BREAKING NEWS

৩ জ্যৈষ্ঠ  ১৪২৮  মঙ্গলবার ১৮ মে ২০২১ 

READ IN APP

Advertisement

আরও শক্তিশালী বায়ুসেনা, এবার তেজস থেকে অগ্নিবৃষ্টি করবে ‘পাইথন’ মিসাইল

Published by: Arupkanti Bera |    Posted: April 28, 2021 9:57 pm|    Updated: April 28, 2021 9:57 pm

Tejas has added the fifth generation Python-5 in its air-to-air weapons capability । Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ভারতের নিজস্ব প্রযুক্তির হাল্কা যুদ্ধবিমান তেজস (Tejas) থেকেও এবার ছোঁড়া যাবে ইজরায়েলের প্রযুক্তিতে তৈরি পঞ্চম প্রজন্মের পাইথন-৫ মিসাইল (Python-5)। আজ বুধবার গোয়ায় (Goa) এই এয়ার টু এয়ার মিসাইলের সফল পরীক্ষা হয় বলে জানিয়েছে প্রতিরক্ষা গবেষণা ও উন্নয়ন সংস্থা (ডিআরডিও)। এর ফলে তেজসের ঘাতক আরও বেড়ে গেল।

পাইথন-৫ স্বল্প পাল্লার একটি ক্ষেপণাস্ত্র। যা দৃষ্টির বাইরে থাকা লক্ষ্যবস্তুকে নিখুঁত নিশানা করতে পারে। এখন পর্যন্ত পাইথন ক্ষেপণাস্ত্রের ১০০ শতাংশ সঠিক নিশানায় আঘাত করার রেকর্ড রয়েছে। গোয়াতেও আজ তেজস থেকে ছোঁড়া পাইথন-৫ ক্ষেপণাস্ত্র নির্দিষ্ট সব লক্ষ্যে আঘাত করেছে বলে জানিয়েছে ডিআরডিও।

পাইথন-৫ দৈর্ঘে ৩.১ মিটার ওজন ১০৫ কেজি। যার মধ্যে ১১ কেজি শক্তিশালি বিস্ফোরক বহন করার ক্ষমতা রয়েছে। আকাশ থেকে আকাশে আঘাত হানার ক্ষেপণাস্ত্র আগেও ভারতের হাতে ছিল। রাফালেতে ইতিমধ্যেই এই রকম ক্ষেপণাস্ত্র ব্যবহার হয়ে এসেছে। কিন্তু ভারতীয় প্রযুক্তিতে তৈরি তেজসে এই প্রথম পাইথন ব্যবহার হল। পাইথন ক্ষেপণাস্ত্রের লক্ষ্য বস্তু খুঁজে বার করার প্রযুক্তি অত্যন্ত উন্নত। এমনকী বিপক্ষের বিমানের বিশেষ কোনও একটি অংশে যদি আঘাত করার প্রয়োজন হয় তবে পাইথন ঠিক সেখানেও আঘাত করতে সক্ষম।

[আরও পড়ুন: স্বামীর মৃত্যুর জন্য দায়ী কমিশন, অনিচ্ছাকৃত খুনের অভিযোগ কাজল সিনহার স্ত্রীর]

এছাড়াও যে বিমান থেকে পাইথন ছোঁড়া হবে তার পাইলটের ঠিক সামনের দিকে যদি নাও থাকে লক্ষ্যবস্তু তাতেও সমস্যা নেই। বিমানের অভিমুখ না ঘুরিয়েই নির্দিষ্ট লক্ষ্যে ছোঁড়া যাবে পাইথন। ঘুরে গিয়ে লক্ষ্যে আঘাত করবে এই ক্ষেপণাস্ত্র। ফলে সব মিলিয়ে একবার কোনও লক্ষ্য বস্তুকে যদি নিশানা করে ফেলে পাইথন তাহলে তার বাঁচার সম্ভাবনা আর নেই বললেই চলে। ফলে তেজসের সঙ্গে পাইথন ৫-এর এই মেলবন্ধন ভারতীয় বায়ু সেনার ক্ষমতা বেশ কিছুটা বাড়িয়ে দেবে।

[আরও পড়ুন: বেসরকারি ক্ষেত্রে অনিশ্চিত টিকার দ্বিতীয় ডোজ, সংকট মেটাতে দরাজহস্ত রাজ্য]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement