১৯ অগ্রহায়ণ  ১৪২৯  মঙ্গলবার ৬ ডিসেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

পরিযায়ী শ্রমিক ও পড়ুয়াদের রাজ্যে ফেরাতে যজ্ঞ করছেন লালুপ্রসাদের ছেলে

Published by: Soumya Mukherjee |    Posted: April 26, 2020 5:40 pm|    Updated: April 26, 2020 5:40 pm

tej pratap yadav conducted a sadbuddhi mahayagya today in patna

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: করোনা ভাইরাসের সংক্রমণ রুখতে দেশজুড়ে লকডাউন চলছে। আগামী ৩ মে পর তা উঠে যাওয়ার কথা থাকলেও পরিস্থিতি দেখে এর সময়সীমা বৃদ্ধি করা হবে বলে জল্পনা তৈরি হয়েছে। ইতিমধ্যে সাত মে পর্যন্ত তেলেঙ্গানায় লকডাউন চলবে বলে জানিয়েছেন সেখানকার মুখ্যমন্ত্রী কে চন্দ্রশেখর রাও। এদিকে লকডাউনের ফলে ভিন্ন রাজ্যে আটকে থাকা পরিযায়ী শ্রমিক ও পড়ুয়ারা প্রচণ্ড অসুবিধার মধ্যে রয়েছেন। অনেকে জায়গাতেই শত অসুবিধা উপেক্ষা করে তাঁদের হেঁটে বাড়ি ফিরতে দেখা গিয়েছে। মুম্বইয়ের বান্দ্রা ও গুজরাটের সুরাটে আবার বাড়ি ফেরার জন্য বিক্ষোভ দেখিয়েছেন পরিযায়ী শ্রমিকরা। তাঁদের দুরবস্থার জন্য কেন্দ্রীয় সরকারকেই দায়ী করছে বিরোধীরা। এই পরিস্থিতির মধ্যে দাঁড়িয়ে পরিযায়ী শ্রমিক ও পড়ুয়াদের রাজ্যে ফেরাতে ‘সদবুদ্ধি মহাযজ্ঞ’-এর আয়োজন করলেন বিহারের প্রাক্তন মুখ্যমন্ত্রী লালুপ্রসাদ যাদব ও রাবড়ি দেবীর বড়ছেলে এবং ‘লালু রাবড়ি মোর্চা’র নেতা তেজপ্রতাপ যাদব।

স্থানীয় সূত্রে জানা গিয়েছে, ভিন্ন রাজ্যে আটকে পড়া পরিযায়ী শ্রমিক ও পড়ুয়াদের দুরবস্থার কথা শুনে খুবই দুঃখ পেয়েছেন লালুপ্রসাদ যাদবের বড়ছেলে তেজপ্রতাপ। কয়েকদিন ধরেই এই বিষয়ে কী করা উচিত তা নিয়ে ঘনিষ্ঠদের সঙ্গে আলোচনাও করছিলেন। অবশেষে ঠিক করেন যে সদবুদ্ধি মহাযজ্ঞের আয়োজন করবেন। যেমনি ভাবা তেমনি কাজ। রবিবার সকালে বিহারের রাজধানী পাটনায় ঘনিষ্ঠ কয়েকজন অনুগামী নিয়ে এই মহাযজ্ঞের আয়োজন করেন তেজপ্রতাপ যাদব।

[আরও পড়ুন: করোনা আক্রান্তদের সুস্থ করতে নয়া পন্থা, মধ্যপ্রদেশে চালু ‘খুশির বিভাগ’ ]

পরে এপ্রসঙ্গে তিনি বলেন, ‘বিহারের বিভিন্ন প্রান্ত থেকে অন্য রাজ্যে গিয়ে কাজ করেন অনেক শ্রমিক। অনেকে পড়াশোনার করার জন্য বাইরে যান। বর্তমানে লকডাউনের জেরে তাঁরা প্রচণ্ড সমস্যার মধ্যে পড়েছেন। তাঁরা যাতে খুব তাড়াতাড়ি বিহারে ফিরে আসতে পারেন তার জন্য প্রার্থনা জানিয়ে যজ্ঞের আয়োজন করেছিলাম। এর পাশাপাশি রাজ্যের মুখ্যমন্ত্রী নীতীশ কুমারের কাছে তাঁদের দ্রুত ফিরিয়ে আনার জন্য আবেদন জানিয়েছি।’

[আরও পড়ুন: ‘দিনে অন্তত ১ লক্ষ করোনা টেস্ট করুন’, মোদিকে আরও সক্রিয় হতে বললেন রাহুল]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে