১৫ অগ্রহায়ণ  ১৪২৮  বৃহস্পতিবার ২ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

লাগছে মাটির প্রলেপ, এক বছরের জন্য বন্ধ থাকবে তাজমহল

Published by: Sangbad Pratidin Digital |    Posted: October 6, 2016 7:18 pm|    Updated: August 9, 2021 5:19 pm

Taj Mahal to be covered for a year-long mudpack therapy

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আগামী বছর তাজমহল ঘুরতে যাওয়ার পরিকল্পনা থাকলে, আপাতত তা বাতিল করে দিতে পারেন। কারণ পর্যটকদের জন্য এক বছর তাজমহল দর্শন বন্ধ রাখা হচ্ছে।

তাজমহল। যার সৌন্দর্যে মুগ্ধ হয়ে কবি নতুন করে হাতে কলম তুলে নেন। যা দেখতে বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে সারা বছরই ভিড় জমান অগণিত মানুষ। অতিরিক্ত মাত্রায় বায়ু দূষণের ফলে পৃথিবীর সেই সপ্তম আশ্চর্যই একটু একটু করে নিজের শ্বেতশুভ্র রং হারাচ্ছে। শুভ্রতা ধরে রাখতে তাই উদ্যোগ নেওয়া হল। ১৭০০ সালে তৈরি হওয়ার পর প্রথমবার তাজমহলের মূল গম্বুজে মাটির প্রলেপ লাগিয়ে (মাড-প্যাক থেরাপি) তার শুভ্রতা অক্ষত রাখার কাজ শুরু হতে চলেছে। এই পদ্ধতিতে মার্বেলের হলদেটে ভাব অনেকটাই কেটে যাবে। ফলে আগের মতোই উজ্জ্বল হয়ে উঠবে এই ঐতিহাসিক স্মৃতিসৌধ। আর্কিওলজিক্যাল সার্ভে অফ ইন্ডিয়ার (এএসআই) তরফে জানানো হয়েছে, পুরো কাজ শেষ হতে অন্তত বছর খানেক সময় লাগবে। সবদিক খতিয়ে দেখেই তাজমহলের রূপ ফেরানোর জন্য এই থেরাপিকে বেছে নিয়েছে এএসআই-এর বিজ্ঞান শাখা।

travelgenes_1475732902

তাজমহলের হলদেটে ভাব কাটানোর জন্য লোকসভায় অনেক দিন আগে থেকেই সরব হয়েছিল পরিবেশরক্ষা কমিটি। অবশেষে সেই কাজ শুরু হচ্ছে। এএসআই-এর তরফে জানানো হয়েছে, মাড-প্যাক তৈরির কাজ শুরু হয়ে গিয়েছে। সব ঠিকঠাক থাকলে আগামী বছর এপ্রিল মাস থেকে গম্বুজে মাটির প্রলেপ লাগানোর কাজ শুরু হবে।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে