১৯ অগ্রহায়ণ  ১৪২৮  সোমবার ৬ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

ফের ক্ষমতায় ফিরলে পরিবার পিছু বছরে ২ লক্ষ, বিরাট প্রতিশ্রুতি চন্দ্রবাবুর

Published by: Soumya Mukherjee |    Posted: April 7, 2019 12:24 pm|    Updated: May 21, 2020 8:27 am

TDP Promises Doles Of Rs. 2 Lakh To Each Family Every Year.

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ভোট এলেই প্রতিশ্রুতির বন্যা বয়ে যায় ভারতের নদী-নালা দিয়ে। আর প্রতিবছরই তার জোয়ারে নৌকা ভাসিয়ে ভোটকেন্দ্রে পৌঁছান ভোটাররা। এবারও লোকসভা ভোটের ঢাকে কাঠি পড়ার সঙ্গে বাজতে শুরু করেছে প্রতিশ্রুতির সানাই। ভরা নির্বাচনী প্রচারের বাজারে মোদির ‘চৌকিদারি‘ আর রাহুলের ‘ন্যায়‘-এর ফাঁক দিয়ে উঁকিঝুঁকি মারতে শুরু করেছেন আঞ্চলিক দলগুলির সুপ্রিমোরাও। ওড়িশার মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়েক থেকে অন্ধ্রপ্রদেশের এন চন্দ্রবাবু নায়ডু,  প্রতিশ্রুতিদানের প্রতিযোগিতায় পিছিয়ে নেই কেউই। তারপর তো আবার ওড়িশা ও অন্ধ্রপ্রদেশে লোকসভার সঙ্গে বিধানসভা ভোটও হচ্ছে।

[আরও পড়ুন- নীতীশের ছোঁয়াতেই যেন ম্যাজিক, ভোটের আবহে স্পষ্ট বার্তা আমূল পালটে যাওয়া বিহারে]

শনিবার সেই উপলক্ষে দলের ইস্তাহার প্রকাশ করলেন তেলেগু দেশম পার্টির সভাপতি ও অন্ধ্রপ্রদেশের বিদায়ী মুখ্যমন্ত্রী এন চন্দ্রবাবু নায়ডু। আর তাতে সবথেকে বড় উল্লেখয়োগ্য বিষয় হল, জন্ম থেকে মৃত্যু পর্যন্ত প্রতিটি পরিবারকে বছরে দু’লাখ টাকা করে দেওয়ার ঘোষণা। এপ্রসঙ্গে কংগ্রেস সভাপতি রাহুল গান্ধীর দারিদ্রসীমার নিচে থাকা মানুষদের বছরে ৭২ হাজার টাকা করে দেওয়ার প্রতিশ্রুতির কথা মনে করিয়ে দেন চন্দ্রবাবু। তারপর বলেন, “আমরা মানুষকে যত বড় উপহার দিতে পারব আর কেউ পারবে না। কেন্দ্রে ক্ষমতায় এলে রাহুল গান্ধী প্রতিটি গরীব পরিবারকে বছরে ৭২ হাজার টাকা করে দেওয়ার প্রতিশ্রুতি দিচ্ছেন। কিন্তু, আমরা যদি রাজ্যে ফের ক্ষমতায় আসতে পারি তাহলে প্রতিটি পরিবারকে বছরে ২ লাখ টাকা করে দেব।” কেন্দ্রীয় সরকারের প্রধানমন্ত্রী কৃষক সম্মান প্রকল্পে প্রদেয় অর্থের সঙ্গে রাজ্যের তরফে প্রতিবছর কৃষকদের ১৫ হাজার টাকা দেওয়া হবে বলেও উল্লেখ করা হয়েছে ওই ম্যানিফেস্টোতে। এর পাশাপাশি বিভিন্ন শ্রেণির মানুষদের জন্য বিনামূল্যে ৩০ থেকে ৪৫ লক্ষ বাড়ি তৈরি করে দেওয়ার কথাও ঘোষণা করেছে টিডিপি। আর চন্দ্রবাবু বলছেন, দারিদ্রতামুক্ত সুখ-সাচ্ছন্দ্যে ভরা অন্ধ্রপ্রদেশ গড়ে তোলাই আমার একমাত্র লক্ষ্য। এই রাজ্যের সমস্ত মানুষের উজ্জ্বল ভবিষ্যৎ, আমার দায়িত্ব। 

[আরও পড়ুন- ভোট বৈতরণী পেরোতে ভগবানই ভরসা তেলেঙ্গানার চন্দ্রশেখর রাওয়ের]

সরকারি আধিকারিকদের মতে, এন চন্দ্রবাবু যে প্রতিশ্রুতি দিয়েছেন তাতে পরিবারপিছু দু’লাখ টাকা করে দেওয়ার জন্য বছরে সরকারের খরচ হবে ১.৫ থেকে ২ লক্ষ কোটি টাকা। আর ৩০ থেকে ৪৫ লক্ষ বাড়ির জন্য লাগবে প্রায় ৪০ হাজার কোটি টাকা। এই ভাঁড়ার কোথা থেকে আসবে, তা নিয়েও শুরু হয়েছে জোর জল্পনা৷ 

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে