BREAKING NEWS

২১ অগ্রহায়ণ  ১৪২৮  বুধবার ৮ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

ফের দেশে সোয়াইন ফ্লু-র থাবা, মৃত প্রায় ৮০০

Published by: Sangbad Pratidin Digital |    Posted: August 30, 2017 6:12 am|    Updated: October 2, 2019 12:57 pm

Swine flu claims 343 lives in Gujarat, over 450 in Maharashtra

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ফের একবার সোয়াইন ফ্লু-র থাবা ভারতে। পশ্চিম ভারতেও ভয়াবহ হয়ে উঠছে এই রোগের প্রকোপ। সবচেয়ে বেশি আক্রান্ত গুজরাট ও মহারাষ্ট্র। সম্প্রতি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির রাজ্যে আরও পাঁচজনের মৃত্যু হয়েছে। এর ফলে জানুয়ারি থেকে সোয়াইন ফ্লু-তে গুজরাটে মৃতের সংখ্যা বেড়ে হল ৩৪৩। একই অবস্থা মহারাষ্ট্রেরও। এখনও পর্যন্ত সেখানে মৃতের সংখ্যা ৪৫০-এরও বেশি। উত্তরপ্রদেশেও এই রোগে আক্রান্ত হয়ে অন্তত ৫ জনের মৃত্যুর খবর এসেছে।

[শহরে থাবা বসাচ্ছে ডেঙ্গি, ২ পড়ুয়া-সহ মৃত ৪]

সম্প্রতি গুজরাট স্বাস্থ্য দপ্তরের পক্ষ থেকে একটি বিবৃতিতে জানানো হয়েছে, গত তিনদিনে রাজ্যের বিভিন্ন জায়গায় সোয়াইন ফ্লু-তে মৃত্যু হয়েছে ২০ জনের। অন্যদিকে, মঙ্গলবার নতুন করে প্রায় ১৫২ জনের এইচওয়ানএনওয়ান (H1N1) ভাইরাসে আক্রান্ত হওয়ার খবর পাওয়া গিয়েছে। তবে স্বাস্থ্যমন্ত্রকের পক্ষ থেকে এটাও জানানো হয়েছে যে, সোয়াইন ফ্লুতে নতুন করে আক্রান্তের সংখ্যা বাড়লেও এখনও পর্যন্ত রাজ্যে ৩,৪৭৭ জন রোগী সুস্থ হয়ে উঠেছেন। রাজ্য সরকারের নানান প্রচেষ্টা এবং বাড়ি বাড়ি গিয়ে নাগরিকদের সচেতন করার জন্য রোগ অনেকাংশে নির্মূল করা গিয়েছে।

[চোখ বেঁধেও কীভাবে ছবি আঁকে ‘বিস্ময় বালিকা’? ফাঁস রহস্য]

এদিকে, মহারাষ্ট্রের পরিস্থিতি আরও তথৈবচ। এখনও পর্যন্ত সেখানে ৪৫০ জনেরও বেশি মানুষ সোয়াইন ফ্লু-তে আক্রান্ত হয়ে মারা গিয়েছেন। আক্রান্ত প্রায় ৫ হাজার মানুষ। এর আগে ২০১৫ সালে মহারাষ্ট্রে ৮৫৩৮ জনের শরীরে সোয়াইন ফ্লু-র ভাইরাস পাওয়া গিয়েছিল। মারা গিয়েছিলেন ৯০৩ জন। উলটোদিকে, গুজরাটে ৭১৮০ জন আক্রান্ত হয়েছিলেন। মৃত্যু হয়েছিল ৫১৭ জনের। ইতিমধ্যে দুই রাজ্যের সরকারের পক্ষ থেকেই এই পরিস্থিতি সামলাতে প্রয়োজনীয় পদক্ষেপ করা হয়েছে।

[জাপান নয়, কিমের মিসাইলের নিশানায় আমেরিকা]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে