মামলার রায় দিতে গিয়ে শীর্ষ আদালতের তরফে বলা হয়েছে, চরম বিকৃত মানসিকতার পরিচয় দিয়েছে অপরাধী। এমন ঘৃণ্য কাজ সকলের বিবেককে আঘাত করেছে। তাই অভিযুক্ত মনোজ প্রতাপ সিংকে মৃত্যুদণ্ডের আদেশ ছাড়া অন্য কোনও সাজা দেওয়ার কথা ভাবাই যায় না। প্রসঙ্গত, ওই নাবালিকা শারীরিক ও মানসিকভাবে প্রতিবন্ধী ছিল।

রাজস্থানের (Rajasthan) এই নৃশংস ঘটনাটি ঘটেছিল ২০১৩ সালের ১৭ জানুয়ারি। মা-বাবার সামনে থেকেই চকোলেটের লোভ দেখিয়ে ওই নাবালিকাকে অপহরণ করে মনোজ। তারপরে এক নির্জন স্থানে গিয়ে ধর্ষণ (Minor Girl Rape) করে। এতেই শেষ নয়। নাবালিকার মাথা থেঁতলে দিয়ে তাকে খুনও করে মনোজ। প্রচুর আঘাতের ফলে মৃত্যু হয় নাবালিকার। এর আগে রাজস্থান হাই কোর্টেও একই সাজা পেয়েছিল অভিযুক্ত মনোজ। সেই রায়কে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টে মামলা করে সে। কিন্তু মৃত্যুদণ্ডের আদেশ বহাল রেখেছে শীর্ষ আদালত।

[আরও পড়ুন: ষাট বছরে পা দিয়ে বিশাল অনুদানের ঘোষণা আদানির, বিশেষ ছবি পোষ্ট করে শুভেচ্ছা জানালেন স্ত্রী]

তিনজন বিচারপতির বেঞ্চে এই মামলার বিচার হয়। রায়দানের সময় তাঁরা বলেছেন, অত্যন্ত বিকৃত মানসিকতা ছিল অপরাধীর। বিশেষত, যাকে নিগ্রহ করা হয়েছে, তার বয়স ও নির্যাতনের বিবরণ জানার পরে সকলের বিবেকে আঘাত লেগেছে। অসহায় ওই নাবালিকাকে এমনভাবে আঘাত করা হয়েছিল যার ফলে তার মাথা থেঁতলে গিয়েছিল। মুখের হাড় ভেঙে গিয়েছিল। এই ঘটনায় পারিপার্শ্বিক প্রমাণ পাওয়া যায়নি সেভাবে। সেই তথ্যকে হাতিয়ার করেই আদালতে গিয়েছিল অভিযুক্ত মনোজ। কিন্তু শীর্ষ আদালত সেই আরজি খারিজ করে দেয়।

আদালতের পক্ষে জানানো হয়, এই ধরনের অপরাধের প্রকৃতির উপরে নির্ভর করেও সাজা ঘোষণা করা হতে পারে। সেই কারণেই মৃত্যুদণ্ডের সাজা কমানোর কোনও যুক্তিই নেই। আরও বলা হয়, অপরাধী যেরকম ঘৃণ্য কাজ করেছে, সেই কথা মাথায় রেখে কারাদণ্ডের সাজা দেওয়াও ন্যায়সঙ্গত বলে মনে হয় না। তাই মৃত্যুদণ্ডের আদেশই বহাল থাকল। এই ঘটনায় এমন সাজাই ভবিতব্য বলেও দাবি করেছে সুপ্রিম কোর্ট। কবে মৃত্যুদণ্ডের আদেশ কার্যকর করা হবে, তা এখনও জানা যায়নি।

[আরও পড়ুন: চিনকে পালটা, মাঝসমুদ্রে অত্যাধুনিক মিসাইল উৎক্ষেপণ করে শক্তিপ্রদর্শন ভারতের

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে