BREAKING NEWS

১৭  আষাঢ়  ১৪২৯  শনিবার ২ জুলাই ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

কুলভূষণের আইনজীবীকে ১ টাকা দিয়ে মায়ের শেষ প্রতিশ্রুতি পূরণ সুষমাকন্যার

Published by: Soumya Mukherjee |    Posted: September 28, 2019 3:03 pm|    Updated: September 28, 2019 3:19 pm

Sushma Swaraj’s daughter Bansuri fulfils her mother’s last promise

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মৃত্যুর কয়েক ঘণ্টা আগে কুলভূষণ যাদবের আইনজীবী হরিশ সালভে-কে ফোন করে দেখা করতে বলেছিলেন। আন্তর্জাতিক আদালতে কুলভূষণের হয়ে সওয়াল করার জন্য তিনি যে ১ টাকা পারিশ্রমিক চেয়েছিলেন, তা নিয়ে যেতে অনুরোধ করেছিলেন। কিন্তু, সেই অনুরোধ আর রাখতে পারেননি সালভে। ফোন আসার ১২ ঘন্টার মধ্যেই প্রাক্তন বিদেশমন্ত্রী সুষমা স্বরাজের মৃত্যুর সংবাদ পেয়েছিলেন তিনি।

[আরও পড়ুন: কাশ্মীরে বাড়িতে ঢুকে সদস্যদের পণবন্দি করল জঙ্গিরা, চলছে গুলির লড়াই]

তারপর থেকে এবিষয়ে কথা বলার সময় বারবার আফশোসের সুর শোনা গিয়েছে বিশ্বের অন্যতম দুঁদে আইনজীবীর মুখে। ভারতমাতার আদর্শ মুখ হয়ে ওঠা মহীয়সী ওই নারীর সঙ্গে আর দেখা হবে না ভেবেই মন খারাপ তাঁর। তবে শুক্রবার সুষমা স্বরাজের মেয়ে বাঁশুরির সঙ্গে দেখা হওয়ার পর তা কিছুটা হালকা হয়েছে। আর বকেয়া ১ টাকা পারিশ্রমিক তাঁর হাতে তুলে দিয়ে মায়ের শেষ প্রতিশ্রুতি পূরণ করেছেন সুষমাকন্যা।শুক্রবার দু’জনের দেখা হওয়ার সেই আবেগঘন মুহূর্তটি ক্যামেরাবন্দি করেন সুষমা স্বরাজের স্বামী ও প্রাক্তন গর্ভনর স্বরাজ কুশল। পরে সেটি নিজের অ্যাকাউন্ট থেকে পোস্ট করে টুইট করেন, ‘আমাদের মেয়ে বাঁশুরি আজ তোমার শেষ প্রতিশ্রুতি পূরণ করল। তুমি যে কাজটা ছেড়ে গিয়েছিলে, কুলভূষণ যাদবের মামলার সেই ১ টাকা পারিশ্রামিক হরিশ সালভের হাতে তুলে দিয়েছে।’

তাঁর এই পোস্টের পরে প্রয়াত জননেত্রী সুষমা স্বরাজের স্মৃতিচারণায় মেতে ওঠেন নেটিজেনরা।মহান এই রাজনৈতিক নেতার পথেই তাঁর পরিবার চলছে বলে মন্তব্য করেন অনেকে। তাঁর মেয়ে বাঁশুরি সারা ভারতের হয়ে তাঁর মায়ের শেষ প্রতিশ্রুতি পালন করছেন বলেও টুইট করেন কেউ কেউ।

[আরও পড়ুন: হাওড়া-সহ ৫০ টি রুটে বেসরকারি উদ্যোগে চলবে রেল! সিদ্ধান্ত মন্ত্রকের]

একজন লিখেছেন, ‘এই মুহূর্তটি বর্ণনা করার মতো আমার কাছে কোনও শব্দ নেই। সুষমাজির স্বামীর আবেগময় টুইট ও তাঁর মেয়ের ব্যবহার দেখে আমি অভিভূত। সত্যি কী পরিবার। আপনি ও আপনার মেয়ে সবসময় ভাল থাকুন।’ আরও একজন টুইট করেন, সুষমাজিকে স্বশ্রদ্ধ প্রমাণ জানাই। সারা পৃথিবী তাঁর অভাব অনুভব করছে। মনে হয় কোনওদিন তা পূরণও হবে না।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে